দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

ওমিক্রনের উপধরন : আক্রান্ত দুইজন শনাক্ত যশোরে

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে আবারো করোনা ভাইরাসের দ্রুত সংক্রমণ ঘটছে। শনাক্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। সংক্রমণ আবারো বাড়তে বাড়তে ১১ শতাংশ ছাড়িয়ে গেছে। ভাইরাসটির কোন ধরন দিয়ে এত দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে এ নিয়ে অনেকের মনেই রয়েছে প্রশ্ন। গবেষকরা এ নিয়ে কাজও করছেন। সম্প্রতি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারের একদল গবেষক দেশে ওমিক্রনের নতুন উপধরন শনাক্তের বিষয়টি জানিয়েছেন। সেটি হচ্ছে- বিএ.৪/৫। বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারের একদল গবেষক যশোরের দুজন আক্রান্ত ব্যক্তি থেকে সংগৃহীত ভাইরাসের আংশিক (স্পাইক প্রোটিন) জিনোম সিকুয়েন্সের মাধ্যমে করোনার নতুন এই উপধরনটি শনাক্ত করেন। যাদের কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে তাদের একজনের বয়স ৪৪ এবং আরেকজনের বয়স ৭৯ বছর। আক্রান্ত ব্যক্তির একজন করোনা প্রতিরোধী টিকার বুস্টার ডোজ (৩য় ডোজ) এবং অপরজন দুই ডোজ টিকা নিয়েছেন। আক্রান্তদের মধ্যে একজন হাসপাতালে চিকিৎসাধীন এবং আরেকজন বাসাতেই চিকিৎসা নিচ্ছেন। করোনার এই নতুন উপধরন শনাক্তের বিষয়ে যবিপ্রবির উপাচার্য ও জেনোম সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, অচিরেই পূর্ণাঙ্গ জিনোম সিকুয়েন্স করে এ বিষয়ে আরো তথ্য জানা সম্ভব হবে এবং এই উপধরন শনাক্তকরণের কাজ জিনোম সেন্টারে অব্যাহত থাকবে। এই উপধরনটি মানুষের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে সহজেই ফাঁকি দিতে সক্ষম। এ জন্য মাস্ক ব্যবহারসহ কঠোরভাবে করোনাকালীন স্বাস্থ্যবিধি মানার কোনো বিকল্প নেই।
এর আগে দেশে ভাইরাসটির কোন ধরনে সংক্রমণ বেশি হচ্ছে জানতে চাইলে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের উপদেষ্টা ও সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মুশতাক হোসেন ভোরের কাগজকে বলেছিলেন, এখন বিএ.৪/৫ ওমিক্রনের নতুন এই উপধরন দিয়েই বেশি সংক্রমণ হচ্ছে বলে আমি মনে করি। তবে ভাইরাসের কোন ধরনে সংক্রমণ হচ্ছে এর জন্য আরো বেশি জিনোম সিকোয়েন্সিং করা প্রয়োজন।
প্রসঙ্গত; গত বছরের ১১ ডিসেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয় জিম্বাবুয়েফেরত দুই নারী ক্রিকেটার করোনার ওমিক্রন ধরনে আক্রান্ত হওয়ার তথ্য জানিয়েছিল। গত ২৪ জানুয়ারি করোনার নতুন ধরন ওমিক্রনের তিনটি উপধরন রাজধানী ঢাকায় দ্রুত ছড়িয়ে পড়ার তথ্য জানিয়েছিল আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)। আর ২৩ জানুয়ারি স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছিল, করোনার ডেল্টা ধরনের জায়গা নতুন ধরন ওমিক্রন একটু একটু করে দখল করে নিচ্ছে। গবেষক ও বিজ্ঞানীরা শুরু থেকেই ওমিক্রন ধরনটিকে ‘সুপারস্প্রেডার’ হিসেবে বর্ণনা করেন।
গতকাল মঙ্গলবার করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া সংবাদ বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮৮০টি পরীক্ষাগারে ৭ হাজার ৯২৭টি নমুনা পরীক্ষা হয়েছে। শনাক্ত হয়েছে ৮৭৪ জন। আর ঢাকা বিভাগে সত্তরোর্ধ্ব ১ জন পুরুষের মৃত্যু হয়েছে এই ভাইরাসে সংক্রমিত হয়ে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৮৪ জন। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১১ দশমিক শূন্য ৩ শতাংশ। মোট শনাক্ত ৮৭৪ জনের মধ্যে ৮১২ জনই ঢাকা বিভাগের। এর মধ্যে ৭৯০ জন ঢাকা (মহানগরসহ) জেলাতে শনাক্ত হয়েছে।
অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত সোমবার করোনা ভাইরাসে কারোর মৃত্যু হয়নি। ৮ হাজার ২৮টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয় ৮৭৩ জন। শনাক্তের হার ছিল ১০ দশমিক ৮৭ শতাংশ। মৃত্যুশূন্য রবিবারে ৮ হাজার ৭৪টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয় ৫৯৬ জন। শনাক্তের হার ৭ দশমিক ৩৮ শতাংশ।
সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪২ লাখ ৩৩ হাজার ৩২৯টি। এর মধ্যে রোগী শনাক্ত হয় ১৯ লাখ ৫৮ হাজার ৭৪ জন। সুস্থ হয়েছেন ১৯ লাখ ৫ হাজার ৯৮৩ জন। আর মোট প্রাণহানির সংখ্যা ২৯ হাজার ১৩৩ জন। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৩ দশমিক ৭৫ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ৩৪ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়