বন্যায় উদ্ধার ও ত্রাণ : সরকারের উদাসীনতার তীব্র নিন্দা ও ক্ষোভ বাম জোটের

আগের সংবাদ

ত্রাণ পৌঁছেনি প্রত্যন্ত জনপদে : এখনো পানিবন্দি লাখ লাখ মানুষ, সিলেট বিভাগে বন্যায় ২২ জনের মৃত্যু

পরের সংবাদ

সিইসি কাজী হাবিবুল আউয়াল : এমপি বাহারকে ইসি এলাকা ছাড়ার নির্দেশ দেয়নি

প্রকাশিত: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, কুমিল্লা সিটি নির্বাচনে
আওয়ামী লীগের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার কোনো আইন ভঙ্গ করেননি। আর তাকে ইসিও কোনো নির্দেশ দেয়নি। অভিযোগ ছিল তিনি গোপনে প্রচারণা চালাচ্ছেন। তাই তাকে অনুরোধ করেছি। অনুরোধ করলে তিনি রাখতেও পারেন, নাও রাখতে পারেন। বিনীতভাবে অনুরোধ আর নির্দেশকে এক করে দেখার সুযোগ নেই। কাউকে তার নিজ এলাকা থেকে বহিষ্কার করার এখতিয়ার নির্বাচন কমিশনের (ইসি) নেই।
কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন বিষয়ে গতকাল সোমবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সিইসি।
এমপি বাহারের বিরুদ্ধে অভিযোগ ওঠে, তিনি কুমিল্লায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাতের পক্ষে প্রচারণা চালিয়েছেন। স্বতন্ত্র প্রার্থী ও সাবেক মেয়র মনিরুল হক সাক্কু ইসিতে বাহারের বিরুদ্ধে একের পর এক অভিযোগ করছিলেন। এমন পরিস্থিতিতে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ভোটের আগে বাহারকে এলাকা ছাড়তে বলেছিল ইসি, যা আদালত পর্যন্ত গড়ায়। শেষ পর্যন্ত বাহার কুমিল্লাতেই ছিলেন, ফলে ওই সময় দুই প্রতিদ্ব›দ্বী প্রার্থীকে ছাপিয়ে তাকে নিয়ে আলোচনা-সমালোচনা হয়।
ইসির ওই চিঠি উপেক্ষা করে এমপি বাহার এলাকায় থেকে গেলে নির্বাচন কমিশনাররা হতাশা প্রকাশ করেন। যদিও সিইসি কাজী হাবিবুল আউয়াল ভোটের আগে বলেছিলেন, একজন সংসদ সদস্যের জন্য ইসির অনুরোধই ‘যথেষ্ট’। না মানলে কিছুই করার নেই। আর কুমিল্লায় গিয়ে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছিলেন, তিনি (এমপি বাহার) আইন অমান্য করে নির্বাচনী এলাকায় আছেন। তবে আইনের কিছু ফাঁকফোকরকে তিনি ব্যবহার করছেন। আমাদেরও সময় আসবে। ওয়েট এন্ড সি।
আরেক নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেছিলেন, তিনি একজন জনপ্রতিনিধি। উনারা আইন প্রণয়ন করেন। যদি উনারাই আইন না মানেন, তাহলে আর কী বলব! উনাকে তো আর আমরা টেনেহিঁচড়ে নামাতে পারি না। এখানে ইজ্জত গেল কার আপনারাই বুঝুন। পরে গত ১৫ জুন ভোট দিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাহার বলেছিলেন, কোনো এমপিকে এলাকা ছাড়ার নির্দেশ দেয়ার এখতিয়ারই ইসির নেই। তিনি আইন সংশোধনের জন্য সংসদে প্রস্তাব তুলবেন।
এক ফোনে ভোটের ফল পাল্টে যাওয়া ‘অসম্ভব’:
এক ফোনে কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) ভোটের ফলাফল পাল্টানোর বক্তব্যকে ¯্রফে ‘গুজব’ বলে মন্তব্য করেছেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। গতকাল সাংবাদিকদের তিনি বলেন, কুমিল্লার ভোটের ফল ঘোষণার সময় হঠাৎ বিশৃঙ্খলা ‘চাঁদের কলঙ্ক’ হয়ে গেল কিনা- গণমাধ্যমকর্মীদের এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, আমরা রাত ৮টা পর্যন্ত নির্বাচন পর্যবেক্ষণ করেছি। কোনো বিপর্যয় দেখিনি। সিসিটিভির মাধ্যমে সার্বিক পরিস্থিতি দেখছিলাম। একটা ফোনে ফলাফল পাল্টে গেল এমন কথা শোনা যাচ্ছে। শেষ মুহূর্তে একটা ফোনে বক্তব্য পাল্টে যায় এটা একেবারেই অসম্ভব। একটা বা দুইটা টেলিফোন আমি নিজেও করেছিলাম। রিটার্নিং অফিসার আমাকে খুব বিপর্যস্ত অবস্থায় ফোন করে বললেন, আমি বিপদে পড়েছি। আমি সেখানে প্রচণ্ড শব্দ শুনতে পাচ্ছিলাম। ভাবলাম তাকে মারধর করা হচ্ছে। এরপর আমি ডিসি-এসপিকে ফোন করেছিলাম। তারা তখন জানালেন তাৎক্ষণিক বিষয়টি দেখছেন। এরপর রিটার্নিং অফিসারকে বললাম সমস্যা হবে না। পরে তিনি জানালেন পুলিশ এসেছে মানুষ সরিয়ে দেয়া হয়েছে। উচ্ছৃঙ্খল ঘটনা মাত্র ১৫-২০ মিনিট ছিল। কোনোভাবেই ২০ মিনিটের বেশি দীর্ঘ হয়নি। এরপর রিটার্নিং অফিসার স্বাচ্ছন্দ্যে ফল ঘোষণা করলেন সেটা আমরা দেখেছি।
সিইসি আরো বলেন, একটা ফোনে ফল পাল্টে গেল এটা একজন বলার পর হাজার মানুষ তাই বলল। আসলে আমাদের দেশের কালচার একটা গুজব সৃষ্টি করা। মেশিনের ফল অথবা হাতের রেজাল্ট আমরা ওয়েবসাইটে তুলে দিয়েছি এমন ঘটনা ঘটেনি। ফল পাল্টানোর কোনো প্রশ্ন বা সুযোগ থাকে না। ফল প্রকাশের সময় মিছিল হওয়ার বিষয়ে তিনি বলেন, মানুষের আবেগ উচ্ছ¡াসের কারণে মিছিল হয়েছে। এটা আমাদের কাছে অনাকাক্সিক্ষত, কিন্তু তাদের কাছে কাক্সিক্ষত। তারা উচ্ছ¡াসের কারণেই এটা করেছেন।
সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান, রাশেদা সুলতানা ও মো. আলমগীর উপস্থিত ছিলেন। এছাড়া নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারসহ ইসির জ্যেষ্ঠ কর্মকর্তারা ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়