গ্রেপ্তার ৪ ডাকাত : বন্যার কারণে বেড়ে যেতে পারে ডাকাতি আশঙ্কা পুলিশের

আগের সংবাদ

আ.লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরের সংবাদ

সিংহাসন পুনরুদ্ধারের পথে সাকিব : সেন্ট লুসিয়ায় টাইগাররা

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্রিকেট বিশ্বে লাল-সবুজ পতাকা সমধিক পরিচিতি লাভের পেছনে যার অবদান সবচেয়ে বেশি তিনি আর কেউ নন, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। বল ও ব্যাট হাতে বাঁ-হাতি এই অলরাউন্ডার নিজেকে নিয়ে গেছেন বিশ্বসেরাদের নামের পাশে। ধীরে ধীরে অর্জন করেছেন বিশ্বসেরা খেতাবও। ক্রিকেটের তিন ফরম্যাটের মধ্যে ওয়ানডেতে অলরাউন্ডার ক্যাটাগরিতে এখনো শীর্ষস্থানে আছেন তিনি। সাকিব আল হাসান থেকে ৯৪ পয়েন্ট পিছিয়ে থেকে দ্বিতীয় স্থানে আছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী। শুধু ওয়ানডে ফরম্যাটেই নয়, সাদা পোশাকেও বিশ্বসেরা অলরাউন্ডার ছিলেন তিনি।
২০১১ সালের ডিসেম্বরে প্রথমবারের মতো সাদা পোশাকে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান অর্জন করেছিলেন সাকিব। এরপর ইনজুরির কারণে সাদা পোশাক থেকে বেশ কয়েকবার মাঠের বাইরে থাকলেও র‌্যাঙ্কিংয়ে খুব একটা পিছিয়ে পড়েননি। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে চলমান টেস্ট সিরিজে দলকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। নেতৃত্ব ফিরে পেয়ে নিজেকে আরো নতুন রূপে ফিরিয়েছেন। প্রথম টেস্টে দলের অন্য সদস্যরা ব্যর্থ হলেও দুই ইনিংসেই ব্যাট হাতে রান পেয়েছেন সাকিব। চলতি টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ব্যাট হাতে দুই ইনিংসেই ফিফটি হাঁকিয়েছেন সাকিব।
প্রথম ইনিংসে দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেন তিনি। এরপর দ্বিতীয় ইনিংসে তার ৬৩ রানের দারুণ ইনিংসটির কল্যাণে ক্যারিবীয়রা দ্বিতীয়বারের মতো ব্যাটিংয়ে নামতে বাধ্য হয়। এর সুবাদে সাদা পোশাকে অলরাউন্ডার ক্যাটাগরিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধারের পথে হাঁটছেন তিনি। ইতোমধ্যে দুই ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। যেখানে এক ধাপ করে পিছিয়েছেন ভারতীয় অলরাউন্ডর রবীচন্দ্র অশ্বিন ও ক্যারিবীয় অলরাউন্ডার জেসন হোল্ডার। বর্তমানে সাকিব আল হাসানের ওপর আছেন আরেক ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। তবে সাকিব আল হাসান থেকে ৩৯ পয়েন্ট ব্যবধানে এগিয়ে আছেন তিনি। ব্যাটারদের তালিকায়ও সাকিবের উন্নতি হয়েছে। ১৪ ধাপ এগিয়ে তার অবস্থান এখন ৩২তম স্থানে। তবে বাংলাদেশের মুশফিকুর রহিম ১ ধাপ পিছিয়ে ১৭তম স্থানে নেমে গেছেন। আর লিটন দাস আগের মতোই আছেন ১২তম স্থানে।
