গ্রেপ্তার ৪ ডাকাত : বন্যার কারণে বেড়ে যেতে পারে ডাকাতি আশঙ্কা পুলিশের

আগের সংবাদ

আ.লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরের সংবাদ

আছিয়া সি ফুডসকে শোকজ

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া আছিয়া সি ফুডস ভবন নির্মাণে অস্বাভাবিক ব্যয় দেখিয়েছে বলে অভিযোগ উঠেছে। প্রাথমিক গণপ্রস্তাবের বিকল্প পদ্ধতি কোয়ালিফাইড ইনভেস্টর অফারের (কিউআইও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করছে প্রতিষ্ঠানটি। অভিযোগ সঠিক কি না তা খতিয়ে দেখতে কোম্পানিটিকে শোকজ করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিষয়টি নিশ্চিত করেছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। তিনি বলেন, আছিয়া সি ফুডস ভবন নির্মাণে অস্বাভাবিক ব্যয় দেখিয়েছে বলে অভিযোগ উঠেছে। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে কোম্পানিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। সম্প্রতি চিঠিটি পাঠানো হয়েছে।
চিঠিতে বলা হয়েছে, ভবন তৈরিতে কারসাজি হয়েছে এমন অভিযোগ রয়েছে। অভিযোগের ভিত্তিতে কোম্পানিটিকে ভবন নির্মাণে অস্বাভাবিক ব্যয়ের যৌক্তিকতা তুলে ধরে আগামী তিন কার্যদিবসের মধ্যে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। অভিযোগে বলা হয়, আছিয়া সি ফুডসের ২৭ হাজার ২৩ স্কয়ার ফিটের ভবন রয়েছে। পুরনো ভবন সত্ত্বেও এটি নির্মাণে (জমি ছাড়া) ১২ কোটি ৮ লাখ ৩৮ হাজার ৬৮১ টাকা ব্যয় হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। অর্থাৎ প্রতি স্কয়ার ফিট ভবন নির্মাণে ব্যয় হয়েছে ৪ হাজার ৪৭২ টাকা। যা কোনোভাবেই বাস্তবসম্মত নয়। এ বিষয়ে আছিয়া সি ফুডসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিকুল ইসলাম জহির বলেন, আমাদের কমিশন থেকে একটি চিঠি পাঠানো হয়েছে। আমরা চিঠির উত্তর দেব। ব্যয় বেশি দেখানোর অভিযোগ সঠিক না। যা বাস্তব তাই দেখানো হয়েছে।
উল্লেখ্য, চলতি বছর ১০ টাকা মূল্যের ১ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে এসএমই প্ল্যাটফর্মে কিউআইওর মাধ্যমে আছিয়া সি ফুডসকে ১৫ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় বিএসইসি। পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের লক্ষ্যে গত ১৯ জুন থেকে আবেদন নেয়া শুরু করেছে কোম্পানিটি। আজ বৃহস্পতিবার আবেদন নেয়ার শেষ দিন। পুঁজিবাজার থেকে উত্তোলন করা অর্থ কোম্পানিটি যন্ত্রপাতি স্থাপন, ঋণ পরিশোধ এবং ইস্যু ব্যবস্থাপনার খরচ খাতে ব্যয় করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়