পদ্মা সেতু উদ্বোধন : বুয়েটে ক্লাস বন্ধ থাকবে ২৫ জুন

আগের সংবাদ

বর্ণিল উৎসবে খুলল দখিন দুয়ার

পরের সংবাদ

এক সপ্তাহেই কেজিতে দাম বৃদ্ধি ১০-১৫ টাকা : পেঁয়াজের ঝাঁজ বাড়ছে চট্টগ্রামে

প্রকাশিত: জুন ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামে এর মধ্যেই অস্থির হতে শুরু করেছে পেঁয়াজের বাজার। সপ্তাহের ব্যবধানে পণ্যটির কেজিতে বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। গতকাল সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার (২৪ জুন) নগরের খুচরা বাজারগুলোতে বড় আকারের দেশি পেঁয়াজ ৬০ টাকা ও মাঝারি আকারের পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি হচ্ছে। অথচ গত সপ্তাহে কেজি প্রতি পেঁয়াজ বিক্রি হয় ৪০ টাকায়।
ভোক্তা অধিকার সংগঠন কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব’র কেন্দ্রীয় ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন বলেন, ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানি বন্ধের অজুহাতে প্রতিদিন দাম বাড়াচ্ছে। এ বিষয়ে প্রশাসনকে নজর দিতে হবে। বাজার মনিটরিং বাড়াতে হবে।
পাশাপাশি ভোক্তা অধিকারকেও মাঠে নামতে হবে। অন্যথায় সাধারণ মানুষের ভোগান্তি কমবে না। এদিকে দেশের ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার খাতুনগঞ্জের পাইকারি মোকামেও বেড়েছে পেঁয়াজের দাম। সেখানে প্রতিকেজি বড় আকারের দেশি পেঁয়াজ ৪৫ থেকে ৫০ টাকা এবং মাঝারি আকারের পেঁয়াজ ৩৭ থেকে ৩৮ টাকায় বিক্রি হচ্ছে। তবে আমদানি বন্ধ থাকায় পাইকারি ও খুচরা বাজারে এখন কোনো ভারতীয় পেঁয়াজ নেই।
খাতুনগঞ্জের হামিদুল্লাহ মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি ইদ্রিস আলি বলেন, সরকার আমাদের কৃষকদের লাভবান করতে ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি বন্ধ রেখেছেন। এ কারণে আমাদের বাজারে এখন কোনো ভারতীয় পেঁয়াজ নেই। ফলে দেশি পেঁয়াজের চাহিদা বেড়ে গেছে। এ কারণে দামটাও বাড়তি। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় কুরবানির ঈদে সংকট তৈরি হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, দেশি পেঁয়াজের যা মজুত ও সরবরাহ রয়েছে তা দিয়ে ঈদ সামাল দেয়া যাবে। সংকট তৈরি হবার সম্ভাবনা নেই। তবে পেঁয়াজের দর তো ওঠানামা করে। মুনাফাখোর অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে কৃত্রিম সংকট সৃষ্টি করে পেঁয়াজের দাম বাড়িয়ে দিতে পারে।
তবে ভারত থেকে পেঁয়াজ এলে দামটা কমে যেত। যেহেতু এখনো আমরা আমদানির অনুমতি পাইনি তাই ঈদের সময় সামান্য দাম বাড়ার সম্ভাবনা আছে।
এদিকে পাশাপাশি প্রতিকেজি আমদানি করা রসুন ১২০ থেকে ১৪০ টাকা, দেশি রসুন ৮০ ও আদা ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া গত সপ্তাহের মতোই বিক্রি হচ্ছে সবজি। বাজারে প্রতিকেজি বরবটির ৫০ থেকে ৬০, বেগুন ৪০ থেকে ৫০, করলা ৪০, কাঁচা পেঁপে ৪০, পটোল-ঢেঁড়স-ঝিঙে-চিচিঙ্গা ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। সপ্তাহের ব্যবধানে মাছের দামেও পরিবর্তন আসেনি। বাজারে প্রতিকেজি রুই ৩০০, তেলাপিয়া-পাঙাস ১৫০ থেকে ১৮০, শিং মাছ ৩০০ থেকে ৪৫০, শোল ৪০০, কৈ মাছ ১৮০ থেকে ২০০ ও পাবদা মাছ ৩০০ থেকে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া প্রতিকেজি ব্রয়লার মুরগি ১৪৫ টাকা, সোনালি মুরগি ২৫০ থেকে ২৮০ টাকায় বিক্রি হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়