দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

ক্রেতাহীন পুঁজিবাজারে ধারাবাহিক পতন : আতঙ্কে বিনিয়োগকারীরা, সূচক কমেছে ৪৫ পয়েন্ট

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুঁজিবাজার ভালো হবে অর্থমন্ত্রীর এমন আশ্বাসে গত সপ্তাহে একদিন একটু স্বস্তির দেখা মিললেও চলতি সপ্তাহ থেকে আবারো দরপতনের বৃত্তে আটকা পড়েছে পুঁজিবাজার। আরো দরপতন হতে পারে এমন শঙ্কা ও ভয়ে শেয়ার বিক্রি করে দিচ্ছেন বিনিয়োগকারীরা। এতে সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এমন অবস্থার সৃষ্টি হয়েছে যে, লেনদেন হওয়া ৩৮২ কোম্পানির মধ্যে অর্ধশতাধিক কোম্পানিতে ক্রেতাই ছিল না, শুধু ছিল বিক্রেতা।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, ক্রেতাহীন পুঁজিবাজারে সূচক, লেনদেন ও অধিকাংশ শেয়ারের দাম কমেছে। এদিন ডিএসই প্রধান সূচক কমেছে ৪৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৩৭ পয়েন্ট। গত বুধবার উত্থানের পর বৃহস্পতি, রবি ও সোমবারের পর গতকাল মঙ্গলবারও পুঁজিবাজারে দরপতন হয়েছে। গতকাল দরপতনে বিনিয়োগকারীদের মধ্যে অস্থিরতার সৃষ্টি হয়েছে। গত ১৫ জুন অর্থমন্ত্রী বলেছিলেন, পাচার হওয়া অর্থ দেশে ফেরত এলে পুঁজিবাজার চাঙ্গা হবে। পাশাপাশি দেশের ব্যবসা-বাণিজ্য গতিশীল হবে। এবারের বাজেটে পুঁজিবাজারের জন্য অনেক কিছু দেয়া হয়েছে। আশা করি, বাজেট বাস্তবায়ন শুরু হলে পুঁজিবাজারে তার প্রভাব পড়বে এবং বাজারে চাঙ্গাভাব বিরাজ করবে।
ডিএসইর তথ্যমতে, গতকাল ডিএসইতে ৩৮২টি প্রতিষ্ঠানের ২৫ কোটি ৫৯ লাখ ৯০ হাজার ৩৪০টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৫৭টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৮২টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৩টির দাম। এদিন অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৪৫ দশমিক ৭২ পয়েন্ট কমে ৬ হাজার ৩১১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ৯ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ১৯ পয়েন্ট। এদিন ডিএসইতে ৭২৫ কোটি ৮৮ লাখ ৩৬ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছে ৮২২ কোটি ৩৯ লাখ ৪২ হাজার টাকার শেয়ার। অর্থাৎ লেনদেন কমেছে।
গতকাল সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে- ফুয়াং ফুড, শাইনপুকুর সিরামিক, জেএমআই হসপিটাল, প্রাইম ইন্স্যুরেন্স, আরএকে সিরামিক, ন্যাশনাল ব্যাংক, ফুয়াং সিরামিক, বাংলাদেশ শিপিং করপোরেশন এবং ব্র্যাক লিমিটেডের শেয়ার। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৭ পয়েন্ট কমে ১৮ হাজার ৫৯১ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ২৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২১১টির আর অপরিবর্তিত রয়েছে ৩০টির। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৫৬ কোটি ২৭ লাখ ২৮ হাজার ৪৭ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৭ কোটি ১৮ লাখ ৪৩ হাজার ৪১১ টাকার শেয়ার।
ব্লক মার্কেটে ৮ কোম্পানির বড় লেনদেন : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে গতকাল ৫২টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ১৬৭ কোটি টাকার লেনদেন হয়েছে। লেনদেনে ৮ কোম্পানির অবদান সবচেয়ে বেশি। জানা গেছে, কোম্পানিগুলোর ১০ কোটি ৬৩ লাখ ৯০ হাজার ৮৬৫টি শেয়ার ১২৭ বার হাতবদলের মাধ্যমে ১৬৭ কোটি ৪৫ লাখ ৭৫ হাজার টাকার লেনদেন হয়েছে।
কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৬৭ কোটি ২০ লাখ টাকার লেনদেন হয়েছে ন্যাশনাল ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ২৩ কোটি ৫০ লাখ ৮ হাজার টাকার ওরিয়ন ফার্মার, তৃতীয় সর্বোচ্চ ২২ কোটি ৬১ লাখ টাকার প্রিমিয়ার ব্যাংকের, চতুর্থ সর্বোচ্চ ১৭ কোটি ৪৩ লাখ ৭১ হাজার টাকার রেনেটার, পঞ্চম সর্বোচ্চ ৯ কোটি ৫৭ লাখ টাকার ইস্টার্ন ব্যাংকের, ষষ্ঠ সর্বোচ্চ ৪ কোটি ৪৬ লাখ ৯৯ হাজার টাকার প্রাইম ইন্স্যুরেন্সের, সপ্তম সর্বোচ্চ ৩ কোটি ৪৮ লাখ ৫০ হাজার টাকার আনোয়ার গ্যালভানাইজিংয়ের এবং অষ্টম সর্বোচ্চ ২ কোটি ৮২ লাখ ৮৪ হাজার টাকার লেনদেন হয়েছে আলহাজ টেক্সটাইলের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়