দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

পদ্মা সেতুর সুফল পাবেন গদখালীর ফুলচাষিরা : ৮০০ কোটি টাকা বেশি লাভ হবে বছরে

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আতাউর রহমান জসি, ঝিকরগাছা (যশোর) থেকে : দীর্ঘ প্রতীক্ষা শেষে অবশেষে আগামী ২৫ জুন উদ্বোধন হতে যাচ্ছে বাংলাদেশের ১৮ কোটি মানুষের স্বপ্নের পদ্মা সেতু। এই সেতু প্রতিষ্ঠার ফলে দক্ষিণ-পশ্চিম অঞ্চলে বাড়বে শিল্প কলকারখানাসহ অন্যান্য প্রতিষ্ঠানে বিনিয়োগ। এর ফলে দেশের আর্থিক খাতের অভাবনীয় উন্নতি হবে, বেকার জনগোষ্ঠীর কর্মসংস্থান ও কৃষি খাতে আসবে ব্যাপক সাফল্য।
তাছাড়া দেশ-বিদেশের পর্যটকরা এখানে আসার ফলে অর্থনীতির গতি আরো বেগবান হবে, বিশেষ করে সুবিধাভোগী হবে যশোরের ঝিকরগাছা উপজেলার ফুলের রাজধানী হিসেবে খ্যাত গদখালী।
এ ব্যাপারে বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির কেন্দ্রীয় কমিটির সভাপতি আব্দুর রহিম ভোরের কাগজকে বলেন, ঝিকরগাছা উপজেলার গদখালীতে ১২০০ হেক্টর জমিতে প্রতি বছর ফুলের চাষ হয়ে থাকে। বিভিন্ন দিবসে ৫০০ কোটি টাকার ফুল বিক্রি হয়। যশোর থেকে গাড়ি করে ফুল পাঠালে দীর্ঘ সময় ঘাটে বসে থাকতে হয়, এতে করে ফুলের গুণগত মান নষ্ট হয়।
সে কারণে ফুলের দাম কম পাওয়া যায়। পদ্মা সেতুর ওপর দিয়ে ফুল পরিবহনের গাড়ি গেলে সময় বাঁচবে প্রায় তিন ঘণ্টা, তখন ফুলগুলো ঢাকায় পাঠানো সম্ভবপর হবে। ফুল তাজা থাকলে দামও বেশি পাওয়া যাবে। চাষিরা লাভবান হবেন। আশা করছি পদ্মা সেতু ব্যবহারে ফুল ব্যবসায়ীরা বছরে প্রায় ৮০০ কোটি টাকা বেশি লাভ করতে পারবেন।
গদখালীর ফুলচাষি আজিজুর রহমান জানান, পদ্মা সেতুর মাধ্যমে সকালে ফুল ঢাকায় নিয়ে গেলে আবার দুপুরের মধ্যে ঝিকরগাছায় ফিরে আসতে পারবে। পদ্মা সেতু হওয়ার ফলে আমরা খুবই খুশি। ফুল ব্যবসায়ী আমির হোসেন বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাহসী উদ্যোগ নিয়ে পদ্মা সেতুর মতো বৃহৎ একটি সেতু নির্মাণ করেছেন। এতে সব শ্রেণির মানুষের যোগাযোগ ব্যবস্থা সহজ ও ব্যবসা বাণিজ্যের অগ্রগতি হবে।
এ ব্যাপারে ঝিকরগাছা-চৌগাছা আসনের জাতীয় সংসদ সদস্য (অব.) মেজর জেনারেল নাসির উদ্দীন ভোরের কাগজকে বলেন, পদ্মা সেতুর সঙ্গে রেললাইন সংযোগ হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ বিভিন্ন জেলার সঙ্গে যোগাযোগের ব্যাপক প্রভাব পড়বে।
ফলে ব্যবসা-বাণিজ্য, কৃষিসহ দেশের সামগ্রিক উন্নতি হবে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বিশেষ করে কাঁচামাল যেমন, শাক-সবজি, তরিতরকারি, মাছ, মাংস, ফুল অতি দ্রুত ঢাকায় পাঠানো সম্ভবপর হবে।
প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সব ষড়যন্ত্র মোকাবিলা করে দেশের টাকায় বৃহত্তম পদ্মা সেতু তৈরি করায় তিনি ঝিকরগাছা-চৌগাছাবাসীসহ আওয়ামী লীগের পক্ষ থেকে অভিনন্দন জ্ঞাপন করেন। ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার মো. মাহাবুবুল হক জানান, পদ্মা সেতুর মাধ্যমে গদখালীর ফুল ঢাকায় দ্রুত পাঠানো যাবে, তার ফলে ফুলগুলো তাজা থাকবে। এতে ব্যবসায়ীরা ফুলের দাম বেশি পাবেন এবং ফুলচাষিরা আরো বেশি করে ফুল চাষে আগ্রহী হবেন।
ঝিকরগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. মনিরুল ইসলাম জানান, জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বের কারণে বৃহত্তম পদ্ম সেতু তৈরি করা সম্ভব হয়েছে। তার যোগ্য নেতৃত্বে দেশের উন্নয়ন অব্যাহত রয়েছে। সে কারণে দেশের জনগণ আবারো আগামীতে দেশ পরিচালনায় আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে চায়।
ঝিকরগাছা পৌরসভা মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ মোস্তফা আনোয়ার পাশা জামাল জানান, ঝিকরগাছা উপজেলা একটি কৃষিপ্রধান এলাকা। পদ্মা সেতু হওয়ার কারণে এখানকার কৃষক তাদের উৎপাদিত বিভিন্ন পণ্যসামগ্রী সহজে ঢাকায় নিয়ে যেতে পারবেন।
এতে কৃষক ও ব্যবসায়ীরা লাভবান হবে। তিনি আরো বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার যোগ্যতা ও সাহসিকতার মাধ্যমে পদ্মা সেতু করার ফলে সারাবিশ্বে বাঙালি জাতি সম্মানিত হয়েছে। এজন্য আমরা গর্ব অনুভব করি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়