দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

কালীগঞ্জে ফল মেলা ও কৃষি যন্ত্রপাতি বিতরণ

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি : ‘বছরব্যাপী ফল চাষে, অর্থ-পুষ্টি দু-ই আসে’ প্রতিপাদ্যে গাজীপুরের কালীগঞ্জে ৩ দিনব্যাপী ফল মেলা শুরু হয়েছে। গত সোমবার দুপুরে উপজেলা কৃষি অধিদপ্তর আয়োজিত উপজেলা পরিষদ চত্বরে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির মহিলাবিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি এমপি। এছাড়া স্থানীয় কৃষকদের মাঝে নানা ধরনের ফলের চারা এবং কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসসাদিকজামানের সভাপতিত্বে ফল মেলা ও কৃষি যন্ত্রপাতি বিতরণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- কালীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোয়াজ্জেম হোসেন পলাশ, ভাইস চেয়ারম্যান এডভোকেট মাসুদ-উল-আলম খান, শর্মিলা রোজারিও, কালীগঞ্জ পৌর মেয়র এস এম রবীন হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফারজানা তাসলিম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এইচ এম আবুবকর চৌধুরী, নাগরী ইউপি চেয়ারম্যান মো. অলিউল ইসলাম অলি। এ সময় উপজেলার বিভিন্ন দপ্তর প্রধান, কিষান-কিষানি, গণমাধ্যমকর্মী, স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। বক্তারা বলেন, ফল ভিটামিন ও মিনারেলসের প্রধান উৎস। পুষ্টি বিজ্ঞানীদের তথ্যমতে, একজন মানুষকে প্রতিদিন ১৫০-২০০ গ্রাম ফল খাওয়া দরকার। কিন্তু আমরা মাথাপিছু ৭০-৮০ গ্রাম ফল খাই। বাংলাদেশে বর্তমানে ৭০ রকমের ফল জন্মে। তবে কালীগঞ্জ উপজেলা ৩৮ রকমের ফল জন্মে বলেও তারা বলেন। পরে ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ প্রজেক্ট (এনএটিপি-২) এর আওতায় উপজেলার জাঙ্গালিয়া ইউনিয়নের আজমতপুর কমন ইন্টারেস্ট গ্রুপ (সিআইজি) পুরুষ ফসল সমবায় সমিতির সদস্যদের মাঝে বিশ্বব্যাংক ও সিআইজির অর্থায়নে স্থানীয় কৃষকদের মাঝে ৫ লাখ ৬ হাজার ৫০০ টাকার কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়।
এর মধ্যে কৃষি সমিতির কাছ থেকে ৩০ শতাংশ ১ লাখ ৫২ হাজার টাকা বিনিয়োগকৃত। বাকি ৭০ শতাংশ ৩ লাখ ৫৪ হাজার ৫০০ টাকা এনএটিপি-২ এগ্রিকালচার টেকনোলজি ফান্ডের মাধ্যমে বিশ্বব্যাংকের অর্থায়নে অনুদান দেয়া হয়।
উল্লেখযোগ্য কৃষি যন্ত্রপাতির মধ্যে ছিল পাওয়ার টিলার, হ্যান্ড পাওয়ার টিলার, এলএলপি (সেচ যন্ত্র), ধান মাড়াই যন্ত্র ও স্প্রে মেশিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়