র‌্যাব মহাপরিচালক : নাশকতার তথ্য নেই তবুও সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছি

আগের সংবাদ

বাংলাদেশের গর্ব, বিশ্বের বিস্ময় : জাতীয়-আন্তর্জাতিক ষড়যন্ত্রের জাল ছিন্ন করে যেভাবে ডানা মেলল স্বপ্নের পদ্মা

পরের সংবাদ

সংসদে বাণিজ্যমন্ত্রী : ২০২০-২১ অর্থবছরে রপ্তানি আয় ৩৮.৭৬ বিলিয়ন ডলার

প্রকাশিত: জুন ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ প্রধানত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও বেলজিয়ামসহ ইউরোপের বিভিন্ন দেশে পণ্য রপ্তানি করে থাকে। এছাড়া ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া এবং এশিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশেও পণ্য রপ্তানি করে থাকে। ২০২০-২১ অর্থবছরে বিশ্বের ২০৩টি দেশে ৭৫১টি পণ্য রপ্তানি করে ৩৮ দশমিক ৭৬ বিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে মোজাফফর হোসেনের (জামালপুর-৫) এক লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী।
গোলাম মোহাম্মদ সিরাজের অন্য এক প্রশ্নের জবাবে টিপু মুনশি জানান, ২০২০-২১ অর্থবছরে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ১৬ হাজার ২৪২ দশমিক ০১ মিলিয়ন মার্কিন ডলার। মমতা হেনা লাভলীর এক প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারের ওপর প্রভাব পড়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বাজারেও প্রভাব পড়েছে। এ যুদ্ধের কারণে আমদানিনির্ভর পণ্যসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারেও ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। তিনি জানান, সরকার নিত্যপণ্যের দাম ভোক্তাদের নাগালের মধ্যে রাখার জন্য নানা ধরনের পরিকল্পনা নিয়েছে। ইতোমধ্যে ব্যবসায়ী নেতাদের সঙ্গে বাণিজ্যমন্ত্রণালয় বৈঠক করেছে। এছাড়া নিত্যপণ্যের মূল্য নিয়মিত পর্যবেক্ষণের জন্য এবং সে অনুযায়ী প্রতিবেদন দেয়ার জন্য ‘দ্রব্যমূল্য পর্যালোচনা এবং পূর্বাভাস সেল’ গঠন করা হয়েছে। এছাড়া টিসিবি ঢাকাসহ সারাদেশে ৩ হাজার ডিলারের মাধ্যমে ট্রাকে করে খোলা বাজারে নিত্যপণ্য বিক্রি করছে। বর্তমানে বাজার নিয়ন্ত্রণে রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়