দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

সৌদি পৌঁছেছেন ২৫ হাজার ৯৮১ জন হজযাত্রী

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ থেকে হজ করতে ১৬ দিনে সৌদি আরব পৌঁছেছেন ২৫ হাজার ৯৮১ জন। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের প্রতিদিনের হজ বুলেটিনে গতকাল মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।
বুলেটিনে বলা হয়েছে, গত সোমবার পর্যন্ত হজযাত্রীরা তিন এয়ারলাইন্সের ৭১টি ফ্লাইটে করে সৌদি গেছেন। এই ৭১টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৩৯টি, সৌদি এয়ার ২৭টি এবং ফ্লাইনাসের ৫টি ফ্লাইট চালিয়েছে। সরকারি ব্যবস্থাপনায় যাওয়া পঞ্চম ফ্লাইটের সব হজযাত্রী মদিনার পর্ব শেষে সোমবার মক্কায় পৌঁছেছেন। সৌদিতে পৌঁছানো ২৫ হাজার ৯৮১ জন বাংলাদেশির মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন ৩ হাজার ৩৮৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ২২ হাজার ৫৯৬ জন।
প্রসঙ্গত, করোনা মহামারির কারণে দুবছর বিরতির পর এবার মোট ৫৭ হাজার ৫৮৫ জন বাংলাদেশির হজে যাওয়ার সুযোগ মিলেছে। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন ৪ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন। হজ করতে গিয়ে এ পর্যন্ত চার বাংলাদেশির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে তিনজন পুরুষ এবং নারী একজন।
উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে সৌদি আরবে ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এই তারিখ ধরে নিয়ে হজযাত্রা শুরু হয় গত ৫ জুন। ওই দিন ৪১০ জন হজযাত্রী নিয়ে সৌদির উদ্দেশে ঢাকা ছাড়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট। হজের আগে ঢাকা থেকে শেষ ফ্লাইট যাবে ৩ জুলাই। হজের আনুষ্ঠানিকতা শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই, যা ৪ আগস্ট পর্যন্ত চলবে। মোট হজযাত্রীর মধ্যে এবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২৯ হাজার যাত্রী বহন করবে। এজন্য বিমানকে সৌদি আরবে আসা-যাওয়া মিলিয়ে ১৩০টি ফ্লাইট পরিচালনা করতে হবে। মহামারির ভীতিকর পরিস্থিতি কেটে যাওয়ার পর এ বছর বিশ্বের ১০ লাখ মানুষকে হজে অংশ নেয়ার সুযোগ দেয়া হচ্ছে। কোন দেশ থেকে কত হজযাত্রী যেতে পারবেন সেই কোটাও নির্ধারণ করে দেয় সৌদি আরব। করোনার আগের বছরগুলোতে বাংলাদেশ থেকে সোয়া এক লাখের বেশি মানুষ হজে যাওয়ার সুযোগ পেতেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়