র‌্যাব মহাপরিচালক : নাশকতার তথ্য নেই তবুও সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছি

আগের সংবাদ

বাংলাদেশের গর্ব, বিশ্বের বিস্ময় : জাতীয়-আন্তর্জাতিক ষড়যন্ত্রের জাল ছিন্ন করে যেভাবে ডানা মেলল স্বপ্নের পদ্মা

পরের সংবাদ

চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে শীর্ষ তিনে সাইফ

প্রকাশিত: জুন ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দীর্ঘ বিরতির পর মাঠে ফিরে জমে উঠেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় লেগ। গত দুই দিনে গোল বন্যায় ভেসে গেছে স্টেডিয়ামগুলো। দুই চিরপ্রতিদ্ব›দ্বী ঢাকা আবাহনী ও মোহামেডান স্পোর্টিং লিমিটেডের মধ্যকার ম্যাচটিতে কুমিল্লার ভাষাসৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম ৬ গোলের উত্তেজনাময় ম্যাছ উপভোগ করেছে। পরের দিনই ৭ গোল হয়েছে এই স্টেডিয়ামে। সাত গোলের এই ম্যাচে চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে সাইফ স্পোর্টিং। উত্তেজনায় ভরপুর ম্যাচে শেষ পর্যন্ত জয়-পরাজয় নিশ্চিত হয়েছে পেনাল্টি কিকের মাধ্যমে। নির্ধারিত সময়ের মধ্যে ৩-৩ গোলে ড্রয়ের পথে এগিয়ে যাচ্ছিল। এরপর যোগ করা সময়ে পেনাল্টির সুযোগ পেয়ে স্পট কিক থেকে জয় নিশ্চিত করেছে জামাল ভূঁইয়ারা। সাইফের হয়ে জোড়া গোল করেছেন ফয়সাল আহমেদ ফাহিম। এছাড়া একটি করে গোল করেছেন এমেকা অগবাগ ও এমেরি বাইসেঙ। চট্টগ্রাম আবাহনীর হয়ে একটি করে গোল করেছেন ওমিদ পোপলজাই, অগাস্টিন ক্যান্ডি ও পিটার থ্যাঙ্কগড।
কুমিল্লার ভাষাসৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে গতকাল শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলেছে। জয়ের লক্ষ্যে মুহূর্তে মুহূর্তে পরস্পর পরস্পরের বিপদসীমায় আক্রমণ হেনেছে। তবে রক্ষণভাগের দৃঢ়তার জন্য সহজে কেউ গোলের দেখা পায়নি। ম্যাচের নবম মিনিটেই ভালো সুযোগ পায় সাইফ। জামাল ভূঁইয়ার ফ্রি কিকে ছয় গজ বক্সে রিয়াদুল হাসান রাফির হেড অল্পের জন্য ক্রসবারের ওপর দিয়ে বেরিয়ে যায়। এরপর ত্রয়োদশ মিনিটে চট্টগ্রাম আবাহনীকে হতাশ করেন সাইফের গোলরক্ষক মিতুল হাসান। বাঁ প্রান্ত দিয়ে বক্সে ঢুকে পড়েন ক্যান্ডি। নাইজেরিয়ান এই ফরোয়ার্ডের কাট ব্যাকে থ্যাঙ্কগডের শট পোস্ট ছেড়ে বের হয়ে এসে আটকে দেন মিতুল। ৩২তম মিনিটে সহজ সুুযোগ নষ্ট করেছে থ্যাঙ্কগড।
ক্যান্ডির নিচু ক্রস বক্সের ভেতরে নিয়ন্ত্রণে নিয়ে শট নিলেও লক্ষ্যে রাখতে পারেননি নাইজেরিয়ার এই ফরোয়ার্ড। এরপর লিড পায় সাইফ। সাইফ স্পোর্টিং প্রথমে লিড পেলেও গোলের দেখা পেয়েছে প্রথমার্ধের শেষ দিকে। ৪৩তম মিনিটে বাঁ দিক থেকে ফয়সাল আহমেদ ফাহিমের নিচু ক্রসকে গোলমুখ থেকে নিখুঁত টোকায় লক্ষ্যভেদ করেন এমেকা অগবাগ। এমেকার সঙ্গে কেহিন্দে ইসা থাকলেওক গোল প্রতিহত করতে ব্যর্থ হয়েছে। এরপর ম্যাচের বাকি ৬ গোল হয়েছে দ্বিতীয়ার্ধে। বিরতি থেকে