দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

১ সেপ্টেম্বর থেকে আরো ৩ রুটে চলবে ঢাকা নগর পরিবহন : অবৈধ দেড় হাজার বাস ধরতে প্রয়োজনে রাতে অভিযান

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাসরুট রেশনালাইজেশনের আওতায় আগামী ১ সেপ্টেম্বর থেকে নগরীর আরো ৩টি রুটে নামবে ২০০ নতুন বাস। এসব রুট হলো ২২, ২৩ ও ২৬ নম্বর রুট। ঢাকা নগর পরিবহনের আওতায় এসব বাস চলবে। এমন তথ্য জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র (ডিএসসিসি) ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। আর ২১ নম্বর রুটে রুট পারমিটবিহীন ও অবৈধ কোনো বাস চলবে না জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। গতকাল মঙ্গলবার ডিএসিসির নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৩তম সভা শেষে সাংবাদিকদের এসব কথা জানান তারা। সভায় অন্যদের মধ্যে অংশ নেন বাংলাদেশ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, রাজউক চেয়ারম্যান মো. আনিসুর রহমান মিয়া, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক নীলিমা আখতার, ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মুনিবুর রহমান, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমল উদ্দিন আহমেদ প্রমুখ। ব্যারিস্টার তাপস বলেন, আমরা নতুন তিনটি যাত্রাপথে ঢাকা নগর পরিবহন চালুর বিজ্ঞপ্তি দিয়েছিলাম। আবেদন পেয়েছি। ২২ নম্বর রুটে অভি মোটরসের চলতি বছরেই নির্মিত ৫০টি বাস চালুর প্রস্তাব পেয়েছি। ২৩ রুটে ১০০টি নতুন বাস এবং ২৬ নম্বর রুটে ৫০টি ডাবল ডেকার বাস চালু করা হবে। সড়ক পরিবহনমন্ত্রী সম্মতি দিলেই তাকে প্রধান অতিথি করে ১ সেপ্টেম্বর নতুন এই তিনটি রুটে ঢাকা নগর পরিবহন চালু করা হবে। পরীক্ষামূলকভাবে চালু হওয়া ঘাটারচর-কাঁচপুর রুটে বাস কমে যাওয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মেয়র তাপস বলেন, ঢাকা নগর পরিবহন ঢাকাবাসীর কাছে সমাদৃত হয়েছে। একটি দুটি বাস কমল বা বাড়ল, সেটা সাফল্যের নির্ণায়ক নয়। সফলতার বিষয় হচ্ছে বাস চালু আছে। তবে যান্ত্রিক ত্রæটির কারণে ট্রান্স সিলভা তাদের বাসগুলো সরিয়ে নিয়েছে। তারা নতুন আরো ২০টি বাস চালুর আবেদন করেছিল, আমরা তাদের আর অনুমোদন দিব না। এখানে জাহান এন্টারপ্রাইজের ২০টি বাস চালু করব। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ডিএমপির ট্রাফিক বিভাগ, বিআরটিএ এবং ঢাকা দক্ষিণ ও উত্তর সিটির সমন্বয়ে ১৭ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত যৌথ অভিযান চালাব। অবৈধ ১ হাজার ৬৪৬টি বাস, যারা বিভিন্নভাবে লুকিয়ে-লুকিয়ে চালাচ্ছেন ঢাকা শহরের যেখানে পাই সেখানেই সেগুলোর ব্যাপারে ব্যবস্থা নেব। প্রয়োজনে রাতেও অভিযান পরিচালনা করব।
দরকার হলে টার্মিনাল থেকে সেগুলো বের করে আনব। চিরুনি অভিযান চালিয়ে এসব বাস জব্দ করা ও ধ্বংস করা হবে।
এ সময় ২১ নম্বর রুটে রুট পারমিটবিহীন ও অবৈধ কোনো বাস চলবে না জানিয়ে ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেন, নতুন ২১ নম্বর রুটে ঘাটারচর হতে কাঁচপুরে ঢাকা নগর পরিবহন ছাড়া অন্য কোনো বাস চলবে না। এই যাত্রাপথে শুধু ঢাকা নগর পরিবহনই চলবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়