গ্রেপ্তার ৪ ডাকাত : বন্যার কারণে বেড়ে যেতে পারে ডাকাতি আশঙ্কা পুলিশের

আগের সংবাদ

আ.লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরের সংবাদ

কুরবানির পশুর ঘাটতি নেই বরিশালে

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এম কে রানা, বরিশাল থেকে : কুরবানি মানেই পশুর হাট। পশু জবাই। স্বাভাবিকভাবেই কুরবানির পশুর চাহিদা ও সরবরাহের হিসাবটা সামনে চলে আসে। বরিশাল প্রাণিসম্পদ কার্যালয় জানিয়েছে, এবার জেলায় মোট পশুর চাহিদা ১ লাখ ৭ হাজার। যার বিপরীতে পশু রয়েছে ৯৫ হাজার। তবে কাগজ-কলমে ১২ হাজার পশুর ঘাটতি থাকলে সেটিকে ঘাটতি বলতে নারাজ প্রাণিসম্পদ বিভাগ। তাদের দাবি- ঘাটতি তো নয়ই, বরং উদ্বৃত্ত থাকবে। কারণ, এই পরিসংখ্যানে গৃহে পালিত (স্বল্প সংখ্যার) পশু অন্তর্ভুক্ত করা হয়নি। এছাড়া প্রতি বছরই পার্শ্ববর্তী জেলাগুলো থেকে বরিশালের বাজারে উল্লেখযোগ্য পশু প্রবেশ করে। তাই ঘাটতির কোনো সম্ভাবনা নেই।
এদিকে বিভিন্ন স্থান থেকে বরিশালে পশু আসতে শুরু করেছে। বিভিন্ন পশু পালনকারী প্রতিষ্ঠান বিভিন্ন অফার দিয়ে অনলাইনে পশু বিক্রির বিজ্ঞাপন প্রচার শুরু করেছে। পশু বাজারমুখী হতে শুরু করেছে কুরবানিপ্রত্যাশীরা।
বরিশাল জেলা প্রাণিসম্পদ অফিস থেকে জানা গেছে, এবার কুরবানিতে বরিশাল জেলায় মোট পশুর চাহিদা ১ লাখ ৭ হাজারের মতো।
যার বিপরীতে পশু রয়েছে ৯৫ হাজার ২৫টি। এর মধ্যে গরু (ষাঁড়, বলদ গাভী মিলিয়ে) ৭০ হাজার ৫৫৮টি, মহিষ ৬৮৫টি, ছাগল ২৩ হাজার ৭১৯টি এবং ভেড়া ৬৩টি। তথ্য বলছে, বরিশাল জেলার মধ্যে সবচেয়ে পশু বেশি রয়েছে বাকেরগঞ্জ উপজেলায়। গরু, মহিষ, ছাগল ভেড়া মিলিয়ে এই উপজেলায় পশু রয়েছে ১৫ হাজার ৬২০টি। দ্বিতীয় অবস্থানে রয়েছে বরিশাল সদর উপজেলা। এ উপজেলায় মোট পশু ১৩ হাজার ৬৩৩টি। এছাড়া বাকি ৮টি উপজেলায় সর্বনিম্ন ৮ থেকে ১০ হাজার পশু রয়েছে।
গতকাল বুধবার সকালে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. নুরুল আলম বলেন, বরিশালে কুরবানিযোগ্য পশুর কোনো ঘাটনি নেই।
আমাদের তালিকায় সাধারণত বড় ও ব্যবসায়িক খামারগুলোর পশুর সংখ্যা কাউন্ট হয়। তাতেই প্রায় চাহিদা ও সাপ্লাই সমান। কিন্তু বাস্তবতা হচ্ছে গৃহে পালিত পশু দিয়েও কুরবানির অনেক চাহিদা পূরণ হয়। তাই আসন্ন কুরবানিতে বরিশালে পশুর কোনো ঘাটতি নেই।
তিনি আরো বলেন, এবার পশু খাদ্যের দাম অনেক বেড়ে যাওয়ায় পশুর দাম বেশ চড়া থাকবে। তাই অনেকে পশু কুরবানি থেকে বিরত থাকবেন। এ কারণেও সাপ্লাইয়ের বিপরীতে চাহিদা কম থাকবে। তার প্রত্যাশা- বরিশালে পশুর বাজার সম্পন্ন স্থিতিশীল এবং প্রতিযোগিতামূলক থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়