দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

পাঁচ শতাধিক শিল্পকারখানার উৎপাদন ব্যাহত : রূপগঞ্জে ৫ দিন ধরে গ্যাস সংকটে গ্রাহকের ভোগান্তি

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি : রূপগঞ্জে তিতাস গ্যাস এন্ড ট্রান্সমিশন কোম্পানির গ্যাসের তীব্র সংকট দেখা দিয়েছে। এতে করে আবাসিক গ্রাহকদের ভোগান্তির পাশাপাশি ও শিল্পকারখানাগুলোর উৎপাদন ব্যাহত হচ্ছে। তাই বাধ্য হয়ে আবাসিক গ্রাহকরা কেউ মাটির তৈরি চুলা ও গ্যাস সিলিন্ডারে রান্না করছেন। অনেকে আবার রেস্তোরাঁ থেকে খাবার কিনে আনছেন। গত ৫ দিন ধরেই উপজেলায় তীব্র গ্যাস সংকট চলছে বলে জানান স্থানীয় বাসিন্দারা।
জানা গেছে, রূপগঞ্জ উপজেলার তিতাস গ্যাসের প্রায় ৭ হাজার বৈধ আবাসিক গ্যাস সংযোগ রয়েছে। এছাড়া এ উপজেলায় এনজেড টেক্সটাইল, অনুপম হোসিয়ারি, রবিনটেক্সসহ ছোট-বড় মিলিয়ে প্রায় এক হাজার শিল্পকারখানা রয়েছে। যার মাঝে প্রায় শতাধিক কারখানায় পণ্য উৎপাদনে গ্যাসের ব্যবহার হয়ে থাকে। গত শুক্রবার ১৬ জুন থেকে উপজেলার রূপসী, বরপা, তারাব, ভুলতা, গোলাকান্দাইল, কাঞ্চন, শান্তিনগর, কাজীপাড়া, দক্ষিণ রূপসী, মৈকুলী, মুড়াপাড়া, আমলাবোসহ পুরো উপজেলার তীব্র সংকট দেখা দিয়েছে বলে স্থানীয়রা অভিযোগ করেন। অধিকাংশ এলাকায় কখনো গ্যাসের চুলায় আগুন জ¦লছে, কখনো জ¦লছে না। আবার কখনো জ¦লছে নিভু নিভু করে। এতে গৃহিণীদের বিপাকে পড়তে হচ্ছে।
এদিকে গ্যাস না থাকায় ছোট-বড় মিলিয়ে প্রায় ৫ শতাধিক শিল্পকারখানার উৎপাদন কাজ ব্যাহত হচ্ছে। গ্যাসের কারেণ শিল্পকারখানার মালিকরা শ্রমিকদের আগেই ছুটি দিয়েছেন। এতে কারখানা মালিকদের কোটি কোটি টাকা লোকসানের সম্মুখীন হতে হচ্ছে।
সরজমিন গিয়ে দেখা যায়, গত ৫ দিন ধরে গ্যাস না থাকায় কেউ টিন কেটে চুলা বানিয়ে তাতে লাকড়ি দিয়ে, কেউবা আবার মাটির চুলায় কষ্ট করে রান্নাবান্নার কাজ শেষ করছেন। কিন্তু মাটির চুলায় রান্না করে অনেকেরই আবার কর্মস্থলে যেতে হচ্ছে দুই থেকে আড়াই ঘণ্টা পরে। কিছু এলাকায় ভোরবেলায় নিভু নিভু গ্যাস থাকলেও তাতে হাঁড়িও গরম হয় না বলে জানান গৃহিণীরা। অনেকেরই খাওয়া-দাওয়া করতে হচ্ছে হোটেলে। এছাড়া উপজেলার রেস্তোরাঁগুলোতেও ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখা গেছে। উপজেলার শিল্পকারখানার মালিকরা জানান, গত ৫ দিন ধরে উপজেলায় গ্যাসের তীব্র সংকট। এতে করে আমরা ভালো করে উৎপাদন করতে পারছি না। উৎপাদন না শ্রমিকদের বেতন দেব কোথা থেকে। শুনেছি কোথায় যেন গ্যাস লিকেজের কাজ চলছে। তিতাস কর্তৃপক্ষকে গ্যাস লিকেজ মেরামতের দাবি জানাচ্ছি। দ্রুত গ্যাস সংকট না কাটলে আমরা কোটি কোটি টাকা ক্ষতির সম্মুখীন হব। কথা হয় ভুলতা এলাকার গৃহিণী রিনা বেগমের সঙ্গে। তিনি বলেন, গ্যাস না থাকায় বাধ্য হয়ে লতাপাতা ও লাকড়ি এনে মাটির চুলায় রান্না করছি। গত ৫ দিন ধরে মাটির চুলায় রান্না করতে হচ্ছে। গ্যাস মাঝে মাঝে একটু-আধটুকু এলেও একটু পরেই আবার চলে যায়। কবে যে এই সমস্যা থেকে মুক্তি পাব জানি না। গ্যাস সংকট নিরসনে কর্তৃপক্ষের দ্রুত পদক্ষেপ নেয়া উচিত।
চায়ের দোকানি দেলোয়ার হোসেন বলেন, আমি বাড়িতে ছোট একটি চায়ের দোকান দিয়ে সংসার চালাচ্ছি। সারা দিন গ্যাসের চাপ এতই কম থাকে যে, চায়ের কেটলির পানিও গরম হতে ঘণ্টাখানেক সময় লেগে যায়। তাই বাধ্য হয়ে গ্যাস সিলিন্ডার ব্যবহার করছি। গ্যাস না থাকায় গ্যাস বিলের পাশাপাশি অতিরিক্ত খরচ বহন করতে হচ্ছে। গত ৫ দিন ধরে এ সমস্যায় ভুগছি।
কথা হয় রেস্তরোঁয় খাবার কিনতে আসা সাইদুর রহমানের সঙ্গে। তিনি বলেন, গ্যাস না থাকায় বাড়িতে রান্না হয়নি। তাই রেস্টুরেন্ট থেকে খাবার কিনে নিয়ে যেতে হচ্ছে।
এ ব্যাপারে তিতাস গ্যাস সোনারগাঁও আঞ্চলিক শাখার ব্যবস্থাপক প্রকৌশলী মিজবাহ-উর রহমান মুঠোফোনে বলেন, গত শুক্রবার আদমজী ইপিজেডের পলমল ফ্যাশনের পাইলিং করার সময় গ্যাস পাইপ ফেটে যাওয়ার ঘটনায় মেরামত কাজ চলছে। সেখানে কাজ করার সময় ৪০ ফিট নিচে ২৪০ টন ওজনের পাইলিং রিগ ডেবে যায়। যার জন্য মেরামত কাজে সময় বেশি লাগছে। আশা করি, দুই দিনের মধ্যে গ্যাস সরবরাহ স্বাভাবিক হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়