গ্রেপ্তার ৪ ডাকাত : বন্যার কারণে বেড়ে যেতে পারে ডাকাতি আশঙ্কা পুলিশের

আগের সংবাদ

আ.লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরের সংবাদ

সমন্বয় হলো সিএসই-৩০ ইনডেক্স

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরম্যান্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ ইনডেক্স সমন্বয় করা হয়েছে। এতে নতুন করে ৮টি কোম্পানিকে যুক্ত করা হয়েছে এবং আগের ৮টি কোম্পানিকে বাদ দেয়া হয়েছে। এটি আগামী ৩০ জুন থেকে কার্যকর হবে। নতুন করে যুক্ত কোম্পানিগুলো হলো ব্যাংক এশিয়া লিমিটেড, বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড, বিএসআরএম স্টিলস লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড, লিন্ডে বাংলাদেশ লিমিটেড, মতিন স্পিনিং মিলস, পাওয়ার গ্রিড কোম্পানি অব বিডি এবং প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড।
ইনডেক্স থেকে বাদ যাওয়া কোম্পানিগুলো হলো আমরা নেটওয়ার্কস লিমিটেড, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, আমান ফিড লিমিটেড, বিবিএস ক্যাবলস লিমিটেড, এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড, খুলনা পাওয়ার, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স ও সিঙ্গার বাংলাদেশ লিমিটেড। নতুন করে যুক্ত করে ৮ কোম্পানিসহ ৩০টি কোম্পানি হলো বাংলাদেশ স্টিল-রি রোলিং মিলস্ লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড, বিএসআরএম স্টিলস্ লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, ডরিন পাওয়ার জেনারেশনস এন্ড সিস্টেমস্ লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ইস্টার্ন হাউজিং লিমিটেড, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, যমুনা অয়েল কোম্পানি লিমিটেড, লিন্ডে বাংলাদেশ লিমিটেড, মতিন স্পিনিং মিলস লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, এমজেএল বাংলাদেশ লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড, পাওয়ার গ্রিড কোম্পানি অব বিডি লিমিটেড, প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস্ লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড, দি একমি ল্যাবরেটরিজ লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কো. লিমিটেড এবং উত্তরা ব্যাংক লিমিটেড। এখানে উল্লেখ্য, সিএসই-৩০ ইনডেক্সে অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের প্রায় ১৭.৫৩% এবং ফ্রি- ফ্লোট বাজার মূলধনসহ সব নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের প্রায় ২৩.০৬%।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়