দৈনিক ওঠানামার মধ্যেই বাড়ছে ডেঙ্গু রোগী

আগের সংবাদ

জনগণের সাহসেই পদ্মা সেতু : বন্যার দুর্ভোগ ও ক্ষতি কমাতে সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে সরকার > বিএনপির নেতা কে? সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

পরের সংবাদ

আট নদীর পানি বাড়ছে : এবার দেশের মধ্যাঞ্চলে বন্যা ছড়িয়ে পড়ার শঙ্কা

প্রকাশিত: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সিলেট বিভাগে বন্যা পরিস্থিতি উন্নতির দিকে যাচ্ছে। পানি একটু একটু করে নামতে শুরু করেছে। এবার মধ্যাঞ্চলে বন্যা বিস্তৃত হওয়ার শঙ্কা তৈরি হয়েছে। আজ মধ্যাঞ্চলের শরীয়তপুর, ফরিদপুর, রাজবাড়ীতে বন্যা দেখা দিতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।
গতকাল বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, আবহাওয়া সংস্থাগুলোর গাণিতিক মডেলভিত্তিক পূর্বাভাস অনুযায়ী আগামী ৪৮ ঘণ্টায় দেশের অভ্যন্তরে এবং উজানের বিভিন্ন অংশে ভারি বর্ষণের সম্ভাবনা কম। তাই আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, হবিগঞ্জ ও মৌলভীবাজর জেলায় বন্যা পরিস্থিতি উন্নতি হতে পারে। অন্যদিকে কিশোরগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতি অবনতি হতে পারে। বন্যা পূর্বাভাস বলছে, আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে। এ সময় লালমনিরহাট, নীলফামারী, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা ও জামালপুর জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। অন্যদিকে বগুড়া, সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলার বন্যা পরিস্থিতি সামান্য অবনতি হতে পারে বলেও জানান এই সংস্থাটি। পানি উন্নয়ন বোর্ড নদনদীর পরিস্থিতি ও পূর্বাভাস প্রতিবেদনে বলা হয়, আগামী ২৪ ঘণ্টায় শরীয়তপুর, ফরিদপুর ও রাজবাড়ী জেলার নি¤œাঞ্চলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। আটটি নদীর পানি ১৮টি পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে বয়ে চলছে। এখন দেশের ১২টি জেলা বন্যা আক্রান্ত। প্রতিবেদন অনুযায়ী ব্রহ্মপুত্র নদের পানি চারটি, যমুনা নদীর পানি পাঁচটি, সুরমা নদীর পানি তিনটি ও কুশিয়ারা নদীর পানি দুটি পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ব্রহ্মপুত্র নদের পানি নুনখাওয়া, হাতিয়া, চিলমারী ও ফুলছড়ি পয়েন্টে বিপৎসীমার উপরে উঠেছে। বাহাদুরাবাদ, সারিয়াকান্দি, কাজীপুর, সিরাজগঞ্জ ও পোড়াবাড়ী পয়েন্টে যমুনা নদীর পানি বিপৎসীমা পেরিয়েছে। সুরমার পানি কানাইঘাট, সিলেট ও সুনামগঞ্জে এবং কুশিয়ারার পানি অমলশীদ ও শেওলা পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া ধরলার পানি কুড়িগ্রাম, ঘাঘটের পানি গাইবান্ধা, খোয়াইর পানি বাল্লা ও সোমেশ্বরীর পানি কমলাকান্দায়

বিপৎসীমার উপর দিয়ে বয়ে চলছে। আবহাওয়া অফিসের পূর্বাভাসের তথ্য মতে, গতকাল সিলেট অঞ্চলে অল্প বৃষ্টি হয়েছে। তবে আজকে (বুধবার) বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দেশের অতি ভারি বৃষ্টি হয়েছে চট্টগ্রামের কুতুবদিয়ায় ১২২ মিলিমিটার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়