গ্রেপ্তার ৪ ডাকাত : বন্যার কারণে বেড়ে যেতে পারে ডাকাতি আশঙ্কা পুলিশের

আগের সংবাদ

আ.লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরের সংবাদ

একের পর এক করোনার হানা টিম ইন্ডিয়ায়

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতীয় ক্রিকেট দলে করোনার হানা। একের পর এক আক্রান্ত হচ্ছেন ক্রিকেটাররা। গত সপ্তাহে ভারতীয় দল ইংল্যান্ড পৌঁছেছে। কয়েক দিন আগে করোনা সংক্রমণ ধরা পড়ায় দলের সঙ্গে ইংল্যান্ডে যেতে পারেননি অশ্বিন। এবার করোনা আক্রান্ত হয়েছেন ভারতীয় দলের তারকা ক্রিকেটার বিরাট। যদিও তিনি এখন সুস্থ হয়ে উঠেছেন। টাইমস অব ইন্ডিয়ার বরাত দিয়ে জানা যায়, মালদ্বীপ থেকে ছুটি কাটিয়ে লন্ডনে পৌঁছানোর পরেই করোনা আক্রান্ত হন কোহলি। সংবাদমাধ্যমটির একটি সূত্র জানিয়েছে, ‘হ্যাঁ, কোহলিও মালদ্বীপ থেকে ছুটি কাটিয়ে আসার পরে করোনা আক্রান্ত হয়েছিলেন। তবে এখন সুস্থ হয়ে গেছেন।’ আইপিএলের পর ছুটি কাটাতে মালদ্বীপ গিয়েছিলেন বিরাট এবং তার পরিবার। অনুষ্কা শর্মা এবং বিরাট সেখানকার ছবিও দিয়েছিলেন। ১৩ জুন তারা দেশে ফিরেছিলেন। এর পর ১৬ জুন ইংল্যান্ড গিয়েছিল ভারতীয় দল। সেই দলে ছিলেন বিরাটও। যদিও লন্ডনে বেশ কিছু সমর্থককে বিরাটের সঙ্গে ছবি তুলতে দেখা গিয়েছিল বলে জানিয়েছে একাধিক সূত্র। করোনা আক্রান্ত হলেও সুস্থ আছেন কোহলি। দলের সঙ্গে অনুশীলন করতে দেখা গেছে তাকে। গত মঙ্গলবার লেস্টারশায়ারের পেজ থেকে একটি ভিডিও পোস্ট করা হয়েছিল, যেখানে প্রস্তুতি ম্যাচের আগে অনুশীলনের সময় সতীর্থদের উদ্দীপ্ত করতে দেখা যায় কোহলিকে। ভারতীয় ক্রিকেট বোর্ডও সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও পোস্ট করেছে, যেখানে দলের সঙ্গে অনুশীলন করতে দেখা যাচ্ছে কোহলিকে। নেটে সাবলীলভাবেই ব্যাট করেন তিনি। তবে দলে একের পর এক করোনার হানা কিছুটা তো দুশ্চিন্তারই ভারতীয় শিবিরের জন্য।
দেশ ছাড়ার আগে নিয়মমাফিক করোনা পরীক্ষায় ধরা পড়ে অশ্বিনের আক্রান্ত হওয়ার খবর। বিসিসিআই সূত্রের ভাষ্য, ‘করোনা আক্রান্ত হওয়ায় অশ্বিন ইংল্যান্ড যেতে পারেননি। টেস্ট শুরু হওয়ার আগেই তিনি সুস্থ হয়ে যাবেন বলে আশা করছি আমরা। তবে অনুশীলন ম্যাচে তার খেলার সম্ভাবনা খুবই ক্ষীণ।’ আরও জানা যায়, তারকা এই স্পিনার বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন। তবে কোভিড থেকে সেরে উঠলে প্রটোকল মেনেই দলে যোগ দেবেন বলে জানা গেছে।
আগামী ১ জুলাই থেকে শুরু হবে ভারত-ইংল্যান্ড টেস্টটি। ২৪ জুন কাউন্টি দল লেস্টারের বিপক্ষে চার দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। সেই ম্যাচে বিরাট-অশ্বিনদের না-ও খেলতে দেখা যেতে পারে। কারণ করোনা থেকে সেরে ওঠার পর ক্রিকেটারদের বেশি পরিশ্রম করানোর পক্ষপাতী নয় বোর্ড। সূত্রের খবর, ভারতীয় দলের আরও অনেকের করোনা সংক্রমণ থাকতে পারে। করোনার প্রকোপ কমে যাওয়ায় এই সিরিজে জৈব সুরক্ষা বলয় রাখেনি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। একই কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজেও ছিল না জৈব সুরক্ষার কড়াকড়ি।
৫ ম্যাচ টেস্ট সিরিজ খেলতে গত বছর ইংল্যান্ডে পাড়ি জমিয়েছিল ভারত। সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ছিল ভারত। ৪ আগস্ট শুরু হওয়া প্রথম টেস্ট ম্যাচটি ড্র হয়। দ্বিতীয় ম্যাচে ১৫১ রানের জয় পেয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল ভারত। তৃতীয় ম্যাচে ঘুরতে দাঁড়ায় স্বাগতিকরা। ইনিংস এবং ৭৬ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংলিশরা। চতুর্থ ম্যাচে ১৫৭ রানের জয় নিয়ে ৫ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত। করোনার কারণে শেষ টেস্টটি খেলা হয়নি। দেশে ফিরে আসে ভারতীয় দল। সে অসমাপ্ত টেস্ট সিরিজের শেষ ম্যাচটি শুরু এ বছরের ১ জুলাই থেকে। টেস্ট ছাড়াও ৩ ম্যাচের টি-টুয়েন্টি ও ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা রয়েছে দুই দলের। সাউদাম্পটনে টি-টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি হবে ৭ জুলাই। ৯ জুলাই দ্বিতীয় টি-টুয়েন্টি বার্মিংহামে। তৃতীয় টি-টুয়েন্টি ৯ জুলাই নটিংহামে। ১২ জুলাই শুরু হবে ওয়ানডে সিরিজ। সিরিজের দ্বিতীয় ও শেষ ওয়ানডে যথাক্রমে ১৪ ও ১৭ জুলাই। এ পর্যন্ত ১৩০টি টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। ইংল্যান্ড জয় পায় ৪৯টি ম্যাচে। অন্যদিকে ভারত জিতে ৩১টি ম্যাচ। ৫০টি ম্যাচ ড্র হয়। ভারত-ইংল্যান্ড মোট ১০৩টি ওয়ানডে খেলে। ভারত ৫৫টি এবং ইংল্যান্ড ৪৩টি ম্যাচে জয় পায়। এ পর্যন্ত ১৯টি টি-টুয়েন্টি খেলে উভয় দল। যেখানে ভারত জিতে ১০টি ম্যাচ। অন্যদিকে ইংল্যান্ড জয় পায় ৯টি ম্যাচে।
ভারতের টেস্টের স্কোয়াড : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, হনুমা বিহারি, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, শার্দুল ঠাকুর, মুহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ, মুহাম্মদ সিরাজ, উমেশ যাদব, প্রসিদ্ধ কৃষ্ণা, শ্রীকর ভারত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়