দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

শিল্পকলায় সন্ধ্যা মাতালো গীতিআলেখ্য

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বর্ষার সুবাসিত বাতাসে সন্ধ্যা মাতালো নতুন নির্মিত চার গীতিআলেখ্য। সংগীতের মূর্ছনা, কথামালা আর নৃত্যের ঝংকারে মোহনীয় করে তুলেছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ। নবনির্মিত গীতিআলেখ্যগুলো হলো- চর্যালেখ্য, আবহমান বাংলা (সুর, সংগীত, বাণী), রাগ লহরী এবং লোকনন্দন।
গতকাল মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে বিশ্ব সংগীত দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের ব্যবস্থাপনায় ‘চর্যালেখ্য’ ও ‘আবহমান বাংলা (সুর, সংগীত, বাণী)’ পরিবেশিত হয়।
একাডেমির সচিব মো. আছাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো। আলোচক ছিলেন বিশিষ্ট গবেষক ও সংগীত পরিচালক শামসুল হুদা এবং বিশিষ্ট গবেষক ও সরকারি সংগীত কলেজের অধ্যাপক কমল খালিদ।
‘চর্যালেখ্য’ পরিবেশনায় অংশ নেয় একাডেমির ১০ জন কণ্ঠশিল্পী এবং প্রতিশ্রæতিশীল শিল্পীসহ মোট ৩২ শিল্পী। এম আর ওয়াসেক পরিচালিত নৃত্য পরিবেশন করেন নন্দন কলা কেন্দ্র। ‘আবহমান বাংলা, সুর সংগীত বাণী’ পরিবেশনায় অংশ নেয় একাডেমির ১০ জন কণ্ঠশিল্পী এবং প্রতিশ্রæতিশীল শিল্পীসহ মোট ৩৪ শিল্পী। নৃত্য পরিবেশন করেন একাডেমির ১৮ জন নৃত্যশিল্পী। আগামী ২৬ জুন রবিবার পরিবেশিত হবে গীতিআলেখ্য ‘রাগ লহরী’ এবং ‘লোকনন্দন’।
কথা-সুরের যুগলবন্দিতে বিশ্ব সংগীত দিবস উদযাপিত : কথা ও সুরের যুগলবন্দিতে উদযাপিত হলো বিশ্ব সংগীত দিবস। ‘বিশ্বজনের বিচিত্র গান; এক সপ্তকে বেঁধেছে প্রাণ’ সেøাগানকে নিয়ে গতকাল মঙ্গলবার বিশ্ব সংগীত দিবস পালন করেছে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ। বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে শিল্পী সমাবেশের মাধ্যমে আয়োজন শুরু হয়। দেশের প্রথিতযশা লোকশিল্পী আকরামুল ইসলাম বেলুন উড়িয়ে এই আয়োজনের আনুষ্ঠানিক সূচনা করেন। এরপর সংগীতশিল্পীদের নিয়ে সংক্ষিপ্ত শোভাযাত্রাও করা হয়। শিল্পকলার চিত্রশালা মিলনায়তনে এক আলোচনা সভা করা হয়। সমন্বয় পরিষদের সহসভাপতি, একুশে পদকপ্রাপ্ত শিল্পী মাহমুদ সেলিমের সভাপতিত্বে এই সভায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিটিআরসির চেয়ারম্যান কবি শ্যামসুন্দর সিকদার ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর ছিলেন বিশেষ অতিথি। এছাড়া আলোচনায় যুক্ত হন দেশবরেণ্য সুরস্রষ্টা শেখ সাদী খান। শুভেচ্ছা জ্ঞাপনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব মো. আছাদুজ্জামান এবং স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ড. বিশ্বজিৎ রায়।
আলোচনা পর্ব শেষে বিশ্ব সংগীত দিবসের তাৎপর্যের সঙ্গে সামঞ্জস্য রেখে দলীয় গান, একক সংগীত, নৃত্য পরিবেশিত হয়। দলীয় গানে সুরের ধারা, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, নিবেদন, গীতশতদল, সংগীত

ভবন বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস, বিশ্ববীণা, সপ্তরেখা একাডেমি, বাঁশুরিয়া, লোকাঙ্গণ, মহীরুহ ও নির্ঝরিনী একাডেমি অংশ নেয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়