দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

ইউক্রেনের শিশুদের জন্য নোবেল নিলামে বিক্রি রুশ সাংবাদিকের

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গত বছর পাওয়া নোবেল পুরস্কার নিলামে তুলে দিয়ে ১০ কোটি ৩৫ লাখ ডলার পেয়েছেন রাশিয়ার সাংবাদিক তথা সম্পাদক দিমিত্রি মুরাটোভ। এই টাকা খরচ হবে ইউক্রেনের শিশুদের জন্য।
বর্তমান রাশিয়ায় স্বাধীনচেতা সংবাদপত্র হিসেবে নাম রয়েছে ‘নোভায়া গাজেতা’র। সেই সংবাদপত্রের সম্পাদক দিমিত্রি। ইউক্রেনের ওপর রাশিয়ার হামলা নিয়ে খবর করার ‘অপরাধে’ এ বছর মার্চেই পুতিনের সরকার সংবাদপত্রটি বন্ধ করে দিয়েছে। এপ্রিলেই দিমিত্রির ওপর কালি-হামলা হয়। ২০২১-এ তিনি ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন। পুরস্কারের পদকটিই নিলামে তোলেন সাংবাদিক-সম্পাদক দিমিত্রি।
প্রসঙ্গত, নোবেল পুরস্কার তিনি উৎসর্গ করেছিলেন, ২০০০ সাল থেকে রাশিয়ায় খবর সংগ্রহ করতে গিয়ে খুন হওয়া তার ছয় সহকর্মীকে। সেই সময় আর্থিক পুরস্কার হিসেবে পাওয়া অর্থও দিমিত্রি বিলিয়ে দিয়েছিলেন বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের মধ্যে। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, নিলামে পদকের দাম উঠেছে ১০ কোটি ৩৫ লাখ ডলার, যা নোবেল পুরস্কার নিলামের ক্ষেত্রে সর্বকালীন রেকর্ড। এত দিন নোবেল পুরস্কার নিলামে তুলে সর্বোচ্চ পাঁচ লাখ ডলার ওঠানোই ছিল সর্বোচ্চ রেকর্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়