পদ্মা সেতু উদ্বোধন : বুয়েটে ক্লাস বন্ধ থাকবে ২৫ জুন

আগের সংবাদ

বর্ণিল উৎসবে খুলল দখিন দুয়ার

পরের সংবাদ

জাতিসংঘের অভিযোগ : ত্রাণ সরবরাহে বাধা তালেবানের

প্রকাশিত: জুন ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তানের জন্য মানবিক অর্থ সহায়তা পেতে জাতিসংঘের প্রচেষ্টায় তালেবান বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছেন বৈশ্বিক সংস্থাটির ত্রাণবিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস। তিনি বলেছেন, দেশটির ক্ষমতাসীন তালেবান আফগানিস্তানে ত্রাণ সরবরাহেও হস্তক্ষেপ করছে। গত বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে তিনি এসব অভিযোগ করেন বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।
দুই দশকের যুদ্ধের পর গত বছরের আগস্টে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর আফগানিস্তান ছাড়ার মধ্যে তালেবান বাহিনী দেশটির ক্ষমতা নেয়। তারপর থেকে আন্তর্জাতিক ব্যাংকগুলো জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে বেশ সতর্ক হওয়ায় জাতিসংঘের সংস্থাগুলোসহ বিভিন্ন দাতা সংস্থা দেশটিতে কার্যক্রম পরিচালনার মতো পর্যাপ্ত অর্থ পাঠাতে হিমশিম খাচ্ছে। গ্রিফিথস বলেন, ঝুঁকি এড়াতে নেয়া অত্যধিক পদক্ষেপের কারণে আনুষ্ঠানিক ব্যাংকিং ব্যবস্থা আফগানিস্তানে অর্থ পাঠানোর ক্ষেত্রে বাধা দিয়েই যাচ্ছে, যা পেমেন্ট চ্যানেলে প্রভাব ফেলছে এবং সরবরাহ চেইনে ভাঙন সৃষ্টি করছে। এ পরিস্থিতিতে আফগানিস্তানে অর্থ পৌঁছাতে জাতিসংঘ হিউম্যানিটারিয়ান এক্সচেঞ্জ ফ্যাসিলিটি (এইচইপি) নামে একটি ব্যবস্থা চালুর চেষ্টা করে যাচ্ছে, এর মাধ্যমে নিষেধাজ্ঞার আওতায় থাকা তালেবান নেতৃত্বকে পাশ কাটিয়ে আফগানিস্তানে ত্রাণ ও অর্থনৈতিক সংকটের সমস্যা কাটিয়ে ওঠার পরিকল্পনা বৈশ্বিক সংস্থাটির।
তিনি জানান, এক্ষেত্রেও খুব সামান্যই অগ্রগতি দেখছি আমরা, কারণ ‘ডি-ফ্যাক্টে’ কর্তৃপক্ষের বাধা। নিজে নিজেই ঠিক হয়ে যাবে, এমন ইস্যুও নয় এটি। যতদিন আনুষ্ঠানিক ব্যাংকিং ব্যবস্থা আফগানিস্তানে ফের সঠিকভাবে কাজ করতে না পারছে জাতিসংঘ ততদিন এইচইপি চালু রাখার প্রয়োজনীয়তা দেখছে। এ কর্মকর্তা জানান, দুই-তৃতীয়াংশ ত্রাণ সহায়তাকারী গোষ্ঠীই আফগানিস্তানে তাদের কার্যক্রম বাস্তবায়নে নগদ অর্থের সংকটের কথা বলেছেন।
সেপ্টেম্বরে জাতিসংঘের কর্মকর্তাদের আশ্বস্ত করলেও তালেবান কর্তৃপক্ষ দেশটিতে মানবিক ত্রাণ সরবরাহে ক্রমাগত হস্তক্ষেপ করে যাচ্ছে বলেও অভিযোগ গ্রিফিথসের। তার এসব মন্তব্য নিয়ে প্রতিক্রিয়ার জন্য তাৎক্ষণিকভাবে তালেবান কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেনি রয়টার্স। দেশটিতে ত্রাণ কার্যক্রম পরিচালনায় ২০২২ সালের জন্য যে ৪৪০ কোটি ডলার দরকার, জাতিসংঘ এখন পর্যন্ত তার মাত্র এক-তৃতীয়াংশ পেয়েছে বলেও গ্রিফিথস জানান। তিনি বলেন, আমাদের হাতে পর্যাপ্ত অর্থও নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়