দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

ল’ এন্ড লাইফ ফাউন্ডেশন : পিতল পাচার রোধে সংশ্লিষ্টদের আইনি নোটিস

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশ থেকে পিতল পাচার রোধে সরকারের সংশ্লিষ্টদের আইনি নোটিস পাঠানো হয়েছে।
প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশে কত হাজার টন স্ক্র্যাপ পিতল পাচার হচ্ছে ও পাচার রোধে কী কী ব্যবস্থা নেয়া হয়েছে আইনি নোটিসে তা জানতে চাওয়া হয়েছে।
গত রবিবার (১৯ জুন) মানবাধিকার সংস্থা ল’ এন্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এ লিগ্যাল নোটিস পাঠান।
এতে শিল্প মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, চট্টগ্রামের জেলা প্রশাসকসহ (ডিসি) সংশ্লিষ্ট আটজনকে বিবাদী করা হয়েছে। লিগ্যাল নোটিস পাওয়ার সাত দিনের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ না নিলে আইনি প্রতিকার চেয়ে উচ্চ আদালতে রিট আবেদন করা হবে নোটিসে উল্লেখ করা হয়েছে।
এ বিষয়ে আইনজীবী হুমায়ন কবির বলেন, চট্টগ্রামের পতেঙ্গায় বিশাল এলাকা নিয়ে গড়ে উঠেছে জাহাজ ভাঙার শিল্প।
বিদেশ থেকে জাহাজ এনে ব্যবসায়ীরা সেটি ভেঙে লোহা, ইস্পাত, পিতল আলাদা করে বিক্রি করেন।
এসব কাজে হাজার হাজার শ্রমিক জড়িত। কিন্তু জাহাজ থেকে যে পিতল সংগ্রহ করা হয়, দেশের বাজারে এর দাম তুলনামূলক কম। এজন্য এসব পিতল পার্শ্ববর্তী দেশ ভারতসহ বিভিন্ন দেশে বিক্রি করা হয়।
তিনি আরো বলেন, আমাদের দেশেও বিভিন্ন কাজে প্রচুর পিতল ব্যবহার করা হয়। সেই পিতল আবার বিদেশ থেকে কিনতে হয়। এছাড়া পিতল শোধন করার আগে পাচার হয়ে যাওয়ায় কম দামে বিক্রি করা হলেও বেশি দামে কিনতে হয়। তাই লিগ্যাল নোটিস পাঠিয়ে এসব রোধে ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে।
কতিপয় পিতল পাচারকারীর কারণে জাহাজ ভাঙা শিল্পের সুফল থেকে বঞ্চিত হচ্ছে দেশ। বিশেষ করে এখান থেকে পাওয়া পিতল বিদেশে চলে যাওয়ার কারণে দেশে গড়ে ওঠা পিতল নির্ভর কয়েক হাজার শিল্পপ্রতিষ্ঠান বন্ধ হতে চলেছে।
সেখানে কর্মরত লাখ লাখ শ্রমিক কর্ম হারানোর ঝুঁকিতে রয়েছে। অথচ জাহাজ ভাঙায় বিশ্বে শীর্ষস্থানে রয়েছে বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়