গ্রেপ্তার ৪ ডাকাত : বন্যার কারণে বেড়ে যেতে পারে ডাকাতি আশঙ্কা পুলিশের

আগের সংবাদ

আ.লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরের সংবাদ

‘রেল সেবা’ অ্যাপ উদ্বোধন : ঈদে ট্রেনের আগাম টিকেট পহেলা জুলাই থেকে

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের আগাম টিকেট বিক্রি শুরু হচ্ছে আগামী ১ জুলাই। চলবে ৫ জুলাই পর্যন্ত। ১ জুলাই পাওয়া যাবে ৫ জুলাইয়ের ট্রেনের টিকেট। ২ জুলাই পাওয়া যাবে ৬ জুলাইয়ের টিকেট, ৩ জুলাই পাওয়া যাবে ৭ জুলাইয়ের টিকেট, ৪ জুলাই পাওয়া যাবে ৮ জুলাইয়ের টিকেট এবং ৫ জুলাই দেয়া হবে ৯ জুলাইয়ের টিকেট। গতকাল বুধবার রাজধানীর রেলভবনে বাংলাদেশ রেলওয়ের ট্রেনের টিকেট বিক্রির অ্যাপ ‘রেল সেবা’ উদ্বোধন শেষে এসব তথ্য জানান রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।
‘রেল সেবা’ অ্যাপটি বর্তমানে গুগল প্লে-স্টোরে পাওয়া যাচ্ছে। টিকেট কাটার জন্য যাত্রীদের অ্যাপটি ডাউনলোড করে নিজের নাম, মোবাইল নম্বর, ই-মেইল অ্যাড্রেস, জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন নম্বর ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তবে কোনো যাত্রী ইতোমধ্যে বাংলাদেশ রেলওয়ের ই-টিকেট ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে থাকলে তাকে আর দ্বিতীয়বার রেজিস্ট্রেশন করতে হবে না। শুধু মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই হবে।
অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, এবার ঈদে ৬ জোড়া স্পেশাল ট্রেন চলবে। সেগুলো হলো- দেওয়ানগঞ্জ  স্পেশাল, চাঁদপুর স্পেশাল ১ ও ২, পঞ্চগড় স্পেশাল (বীমুসিই) ও সোলাকিয়া স্পেশাল ১ ও ২। ঢাকার কমলাপুর স্টেশন থেকে পাওয়া যাবে সমগ্র উত্তরাঞ্চলগামী আন্তঃনগর ও বীমুসিই (পঞ্চগড়) ঈদ স্পেশাল ট্রেনের টিকেট।  কমলাপুর শহরতলি প্ল্যাটফর্ম থেকে রাজশাহী ও খুলনাগামী ট্রেনের টিকেট, ঢাকা বিমানবন্দর স্টেশন থেকে চট্টগ্রাম ও নেয়াখালীগামী সব আন্তঃনগর ট্রেনের টিকেট, তেজগাঁও স্টেশন থেকে ময়মনসিংহ, জামালপুর, দেওয়ানগঞ্জগামী সকল আন্তঃনগর ট্রেন ও দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল ট্রেনের টিকেট। ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে বিক্রি হবে মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের টিকেট, ফুলবাড়িয়া (পুরাতন রেলস্টেশন) থেকে সিলেট ও কিশোরগঞ্জগামী ট্রেনের টিকেট এবং জয়দেবপুর রেলস্টেশন থেকে পঞ্চগড়গামী ট্রেনের টিকেট বিক্রি করা হবে।
রেলমন্ত্রী জানান, ঢাকা থেকে প্রতিদিন ২৬ হাজার ৭১৩টি টিকেট বিক্রি হবে, তার অর্ধেক অনলাইনে বিক্রি করা হবে। যাত্রীদের চাপ মেটাতে এবার ট্রেনগুলোতে ৬৭টি অতিরিক্ত বগি সংযুক্ত করা হবে। ঈদের সময় মোট ২১৩টি ট্রেন চলাচল করবে।
তিনি জানান, আগামী ৭ জুলাই থেকে ঈদযাত্রার ফিরতি টিকেট দেয়া হবে। ৭ জুলাই পাওয়া যাবে ১১ জুলাইয়ের টিকেট, ৮ জুলাই ১২ জুলাইয়ের টিকেট, ৯ জুলাই ১৩ জুলাইয়ের এবং ১১ জুলাই ১৪ ও ১৫ জুলাইয়ের টিকেট পাওয়া যাবে।
নূরুল ইসলাম সুজন আরো জানান, ঈদ উপলক্ষে ৬ জুলাই থেকে ১৪ জুলাই এবং ৭ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস বন্ধ থাকবে।
উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর ও বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়