দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

কুরবানির হাট কাঁপাবে কুষ্টিয়ার ‘সেরখান’

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ইসমাইল হোসেন বাবু, ভেড়ামারা (কুষ্টিয়া) থেকে : সেরখান নাম শুনলেই মনে হবে কোনো এক এলাকার প্রভাবশালীর ব্যক্তির নাম। কিন্তু এটি বিশাল আকৃতির কুষ্টিয়ার একটি কুরবানির পশু। যার নাম রাখা হয়েছে সেরখান। এবার ঈদে কুষ্টিয়ার কুরবানির হাট কাঁপাবে এই সেরখান। যার ওজন ১ হাজার ৬শ কেজি। মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫ লাখ টাকা।
কুষ্টিয়ার মিরপুর উপজেলার ধুবইল ইউনিয়নের হাজীপাড়া গ্রামের প্রান্তিক খামারি আকমাল ইসলাম। দীর্ঘ ৪ বছর ধরে ফ্রিজিয়ান জাতের গরুটি নিজের সন্তানের মতো লালন-পালন করে বড় করেছেন। আদর করে গরুটির নাম দিয়েছেন সেরখান। সুঠাম দেহের অধিকারী সুউচ্চ এই গরুটিকে কুরবানির হাটে তোলার জন্য অনেক কষ্টে গোয়ালঘর থেকে বের করতে হয়েছে তাকে। যে কারণে প্রতিদিন উৎসুক মানুষ সেরখানকে দেখতে ভিড় জমাচ্ছেন গরুটির মালিক কৃষক আকমালের বাড়িতে। বিশাল আকৃতির গরুটি লালন-পালন করায় উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকেও মিলেছে পুরস্কার। প্রশংসিত হয়েছেন উপজেলা এলাকার সেরা খামারি হিসেবেও।
গরুটির মালিক আকমাল ইসলাম জানান, ৪ বছর ধরে গরুটিকে ঘাস, খোল, ভুষি, কলা, মাল্টাসহ বিভিন্ন ফল-ফলাদি খাইয়ে স্বাস্থ্য সম্মতভাবে লালন-পালন করে নিজ সন্তানের মতো অতিকষ্টে বড় করে তুলেছি। আদরের পশু সেরখানকে লালন-পালন করতে তার অনেক অর্থ ব্যয় হয়েছে। সেরখানকে বড় করতে অনেক টাকা ঋণ করেছেন তিনি। ঋণের টাকা পরিশোধ করতেই তাকে এবারের কুরবানির হাটে বিক্রি করতে হচ্ছে। কুরবানির হাটে যেসব গরু উঠছে তার মধ্যে সেরখান এখনো সেরা সবচেয়ে বড় কুরবানির পশু।
মিরপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সোহাগ রানা বলেন, এই উপজেলায় পশু স্বাস্থ্য সম্মতভাবে কুরবানির জন্য প্রস্তুত করেছেন কৃষকরা। উপজেলা প্রাণিসম্পদ অফিস তাদের নানাভাবে বুদ্ধি-পরামর্শ দিয়েছেন। প্রতিদিন শত শত মানুষ উপজেলার ধুবইল ইউনিয়নের হাজীপাড়া এলাকায় কৃষক আকমালের বাড়িতে গরুটিকে দেখতে তার বাড়িতে ভিড় করছেন। গরুটি দেখতে উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে আমরাও গিয়েছিলাম। গরুটির মালিক স্বাস্থ্যসম্মতভাবে লালন-পালন করে গরুটিকে বড় করে তুলেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়