গ্রেপ্তার ৪ ডাকাত : বন্যার কারণে বেড়ে যেতে পারে ডাকাতি আশঙ্কা পুলিশের

আগের সংবাদ

আ.লীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

পরের সংবাদ

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর জন্মদিন আজ

প্রকাশিত: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর ৮৭তম জন্মদিন আজ বৃহস্পতিবার। একাধারে প্রাবন্ধিক, শিক্ষাবিদ, গবেষক, সমাজতান্ত্রিক চিন্তাবিদ হিসেবে পরিচিত এই গুণী মানুষের জন্ম ১৯৩৬ সালের ২৩ জুন বিক্রমপুরের বাড়ৈখালী গ্রামে। জন্মদিন উপলক্ষে আজ বিকাল ৫টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে তার আত্মজৈবনিক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
সিরাজুল ইসলাম চৌধুরী ঢাকার সেন্ট গ্রেগোরিস হাই স্কুল থেকে ১৯৫০ সালে মেট্রিকুলেশন, ১৯৫২ সালে নটর ডেম কলেজ থেকে ইন্টারমিডিয়েট পরীক্ষায় সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হন। ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তার শিক্ষাজীবন কেটেছে ঢাকা, রাজশাহী, কলকাতা ও যুক্তরাজ্যে। কর্মজীবনের শুরুর দিকে তিনি মুন্সীগঞ্জের হরগঙ্গা কলেজ ও জগন্নাথ কলেজে শিক্ষকতা করেছেন। ১৯৫৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। পরবর্তী সময়ে যুক্তরাজ্যের লিডস ইউনিভার্সিটি থেকে পোস্ট গ্রাজুয়েট এবং লেজিস্টার বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেটেরও সদস্য ছিলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের উপাচার্য নিয়োগের প্যানেলে দুই বার মনোনয়ন পেলেও ভিসি পদ প্রত্যাখ্যান করেন সিরাজুল ইসলাম চৌধুরী। কলাম লেখক হিসেবেও তার জনপ্রিয়তা রয়েছে। সত্তরের দশক থেকে বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় নিয়মিত কলাম লিখছেন তিনি। ওসমানী উদ্যান, লালন ফকিরের আখড়া, আড়িয়ল বিল রক্ষাসহ নানা আন্দোলনে তিনি সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন। যুক্ত থেকেছেন দেশের নানা গণতান্ত্রিক ও সামাজিক আন্দোলনে। বর্তমানে তিনি সাহিত্য ও সংস্কৃতিবিষয়ক ত্রৈমাসিক পত্রিকা ‘নতুন দিগন্ত’ সম্পাদনা করছেন। তার রচিত বইয়ের সংখ্যা শতাধিক। এর মধ্যে প্রবন্ধ ছাড়াও অনুবাদ ও কথাসাহিত্যের বইও রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়