দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

সেমিনারে বক্তারা : সেতুর বদৌলতে কীর্তিনাশা থেকে কীর্তিমান হবে পদ্মা

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের শীর্ষ অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরা বলেছেন, স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের অপেক্ষায়। আর মাত্র কয়েকদিন বাকি। এরপর কীর্তিনাশা পদ্মা হয়ে যাবে কীর্তিমান পদ্মা। এর উপর দিয়েই আমাদের নতুন সফলতা গাথা হবে এবং নতুন ইতিহাস তৈরি হবে। পদ্মা সেতু শুধু দক্ষিণাঞ্চলের চেহারা বদলে দেবে না, বরং এই সেতু অর্থনীতির ‘গেম চেঞ্জার’ হিসেবে কাজ করবে। এটি শুধু সেতু নয়, দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি।
গতকাল মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক উপকমিটি আয়োজিত ‘জাতীয় অর্থনীতিতে পদ্মা সেতুর গুরুত্ব’ শীর্ষক সেমিনারে তারা এসব কথা বলেন। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আকরাম উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক উপকমিটির সদস্য এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ফজলে ফাহিম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।
অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক ও বিজিএমইএর সাবেক সভাপতি মো. সিদ্দিকুর রহমান, এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র সহসভাপতি সালাম মুর্শেদী, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন, সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, গেøাবাল টেলিভিশনের প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল হক বাবু, বিএসএমএ চেয়ারম্যান মনোয়ার হোসেন, মাছরাঙা টেলিভিশনের হেড অব নিউজ রেজওয়ানুল হক, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. জামাল উদ্দিন আহমেদ, সিপিডির বিশেষ ফেলো ড. মুস্তাফিজুর রহমান, বুয়েটের অধ্যাপক ড. শামসুল হক প্রমুখ। অনুষ্ঠানে বক্তারা বলেন, পদ্মা সেতু শুধু একটি সেতু নয়, জাতির গর্ব। আস্থা, সততা ও আত্মবিশ্বাসের প্রতীক। অর্থনীতির মূল চালিকাশক্তি। পদ্মা সেতু রাজধানীর ঢাকার সঙ্গে শুধু দক্ষিণাঞ্চলের ২১ জেলাকেই যুক্ত করবে না, বরং সারাদেশকে সংযুক্ত করবে। ফলে বিনিয়োগ ও কর্মসংস্থানের অফুরন্ত সম্ভাবনা তৈরি হবে। জিডিপিতে যোগ হবে বাড়তি আড়াই শতাংশ।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, পদ্মা সেতুর ফলে দেশ আরো এগিয়ে যাবে। অনেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে পদ্মা সেতুর নামকরণের প্রস্তাব দিয়েছিলেন এবং দাবিও তুলেছিলেন। কিন্তু তিনি রাজি হননি। তিনি ‘পাথরে না লিখে হৃদয়ে নাম লেখাতে চেয়েছিলেন। আজ আমরা বলতে পারি, পদ্মা সেতু যতদিন থাকবে, ততদিন কোটি মানুষের হৃদয়ে লেখা থাকবে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নাম। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বাণিজ্যবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, এটি আমাদের চোখ খুলে দিয়েছে। বাড়িয়ে দিয়েছে প্রত্যাশা। পদ্মা প্রকল্পে সরকারি মালিকানাধীন অগ্রণী ব্যাংকের মাধ্যমে ১৫০ কোটি ডলার অর্থায়ন করা হয়েছে জানিয়ে অর্থনীতিবিদ ড. জায়েদ বখত জানান, বিপুল পরিমাণ ব্যয় করার পরও বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ আসেনি। ব্যাহত হয়নি সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা।
ড. জামাল উদ্দিন আহমেদ বলেন, পদ্মা সেতুর ফলে রাজস্ব আহরণ অনেক বাড়বে। মাওয়া এক্সপ্রেসওয়ের আদলে দেশের অন্যান্য মহাসড়কগুলো নির্মাণের পরামর্শ দেন যোগাযোগ বিশেষজ্ঞ ও বুয়েটের অধ্যাপক ড. শামসুল হক। তিনি বলেন, পদ্মা সেতুর ফলে ঢাকায় যানজট যাতে না বাড়ে, সেজন্য অনেকগুলো রিং রোড তৈরি করতে হবে।
পদ্মা সেতুর ফলে দক্ষিণাঞ্চলে কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প স্থাপনের ব্যাপক সম্ভাবনা তৈরি হবে বলেও জানান এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন। দক্ষিণাঞ্চলে দ্রুত শিল্পায়নের জন্য গ্যাস সরবরাহের দাবি জানিয়ে এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মীর নাসির হোসেন বলেন, পদ্মা সেতু অর্থনীতির ‘গেম চেঞ্জার’ হিসেবে কাজ করবে। বাংলাদেশ রপ্তানিকারক সমিতির সভাপতি সালাম মুশের্দী বলেন, পদ্মা সেতুর ফলে চট্টগ্রাম বন্দরের ওপর নির্ভরশীলতা কমবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়