পদ্মা সেতু উদ্বোধন : বুয়েটে ক্লাস বন্ধ থাকবে ২৫ জুন

আগের সংবাদ

বর্ণিল উৎসবে খুলল দখিন দুয়ার

পরের সংবাদ

ইইউ সদস্য প্রার্থীর মর্যাদায় অভিষিক্ত হলো ইউক্রেন

প্রকাশিত: জুন ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রুশ আগ্রাসনের মধ্যেই ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য প্রার্থীর মর্যাদা পেল ইউক্রেন। এদিন একই মর্যাদা পেয়েছে মলদোভাও। গত বৃহস্পতিবার ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এ ঘোষণা দেন। এক প্রতিবেদনে এ তথ্য জানায় বার্তা সংস্থা রয়টার্স। ইইউয়ের সদস্য প্রার্থীর মর্যাদা পাওয়ায় উচ্ছ¡াস প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন ও মলদোভাকে প্রার্থীর মর্যাদা দেয়ার বিষয়ে ইউরোপীয় কাউন্সিলের সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ হিসেবে আখ্যায়িত করেন ইইউ প্রেসিডেন্ট চার্লস মিশেল। তিনি বলেন, ইইউ সদস্য হওয়ার বিষয়ে আপনাদের জন্য আজ গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়া হয়েছে। বিবিসি বলছে, চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউরোপীয় ইউনিয়নে যোগদানের প্রক্রিয়া শুরু করে ইউক্রেন। মূলত দেশটিতে রাশিয়ার আগ্রাসন শুরুর কয়েকদিন পরই সংস্থাটিতে যোগ দিতে আবেদন করে কিয়েভ।ং আর এরপর থেকে এই প্রক্রিয়াটি রেকর্ড গতিতে এগিয়ে যায়। অবশেষে গত বৃহস্পতিবার ইইউর সদস্য প্রার্থীর মর্যাদা লাভ করল ইউক্রেন।
এদিকে ইইউর সদস্য প্রার্থীর মর্যাদা পাওয়ার বিষয়ে বৃহস্পতিবারের এ সিদ্ধান্তকে স্বাগত জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। টুইটারে দেয়া এক বার্তায় তিনি বলেন, এটি ইউক্রেন-ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কের একটি অনন্য এবং ঐতিহাসিক মুহূর্ত। ইইউর মধ্যে নিহিত রয়েছে ইউক্রেনের ভবিষ্যৎ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়