গ্রেপ্তার ৪ ডাকাত : বন্যার কারণে বেড়ে যেতে পারে ডাকাতি আশঙ্কা পুলিশের

আগের সংবাদ

আ.লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরের সংবাদ

ইটভাটার কালো ধোঁয়ায় মারা যাচ্ছে গাছপালা

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কমলনগর (ল²ীপুর) প্রতিনিধি : কমলনগরে একটি ইটভাটার কালো ধোঁয়ায় এলাকার পরিবেশ বিপর্যস্ত হয়ে পড়েছে। উপজেলার চরলরেন্স এলাকায় ‘মেসার্স এমএনএস ব্রিক ম্যানুফেকচার’ নামে ওই ভাটার কালো ধোঁয়ায় গাছপালা ঝলসে যাওয়াসহ নষ্ট হয়ে যাচ্ছে ফসলি জমি। আশপাশের বাসিন্দাদের দেখা দিয়েছে চরম স্বাস্থ্যঝুঁকি। এ অবস্থায় ভাটাটি বন্ধসহ ক্ষতিপূরণের দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন ভুক্তভোগী এক পরিবার।
গতকাল বুধবার সকালে কমলনগর প্রেস ক্লাবে তারা এ সংবাদ সম্মেলন করেন। তাদের অভিযোগ, দীর্ঘদিন ধরে চলে আসা এ কর্মকাণ্ডের প্রতিবাদ করেও কোনো প্রতিকার না পেয়ে তারা গণমাধ্যমের দ্বারস্থ হয়েছেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য মো. হুমায়ুন কবীর জানান, ২০০১ সালে উপজেলার চরলরেন্স ইউনিয়ন পরিষদের তৎকালীন চেয়ারম্যান মোশারেফ হোসেন খোকন চরলরেন্স এলাকায় ‘মেসার্স এমএনএস ব্রিক ম্যানুফেকচার’ নামে ইটভাটাটি স্থাপন করেন। প্রভাবশালী ইউপি চেয়ারম্যান হওয়ায় এলাকাবাসী এর প্রতিবাদ করার সাহস পাননি। সরকারি নীতিমালা লঙ্ঘন করে স্থাপন করা ওই ভাটাতে কম উচ্চতার চিমনি ও কাঠ ব্যবহার করায় ধীরে ধীরে বিপর্যয় নেমে আসে আশপাশের এলাকায়। ভাটাটির কালো ধোঁয়ায় বর্তমানে চারদিকের কয়েকশ মিটারের কৃষি জমিতে ফসল উৎপাদন হচ্ছে না। ভাটার কোলো ধোঁয়া ও ধূলিকণায় আশপাশের কয়েকটি বাড়ির গাছপালা পাতা বিবর্ণ হয়ে মরে যাচ্ছে। শুধু তাই নয়, ওই সব বাড়ির বাসিন্দাদের ফুসফুসের সমস্যা ও শ্বাসকষ্টসহ এলার্জিজনিত রোগ দেখা দিয়েছে।
তিনি জানান, এ ভাটার কারণে বিভিন্ন প্রজাতির তার কয়েকশ গাছ নষ্ট হয়েছে। এতে তিনি প্রায় অর্ধ কোটি টাকার ক্ষতির শিকার হয়েছেন।
হুমায়ুন কবীরের অভিযোগ, ইটভাটাটির ওই সব অবৈধ কর্মকাণ্ড বন্ধে তিনি দীর্ঘ কয়েক বছর ধরে দাবি জানিয়ে আসছেন। গত তিন বছরে স্থানীয় প্রশাসনের পাশাপাশি পরিবেশ অধিদপ্তরের কাছেও ধরনা দিয়েছেন।
কিন্তু অদৃশ্য কারণে বিষয়টি সমাধানে কেউ কোনো উদ্যোগ নেননি। বরং ভাটা মালিক খোকন ও পরিচালক রাশেদসহ তার ভাইদের অব্যাহত হুমকিতে তিনি চরম নিরাপত্তাহীনতায় রয়েছেন।
এ বিষয়ে যোগাযোগ করা হলে মেসার্স এমএনএস ব্রিক ম্যানুফেকচারের পরিচালক সাখাওয়াত হোসেন রাশেদ কালো ধোঁয়ায় গাছপালা নষ্ট হওয়ার কথা স্বীকার করে বলেন, প্রকৃতিগত কারণেও ওই সব ক্ষতি হয়ে থাকে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জামান বলেন, বিষয়টি সরজমিন খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়