দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

মালিতে জঙ্গি হামলায় ১৩২ গ্রামবাসী নিহত

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ মালির মধ্যাঞ্চলের গ্রামে হামলা চালিয়ে ইসলামপন্থি জঙ্গিরা ১৩২ বেসামরিক ব্যক্তিকে হত্যা করেছে। গত শনি ও রবিবার এ হামলার ঘটনা ঘটেছে বলে দেশটির সরকার এক বিবৃতিতে জানিয়েছে। গত সোমবার রাতে রাষ্ট্রীয় টিভি ওআরটিএমে উপস্থাপক মরিয়ম সরকারি বিবৃতিটি পাঠ করেন। তিনি বলেন, সরকার শান্তিপূর্ণ জনগোষ্ঠীর বিরুদ্ধে সংঘটিত হামলা ও অবমাননার কঠোর নিন্দা জানায়।
বিবৃতিতে বলা হয়, শনি ও রবিবারের মধ্যবর্তী রাতে মালির মোপতি অঞ্চলের বানকাসের গ্রামীণ এলাকার অন্তত তিনটি গ্রামে হামলা চালায় সালাফি গোষ্ঠী কাতিবা মাসিনার (মাসিনা লিবারেশন ফ্রন্ট) সদস্যরা।
মালির সামরিক সরকার বলেছে, ইসলামপন্থি জঙ্গিরা মধ্য মোপতি অঞ্চলে ১৩২ বেসামরিক মানুষকে হত্যা করেছে। এটি দশকব্যাপী জঙ্গি বিদ্রোহের সবচেয়ে মারাত্মক হামলার মধ্যে একটি।
মধ্য মোপ্তি অঞ্চলে সন্দেহভাজন ইসলামী জঙ্গি বন্দুকধারীরা ১৩২ গ্রামবাসীকে হত্যা করার পর মালি তিনদিনের শোক ঘোষণা করেছে।
গত সপ্তাহে বুরকিনা ফাসোতে জঙ্গিরা উত্তর সেতেঙ্গা এলাকায় একটি হামলায় ৮৬ জন বেসামরিক নাগরিককে হত্যা করে। মিনাসমা নামে পরিচিত মালিতে জাতিসংঘ মিশন সোমবার রাতে একটি বিবৃতিতে মধ্য মালিতে হামলার নিন্দা জানিয়েছে।
স্থানীয় কর্মকর্তারা এএফপিকে বলেছেন, আঞ্চলিক রাজধানী থেকে ৩৫ কিলোমিটার উত্তরে মালির ইবাকে ২৪ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। রাশিয়ার ভাড়াটে সৈন্যদের সঙ্গে মালি কাজ করার কারণে ফরাসি সামরিক বাহিনী এই অঞ্চল থেকে নিজেদের প্রত্যাহার করার প্রক্রিয়ায় থাকায় সহিংসতা বৃদ্ধি পেয়েছে।
হিউম্যান রাইটস ওয়াচ এবং সংবাদ প্রতিবেদনে স্থানীয়দের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, মালির সেনাবাহিনী এবং রাশিয়ার ভাড়াটে সেনারা মার্চে মধ্য মালির মৌরাতে কয়েকশ বেসামরিক মানুষকে হত্যা করেছে।

সামরিক বাহিনী কোনো বেসামরিক নাগরিককে হত্যার বিষয়টি অস্বীকার করেছে। তারা বলেছে, মালিতে শুধু রুশ ‘প্রশিক্ষক’ রয়েছেন। তারা আরো বলে, মৌরা হামলায় ২০০ জনের বেশি ইসলামপন্থি জঙ্গি নিহত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়