র‌্যাব মহাপরিচালক : নাশকতার তথ্য নেই তবুও সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছি

আগের সংবাদ

বাংলাদেশের গর্ব, বিশ্বের বিস্ময় : জাতীয়-আন্তর্জাতিক ষড়যন্ত্রের জাল ছিন্ন করে যেভাবে ডানা মেলল স্বপ্নের পদ্মা

পরের সংবাদ

এবার মেসিকে সর্বকালের সেরা রূপে দেখা যাবে

প্রকাশিত: জুন ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বর্তমান ফুটবল বিশ্বের অন্যতম সেরা ফুটবল তারকা লিওলেন মেসি। অসাধারণ শৈলী আর ছন্দময় ফুটবলে মাতিয়ে রাখেন ভক্ত-সমর্থকদের। বার্সেলোনায় মেসি কাটিয়েছেন তার সেরা সময়। শুরু থেকেই কাতালান ক্লাবটির হয়ে নিজের সর্বোচ্চটা দিয়েছেন। কিন্তু স্প্যানিশ ক্লাবটি ছেড়ে ফ্রেঞ্চ ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি) যোগ দেয়া মেসির প্রথম মৌসুমটা প্রত্যাশামাফিক কাটেনি। নিজের সেরা ফর্ম দূরে থাক, গড়পড়তা পারফরম্যান্সও দেখাতে পারেননি তিনি। তবু আশা হারাচ্ছেন না পিএসজির সভাপতি নাসের আল খেলাইফি।
২০২১-২২ মৌসুমে যেমনই হোক, নতুন মৌসুমে মেসির ক্যারিয়ারের সেরা রূপ দেখা যাবে বলে বিশ্বাস পিএসজি সভাপতির। ফরাসি সংবাদমাধ্যম লা প্যারিসিয়েনের সঙ্গে সাক্ষাৎকারে তিনি বলেছেন, রেকর্ড সাতবার ব্যালন ডি’অরজয়ী মেসির এ মৌসুমটা হয়তো তার সেরা ছিল না। তবে বার্সেলোনায় ২০ বছর কাটিয়ে এরপর একটি নতুন দেশ, নতুন শহর, নতুন লিগ, নতুন দল, নতুন সংস্কৃতি- এ সবকিছুর সঙ্গে তাকে মানিয়ে নিতে হয়েছে। এছাড়া করোনাও তাকে ভুগিয়েছে। তবে বাঁ পায়ের জাদুকর মেসি আগামী মৌসুমে তার সহজাত বিস্ময়কর ফুটবল নৈপুণ্যে সবাইকে মুগ্ধ করতে পারবেন বলে বিশ্বাস পিএসজি সভাপতির, গত মৌসুম মেসির জন্য সহজ ছিল না। তবে আগামী মৌসুমে আমরা মেসির সর্বকালের সেরা ভার্সন দেখতে পাব।
গত মৌসুমে পিএসজির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে খেলেছেন ৩৪ ম্যাচ। কিন্তু মেসির পা থেকে আসে ‘মাত্র’ ১১টি গোল। বানিয়ে দিয়েছিলেন ১৪টি। লিগ ওয়ানের ২৬ ম্যাচে মেসির গোল ৬টি। চ্যাম্পিয়নস লিগের সাত ম্যাচে করেছেন ৫টি গোল। ফ্রেঞ্চকাপের ১ ম্যাচে কোনো গোল করতে পারেননি তিনি। পিএসজির হয়ে খারাপ সময় কাটালেও আর্জেন্টিনার হয়ে কিন্তু নিয়মিত আলো ছড়াচ্ছেন মেসি। দলের হয়ে খেলেছেন সর্বাধিক ম্যাচ (১৫৮)।
এছাড়া আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ গোলদাতাও (৮০) মেসি। ২০০৮ গ্রীষ্মকালীন অলিম্পিকে আর্জেন্টিনার হয়ে ফুটবলে স্বর্ণপদক জয় করেন। অধিনায়ক হিসেবে তিনি টানা তিনটি প্রতিযোগিতার ফাইনাল খেলেছেন- ২০১৪ ফিফা বিশ্বকাপ, ২০১৫ কোপা আমেরিকা এবং ২০১৬ কোপা আমেরিকা। ২০১৪ বিশ্বকাপে গোল্ডেন বল পুরস্কার জয় করেন তিনি। ২০১৮ বিশ্বকাপ ও ২০১৯ কোপা আমেরিকায় দলকে নেতৃত্ব দেন। ২০২১ কোপা আমেরিকার ৪৭তম আসরে তার নেতৃত্বে স্বাগতিক ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল নীল-সাদারা। ইউরোপ ও লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই ফিনালিসিমাতে ইউরোপ চ্যা¤িপয়ন ইতালিকে ৩-০ গোলে হারায় আর্জেন্টিনা। দেশের হয়ে সর্বশেষ ম্যাচে এস্তোনিয়ার বিপক্ষে রেকর্ড ৫ গোল করেছেন তিনি। মেসির দুর্দান্ত পারফরম্যান্সের সুবাধে র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটেছে আর্জেন্টিনার। গতকাল প্রকাশিত ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে টপকে তিনে উঠে এসেছেন মেসিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়