গ্রেপ্তার ৪ ডাকাত : বন্যার কারণে বেড়ে যেতে পারে ডাকাতি আশঙ্কা পুলিশের

আগের সংবাদ

আ.লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরের সংবাদ

নওগাঁর ৩ উপজেলায় রাস্তা নির্মাণে অনিয়ম

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গৌতম কুমার মহন্ত, মহাদেবপুর (নওগাঁ) থেকে : মহাদেবপুরসহ ৩ উপজেলা শহরে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের ১৫ কোটি টাকা ব্যয়ে রিজিড পেভমেন্ট রাস্তা নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। চলতি ২০২১-২২ অর্থবছরে সড়ক ও জনপথ বিভাগের অর্থায়নে ১৪ কোটি ৫৪ লাখ ৩৯ হাজার ১৩৬ টাকা ব্যয়ে রিজিড পেভমেন্ট প্রকল্পের মাধ্যমে জেলার মহাদেবপুর, বদলগাছী এবং পতœীতলা উপজেলার নজিপুর পৌরসভা এলাকায় প্রায় ৪ কিলোমিটার রাস্তা নির্মাণের উদ্যোগ নেয়। নির্মাণাধীন মহাদেবপুর উপজেলা শহরের প্রায় এক কিলোমিটার রাস্তার বিভিন্ন স্থানে ডাইলিনে ফাটল দেখা দিয়েছে।
অভিযোগ রয়েছে, এ রাস্তায় ২০ মিলি রডের পরিবর্তে ১৬ মিলি, ১২ মিলির পরিবর্তে ১০ মিলি রড ব্যবহার করা হচ্ছে। নির্মাণাধীন এসব রাস্তার ডাইলিন, কংক্রিট ঢালাই ও এইচবিবি রাস্তা নির্মাণে নি¤œমানের সিমেন্ট, রড ও দুই নম্বর ইট এবং অন্যান্য নির্মাণ সামগ্রী ব্যবহার করা হচ্ছে। উপজেলার রিজিড পেভমেন্ট প্রকল্পের ফাটল দেখা দেয়া ডাইলিনের বিভিন্ন স্থানে সিমেন্টের প্রলেপ দিয়ে দ্রুত এ প্রকল্পের সমাপ্তি টানতে ঠিকাদারের শ্রমিকরা দিবারাত্রি কাজ করছেন।
সড়ক ও জনপথ বিভাগের পতœীতলা উপ-আঞ্চলিক কার্যালয়ের এসও নূরে-আকমেল জানান, প্রায় ৫ মাস আগে এ প্রকল্পের কাজের ভিত্তিপ্রস্তর করা হলেও চলতি জুন মাসের প্রথম সপ্তাহে আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান। এ প্রকল্পের আওতায় জেলার মহাদেবপুর উপজেলা শহরের ঘোষপাড়া মোড় থেকে মডেল উচ্চ বিদ্যালয় মোড় এলাকা পর্যন্ত ৭৫০ মিটার ডাইলিন কংক্রিট ঢালাই রাস্তা, বদলগাছী উপজেলা শহরে ২ হাজার ১শ মিটার এইচবিবি সড়ক ও পতœীতলা উপজেলার নজিপুর পৌরসভা এলাকায় ১ হাজার মিটার ডাইলিন কংক্রিট ঢালাই রাস্তা নির্মাণাধীন রয়েছে। সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধানে এ প্রকল্প বাস্তবায়নে কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স তমা কনস্ট্রাকশন এবং মেসার্স ইঞ্জিনিয়ারিং লিঃ জয়েন্ট ভেঞ্চার।
সিডিউলের তোয়াক্কা না করে আসছেন। সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান রিজিড পেভমেন্ট প্রকল্পের ওইসব রাস্তার কাজ করলেও অদৃশ্য শক্তির জোরে সংশ্লিষ্ট সড়ক ও জনপথ বিভাগের কর্তা-ব্যক্তিরা নীরব দর্শকের ভূমিকা পালন করছেন বলে স্থানীয় লোকজনের অভিযোগ। এসব অভিযোগের সত্যতা স্বীকার করে নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. সাজেদুর রহমান কাজের মান নিয়ে অসন্তোষ প্রকাশ করেন এবং পুনরায় ডাইলিন করার নির্দেশ দেন ঠিকাদারি প্রতিষ্ঠানকে। তবে সড়ক ও জনপথ বিভাগের ওই নির্বাহী প্রকৌশলীর নির্দেশ কোন কাজে আসেনি। বরং সড়ক ও জনপথ বিভাগের পতœীতলা উপ-কার্যালয়ের সহকারী প্রকৌশলী মো. মোজাম্মেল হকের উপস্থিতিতেই ঠিকাদারের লোকজন এবং শ্রমিকরা নি¤œমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করলেও তিনি নীরব দর্শকের ভূমিকা পালন করছে বলে অভিযোগ রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়