দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

দাম নিয়ে শঙ্কিত খামারিরা : চাহিদার চেয়ে বেশি কুরবানির পশু গুরুদাসপুরে

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. মাজেম আলী মলিন, গুরুদাসপুর (নাটোর) থেকে : গুরুদাসপুর উপজেলায় আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বিক্রির জন্য ৮৫ হাজার কুরবানির পশু প্রস্তুত করছেন খামারিরা। উপজেলায় কুরবানির পশুর চাহিদা রয়েছে প্রায় ৩৬ হাজার ৬৫২টি। চাহিদার চেয়ে সাড়ে ৪৮ হাজার উদ্বৃত্ত পশু বাইরে বিক্রি করতে পারবেন তারা।
গুরুদাসপুর উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলায় ২ হাজার ৩৫৬ জন খামারি রয়েছেন। তারা ৮৪ হাজার ১০০ পশু কুরবানির জন্য প্রস্তুত করেছেন। এর মধ্যে গরু ২৮ হাজার ২৪৯টি, মহিষ ৬৮৭, ছাগল ৫০ হাজার ৬১০ এবং ভেড়া রয়েছে ৫ হাজার ৫৪৬টি। এসব পশুর বাজারমূল্য ধরা হয়েছে প্রায় ৫০০ কোটি টাকা।
উপজেলার নাজিরপুর মাস্টার ডেইরি ফার্মের মালিক প্রভাষক মাসুদ রেজা জানান, তিনি আসন্ন কুরবানির জন্য ৯টি গরু প্রস্তুত করেছেন। বাজারে চালের চেয়ে গবাদিপশুর খাদ্যের দাম বেশি। এছাড়া শ্রমিকসহ অন্যান্য খামার ব্যবস্থাপনার খরচ অস্বাভাবিক বেড়ে গেছে। বর্তমানে গরুর বাজারমূল্য মোটামুটি আছে। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে বাজারমূল্য নিয়ে শঙ্কায় রয়েছেন তিনি। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আলমগীর হোসেন বলেন, কুরবানির দিন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে বাণিজ্যিক খামার ও পশুর সংখ্যাও বাড়ছে। বাজারে সব ধরনের গো-খাদ্যের দাম বেড়েছে। তাই কৃষক ও খামারিদের গবাদিপশুকে কাঁচা ঘাস খাওয়ানোর পরামর্শ দেয়া হচ্ছে। সেই সঙ্গে এ বছর গরুর ভালো দাম পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়