ফিরে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে চট্টগ্রাম আবাহনী। মাত্র ৮ মিনিটের ব্যবধানে সমতায় ফিরে আবার এক গোলের লিডও নিয়ে নেয় তারা। ৫৭তম মিনিটে চট্টগ্রাম আবাহনীকে সমতায় ফিরিয়ে স্বস্তি বয়ে আনেন ওমিদ পোপলজাই। এরপর ৬৫তম মিনিটে সাইফের এক ডিফেন্ডারকে কাটিয়ে জায়গা করে নিয়ে ডান পায়ের শটে দুরের পোস্টে বল জালে জড়ান ক্যান্ডি। এর সুবাদে এক গোলে এগিয়ে যায় সাগরপাড়ের ক্লাবটি। চার মিনিট বাদেই দলটির শোয়েব মিয়ার শট সাইডবারে লেগে ফিরে আসে। এরপর সাইফও সবাইকে চমকে দিয়ে মাত্র দুই মিনিটের ব্যবধানে ম্যাচের রূপ পরিবর্তন করে দিয়েছে। ৭২তম মিনিটে নিহাত জামান উচ্ছ¡াসের বাড়ানো পাসে দূরের পোস্টে পা লাগিয়ে বলকে জালে জড়ান ফয়সাল আহমেদ ফাহিম। দুই মিনিট পর আবারো সেই ফাহিম সাইফকে লিড এনে দেন। ৭৪ মিনিটে জামাল ভূঁইয়ার বাড়ানো বলকে নিয়ন্ত্রণে নিয়ে বাঁ দিক দিয়ে ঢুকে বাঁ-পায়ের জোরালো শটে স্কোরবোর্ডে ৩-২ ব্যবধান গড়েন ফাহিম। তবে সাইফকে মুহূর্তের জন্যও স্বস্তিতে থাকতে দেয়নি চট্টগ্রামের ক্লাবটি। ৮৬তম মিনিটে পিটার থ্যাঙ্কগডের গোলে আবারো সমতায় ফিরে তারা। নাইজেরিয়ান এই ফরোয়ার্ডকে রুখে দিতে ডি বক্সের ভিতর ফাউল করেন সাইফের গোলরক্ষক মিতুল। এরপর পেনাল্টির সুযোগে স্পট কিক থেকে গোল করেছেন থ্যাঙ্কগড। এই গোলের সুবাদে লিগে ১৭ গোল নিয়ে শীর্ষ গোলদাতার অবস্থানে আছেন তিনি। নির্ধারিত সময় শেষে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে বলকে ক্লিয়ার করতে গিয়ে ফয়সাল আহমেদ ফাহিমকে ফাউল করেন চট্টগ্রাম আবাহনীর গোলরক্ষক সাইফুল ইসলাম। এই সুযোগে স্পট কিক থেকে গোল করে শেষ মুহূর্তে দলের জয় নিশ্চিত করেন এমেরি বাইসেঙ। এই জয়ের সুবাদে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে টপকে টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে সাইফ স্পোর্টিং ক্লাব। ১৬ ম্যাচ শেষে ৯ জয় ও ৩ ড্রয়ের সুবাদে তাদের পয়েন্ট ৩০। দিনের আরেক ম্যাচে স্বাধীনতা ক্রীড়াসংঘকে ১-০ গোলে হারিয়েছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র। রাজশাহী জেলা স্টেডিয়ামে গতকাল মুক্তিযোদ্ধা সংসদের হয়ে একমাত্র গোলটি করেছেন ওবায়দুর রহমান নবাব। ম্যাচের ৪২তম মিনিটে একমাত্র গোলের লিড পেয়েছিল মুক্তিযোদ্ধা। বিরতির পর এসে দুই দলের কেউই গোল করতে পারেনি। এর ফলে নির্ধারিত সময় শেষে লিগের তৃতীয় জয় পেল মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র। অপরদিকে নবাগত স্বাধীনতা ক্রীড়াসংঘ বিপিএলের উদ্বোধনী ম্যাচে বসুন্ধরা কিংসকে হারানোর পর এ পর্যন্ত আর কোনো ম্যাচে জয় লাভ করতে পারেনি। ১১ পয়েন্ট নিয়ে দশম স্থানে আছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র ও মাত্র ৬ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিত অবস্থান করছে স্বাধীনতা ক্রীড়াসংঘ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়