পদ্মা সেতু উদ্বোধন : বুয়েটে ক্লাস বন্ধ থাকবে ২৫ জুন

আগের সংবাদ

বর্ণিল উৎসবে খুলল দখিন দুয়ার

পরের সংবাদ

কাগজ কেনার সাধ্য নেই! পাঠ্যবই ছাপা বন্ধ পাকিস্তানে

প্রকাশিত: জুন ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাগজ সংকটে বিপর্যস্ত পাকিস্তান। এ কারণে আগামী শিক্ষাবর্ষের সব পাঠ্যপুস্তক ছাপা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন দেশটির মুদ্রক ও প্রকাশকরা। আগামী আগস্ট থেকে শুরু হচ্ছে নতুন শিক্ষবর্ষ। অথচ দেশ জুড়ে ক্রমেই বাড়ছে কাগজের সংকট। এ পরিস্থিতিতে আগামী শিক্ষাবর্ষের সব পাঠ্যপুস্তক ছাপা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ‘অল পাকিস্তান পেপার মার্চেন্ট অ্যাসোসিয়েশন’ ও ‘পাকিস্তান অ্যাসোসিয়েশন অব প্রিন্টিং গ্রাফিক আর্ট ইন্ডাস্ট্রিজ’সহ কাগজ ও মুদ্রণ শিল্পের সঙ্গে যুক্ত বিভিন্ন সংগঠন।
মুদ্রণ ব্যবসায়ী, প্রকাশক এবং কাগজ ব্যবসায়ীদের সংগঠনগুলো জানায়, কাগজ সংকটের কারণে স্কুল-কলেজের আগামী শিক্ষাবর্ষের জন্য পাঠ্যবই ছাপানো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এমন পরিস্থিতির জন্য সে দেশের সরকারের ‘ভুল নীতি’ দায়ী বলে অভিযোগ করেছেন পাকিস্তানের কাগজ ও মুদ্রণ ব্যবসায়ীরা। তাদের মতে, পাকিস্তান সরকার দীর্ঘদিন ধরে দেশীয় কাগজ উৎপাদন সংস্থাগুলোকে একতরফা ব্যবসা করার সুযোগ দিয়েছে। রাশ টেনেছে বিদেশি কাগজ আমদানিতে। ফলে মূল্যবৃদ্ধির আবহে সে দেশে কাগজ উৎপাদন তলানিতে ঠেকায় পরিস্থিতি সামাল দেয়া সম্ভব হচ্ছে না।

পাশাপাশি বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতির কারণে দ্রুত কাগজ আমদানিও করা যাচ্ছে না। কারণ পাকিস্তানের কাগজ ও মুদ্রণ সংস্থাগুলোর সঙ্গে বিদেশি কাগজ উৎপাদকদের কোনো দীর্ঘমেয়াদি চুক্তি নেই। প্রসঙ্গত, কাগজ সংকটের কারণে শ্রীলঙ্কা শিক্ষা দপ্তর গত মার্চে দেশের ১০ লাখের বেশি স্কুলের বার্ষিক পরীক্ষা স্থগিত করতে বাধ্য হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়