গ্রেপ্তার ৪ ডাকাত : বন্যার কারণে বেড়ে যেতে পারে ডাকাতি আশঙ্কা পুলিশের

আগের সংবাদ

আ.লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরের সংবাদ

বন্যাদুর্গত অঞ্চলের প্রিমিয়াম জমার সময় বাড়াচ্ছে আইডিআরএ

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বন্যাদুর্গত অঞ্চলের লাইফ বীমা গ্রাহকদের প্রিমিয়াম জমা দেয়ার জন্য অতিরিক্ত সময় (গ্রেইস পিরিয়ড) কমপক্ষে ৩ মাস বাড়ানোর উদ্যোগ নিয়েছে দেশের বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। একইসঙ্গে এসব অঞ্চলের গ্রাহকের সব ধরনের বকেয়া বিমা দাবি দ্রুত পরিশোধের নির্দেশ দিয়ে খুব শিগগিরই প্রজ্ঞাপন জারি করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। প্রচলিত আইন অনুসারে বর্তমানে দেশের লাইফ বিমা কোম্পানিগুলোর গ্রাহকের প্রিমিয়াম জমা দেয়ার জন্য গ্রেইস পিরিয়ড বা অতিরিক্ত সময় দেয়া হয় ৩০ দিন। তবে কর্তৃপক্ষ গ্রেইস পিরিয়ড বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি করলে সে পর্যন্ত গ্রাহকরা প্রিমিয়ামের টাকা জমা দিতে না পারলেও তাদের বিমা পলিসি চালু থাকবে এবং দুর্ঘটনা বা মৃত্যুতে বিমা দাবি উত্থাপন করতে পারবেন।
আইডিআরএর নির্বাহী পরিচালক (যুগ্মসচিব) এস এম শাকিল আখতার বলেন, সিলেট ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে পাহাড়ি ঢল ও টানা বর্ষণে ভয়াবহ বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। মানবেতর জীবনযাপন করছেন এসব অঞ্চলের পানিবন্দি মানুষ। তীব্র সংকট দেখা দিয়েছে খাদ্য ও নিরাপদ পানির। বন্যা পরিস্থিতির উন্নতি হলেও মারাত্মকভাবে আর্থিক সংকটে পড়বে এসব এলাকার মানুষ। এমন পরিস্থিতিতে এসব অঞ্চলের লাইফ বিমা গ্রাহকদের প্রিমিয়ামের টাকা জমা দেয়ার জন্য গ্রেইস পিরিয়ড কমপক্ষে ৩ মাস বাড়ানো হবে বলে জানান কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক এস এম শাকিল আখতার। তিনি আরো বলেন, নতুন চেয়ারম্যান অফিস শুরু করেছেন। তার সঙ্গে বসে আমরা খুব শিগগিরই এ সংক্রান্ত একটি সার্কুলার বিমা কোম্পানিগুলোকে পাঠাব।
বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) তথ্য অনুসারে, দেশে বর্তমানে ৮১টি লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানি ব্যবসা পরিচালনা করছে। এর মধ্যে বেসরকারি লাইফ বিমা কোম্পানির সংখ্যা ৩৪টি এবং সরকারি বিমা কোম্পানি ১টি। অন্যদিকে নন-লাইফ খাতে সরকারি বিমা কোম্পানির সংখ্যা ১টি এবং বেসরকারি কোম্পানি ৪৫টি। ২০২১ সালের অনিরীক্ষিত হিসাব অনুসারে দেশের লাইফ বিমা খাতে সচল পলিসির সংখ্যা ৮২ লাখ ৮০ হাজার এবং নন-লাইফ পলিসির সংখ্যা ১১ লাখ ৩৯ হাজার ৯০৭টি। গত বছর লাইফ বিমা কোম্পানিগুলো সর্বমোট প্রিমিয়াম সংগ্রহ প্রায় দশ হাজার তিনশ কোটি টাকা এবং নন-লাইফ খাতে প্রিমিয়াম প্রায় চার হাজার দুইশ কোটি টাকা।
উল্লেখ্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুসারে, দেশের ১১টি জেলা বন্যাকবলিত হয়েছে। এসব অঞ্চলে প্রায় ৩৫ লাখ মানুষ বন্যায় আক্রান্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আজো দেশের ৯টি নদীর পানি ১৯টি পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়