গ্রেপ্তার ৪ ডাকাত : বন্যার কারণে বেড়ে যেতে পারে ডাকাতি আশঙ্কা পুলিশের

আগের সংবাদ

আ.লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরের সংবাদ

মালয়েশিয়া বধে মরিয়া সাবিনারা

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সিলেটের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। আগামী আগস্টে ভারতে সাফ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে প্রস্তুতি হিসেবে মালয়েশিয়ার বিপক্ষে বাংলাদেশ নারী ফুটবল দলের দুটি প্রীতিম্যাচ খেলার কথা ছিল সিলেট জেলা স্টেডিয়ামে। কিন্তু সেখানকার বন্যা পরিস্থিতির কারণে বাফুফে ম্যাচটি এখন কমলাপুর স্টেডিয়ামে আয়োজন করছে। বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে আজ ও ২৬ জুন। এখান থেকে বিক্রি হওয়া টিকেটের সব টাকা বন্যাদুর্গতদের তহবিলে দেয়া হবে। আজ সন্ধ্যা ৬টায় শুরু হবে প্রথম ম্যাচ। টি-স্পোর্টস সরাসরি সম্প্রচার করবে ম্যাচটি। এ পর্যন্ত মাত্র একবার মুখোমুখি হয়েছে দুই দল। ২০১৭ সালে ১৭ ফেব্রুয়ারি হওয়া সেই আন্তর্জাতিক প্রীতিম্যাচে বাংলাদেশকে ২-১ গোলে হারায় মালেশিয়া। ফিফা র‌্যাঙ্কিংয়ে মালয়েশিয়ার অবস্থান ৮৫। অন্যদিকে বাংলাদেশের আছে ১৪৬তম অবস্থানে। বাফুফে ভবনে গতকাল প্রীতিম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাফুফের মহিলা কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার জানান, আমাদের এই ম্যাচ দুটি সিলেটে হওয়ার কথা ছিল। কিন্তু প্রাকৃতিক বিপর্যয়ের কারণে আমরা ভেনু পরিবর্তন করতে বাধ্য হয়েছি। ঢাকায় এই দুটি ম্যাচের যত টিকিট বিক্রি হবে, সেখান থেকে পাওয়া পুরো টাকাটা বন্যাদুর্গতদের ত্রাণের জন্য দিয়ে দেব।
মেয়েদের আন্তর্জাতিক ফুটবল দেখতে সব সময় ভালো সাড়া পাওয়া যায় দর্শকদের কাছ থেকে। এবার আরো বেশি দর্শককে মাঠে আসার অনুরোধ করেন মাহফুজা, আমরা বন্যাদুর্গতদের সাহায্য করতে চাই। এজন্য আমরা দর্শকদের বলতে চাই, আপনারা এই ম্যাচের জন্য বেশি করে টিকেট কিনুন। মাঠে এসে মেয়েদের খেলা দেখুন।
এছাড়া নারী ফুটবল দলের দলনেতা জাকির হোসেন চৌধুরী টিকেট বিক্রির প্রাপ্ত অর্থের পাশাপাশি ফেডারেশনের কর্মকর্তারাও বন্যার্তদের সাহায্য করবে বলে জানান। কমলাপুর স্টেডিয়ামে ভিআইপি গ্যালারি বিক্রি হবে না। সাধারণ টিকেটের দাম ধরা হয়েছে ৫০ টাকা। প্রথম ধাপে ১০ হাজার টিকিট ছাপিয়েছে বাফুফে। তবে দর্শকের চাপ বেশি হলে আরো টিকিট ছাপা হবে। খেলা শুরুর আগে স্টেডিয়ামের বুথে টিকিট পাওয়া যাবে। এছাড়া বাফুফে ভবনের বুথেও টিকিট বিক্রি হবে। এর বাইরে স্টেডিয়াম ও এর আশপাশ এলাকায় ১০টি মাইকে ভ্রাম্যমাণ প্রচারণা দল টিকেট বিক্রি করবে। এর পাশাপাশি অনলাইনেও টিকেট বিক্রির পরিকল্পনা রয়েছে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার। কমলাপুর স্টেডিয়াম এলাকায় আজকের ম্যাচের টিকেট বিক্রির কাজ শুরু হয়েছিল গতকাল বিকাল থেকে। দ্বিতীয় ম্যাচের টিকিট বিক্রি হবে ২৫ জুন।
নারী ফুটবলে বাংলাদেশের পথচলা শুরু ২০০৫ সালে। দক্ষিণ কোরিয়ায় এএফসি অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে মেয়েদের অভিষেক ঘটে। ২০০৩ সালে চালু হয় প্রথম ঘরোয়া নারী ফুটবল টুর্নামেন্ট। এর প্রায় দুই বছর পর এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছিল এই টুর্নামেন্টে। ওই সময়ে মেয়েদের ফুটবলে টেনে আনা দুষ্করই ছিল। ক্ষুদ্র জাতিসত্তার ১১ জন মেয়েকে নিয়ে ২৩ সদস্যের ফুটবল দল গড়ে ফেডারেশন তখন কোরিয়ায় পাঠিয়েছিল বাংলাদেশ দলকে। চলতি বছরের মার্চ মাসে জকি ক্লাব অনূর্ধ্ব-১৫ ফুটবল টুর্নামেন্টে হংকংকে ৬-০ গোলে হারায় বাংলাদেশ। মালয়েশিয়া, ইরান, হংকং ও বাংলাদেশকে নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টে তিন ম্যাচে বাংলাদেশের মেয়েরা প্রতিপক্ষের জালে গোল দিয়েছিল ২৪টি!
হয়েছিল অপরাজিত চ্যাম্পিয়ন। ২০১৪ সালে নেপালে অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের মেয়েরা। ঢাকায় এএফসি অনূর্ধ্ব-১৬ বাছাইপর্বেও সেরা হয় তারা।
সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে আত্মবিশ্বাসী বাংলাদেশের মেয়েরা। এবার ঘরের মাঠে মালয়েশিয়ার বিপক্ষে ভালো ফলাফল করতে মরিয়া তারা। তাই ম্যাচটি সামনে রেখে বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে গতকাল অনুশীলন করেছে দলটি। মালয়েশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে দীর্ঘ প্রায় ১০ মাস পর জাতীয় নারী ফুটবল দল আন্তর্জাতিক ম্যাচ খেলতে মাঠে নামছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়