অন্যদিকে ৭ ধাপ পিছিয়ে মুমিনুল হকের অবস্থান এখন ৭৩তম স্থানে। আর আগের মতোই শীর্ষে আছেন ইংল্যান্ডের জো রুট। বোলারদের তালিকায় এগিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচ। অভিজ্ঞ ডানহাতি পেসার ৪ ধাপ এগিয়ে অষ্টম স্থানে উঠে এসেছেন। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে ৭ উইকেট তুলে নিয়ে ম্যাচসেরাও নির্বাচিত হয়েছেন তিনি। ১ ধাপ করে পিছিয়েছেন নেইল ওয়াগনার (৯), ট্রেন্ট বোল্ট (১০), জশ হ্যাজেলউড (১১), মিচেল স্টার্ক (১২)। বাংলাদেশের বোলারদের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪ উইকেট পাওয়ার সুবাদে ৬ ধাপ এগিয়ে ৩০তম স্থানে আছেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। তবে দুই ধাপ পিছিয়ে ৫৫তম স্থানে আছেন নাঈম হাসান।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাটে অ্যান্টিগায় ক্যারিবীয় পেসারদের দাপটে ৭ উইকেটে হেরেছে সফরকারী বাংলাদেশ। সাকিব আল হাসানের অধিনায়কত্বে প্রত্যাবর্তনের ম্যাচটি সুখকর না হওয়ায় পরবর্তী টেস্টের জন্য তিনি নিজেই জোর দিয়েছেন পরবর্তী লুসিয়া টেস্টে। যার জন্য দেশ থেকে উড়িয়ে নিয়েছে তরুণ পেসার শরিফুল ইসলামকে। দলে থাকলেও ইনজুরির কারণে প্রায় ছিটকে গিয়েছিলেন শরিফুল। তাই ওয়েস্ট ইন্ডিজে বাংলাদেশ দল অবস্থান করলেও দেশের পরিবারের সঙ্গে বিশ্রামে ছিলেন তিনি। প্রথম টেস্ট শেষে বিসিবি সভাপতি ও অধিনায়ক সাকিব আল হাসানের ফোন পেয়ে দ্বিতীয়বার ভাবেননি শরিফুল।
একজন অতিরিক্ত পেসারের জন্য যখন ওয়েস্ট ইন্ডিজ থেকে বোর্ডে আবেদনপত্র এসেছিল তখন সবার প্রথম ভাবনায় ছিল তাসকিন আহমেদের নাম। কিন্তু দেশে অনুশীলনের সময়ে পিঠে আঘাত পাওয়ায় অতিরিক্ত রিস্ক নিতে চায়নি বিসিবি। সেজন্যই শরিফুলকে পাঠিয়েছে ওয়েস্ট ইন্ডিজে। বাংলাদেশের জার্সিতে এ পর্যন্ত মাত্র ৪টি টেস্ট ম্যাচ খেলেছে শরিফুল।
গত বছরের ২৯ এপ্রিল শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক হয়েছিল তার। এরপর থেকে ৪ ম্যাচে পেয়েছেন ৬ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজের প্রথম থেকেই সম্প্রচার সমস্যা ছিল। যার ফলে প্রথম টেস্ট কোনো বাংলাদেশি মিডিয়াতেই প্রচারিত হয়নি। তবে দ্বিতীয় টেস্ট থেকে শুরু করে বাকি দুই সিরিজের সবগুলো ম্যাচের সম্প্রচার স্বত্ব পেয়েছে টি- স্পোর্টস।
একটি টেস্ট ও তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ সবগুলোই দেখা যাবে টি- স্পোর্টসের পর্দায়। এই বিষয়ে টি-স্পোর্টসের প্রধান নির্বাহী ইশতিয়াক সাদেক বলেছেন, দেশের একমাত্র স্পোর্টস চ্যানেল হওয়ার কারণে আমাদের দর্শকদের প্রতি দায়বদ্ধতা আছে এবং সেটা বিবেচনায় নিয়ে আমরা ওয়েস্ট ইন্ডিজ সফরের বাকি অংশ সম্প্রচারের সিদ্ধান্ত নিয়েছি। দ্বিতীয় ম্যাচটি শুরু হবে ২৪ জুন বাংলাদেশ সময় রাত ৮টায়। ২, ৩ ও ৭ জুলাই তিন ওয়ানডে হবে রাত সাড়ে ১১টায়। তিন টি-টোয়েন্টি হবে ১০, ১৩ ও ১৬ জুলাই।
প্রত্যেক ম্যাচ হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে। সেন্ট লুসিয়া টেস্টে বাংলাদেশের স্কোয়াডে আছেন সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস (সহঅধিনায়ক), নুরুল হাসান সোহান, মুমিনুল হক, তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন চৌধুরী, সৈয়দ খালেদ আহমেদ, রেজাউর রহমান রাজা, মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়