বন্যায় উদ্ধার ও ত্রাণ : সরকারের উদাসীনতার তীব্র নিন্দা ও ক্ষোভ বাম জোটের

আগের সংবাদ

ত্রাণ পৌঁছেনি প্রত্যন্ত জনপদে : এখনো পানিবন্দি লাখ লাখ মানুষ, সিলেট বিভাগে বন্যায় ২২ জনের মৃত্যু

পরের সংবাদ

শ্রীলঙ্কার সিরিজ জয় নাকি অস্ট্রেলিয়ার সমতা

প্রকাশিত: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : শ্রীলঙ্কা আর অস্ট্রেলিয়ার মধ্যকার ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে অজিরা। আজ চর্তুথ ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করার লক্ষ্যে মাঠে নামবে স্বাগতিক শ্রীলঙ্কা। অন্যদিকে সফরকারীদের লক্ষ্য সিরিজে সমতা আনা। এমন সমীকরণ নিয়ে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল ৩টায় মাঠে নামবে দুদল।
সিরিজের প্রথম ম্যাচে রানের পাহাড় গড়ে উভয় দল। প্রথমে ব্যাট করতে নেমে কুশল মেন্ডিসের ৮৬, পাথুম নিশাঙ্কার ৫৬ আর দানুষ্কা গুনাথিলাকার ৫৫ রানের সুবাধে ৩০০ রানের টার্গেট দেয় লঙ্কানরা। ৩৭ রান করে আসে হাসারাঙ্গা আর আশালঙ্কার ব্যাট থেকে। ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে অজিরা করে ফেলে ২৮২ রান। বৃষ্টি আইনে ২ উইকেটের জয় নিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় সফরকারীরা। তাদের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক (৮০) গেøন ম্যাক্সওয়েল।
সিরিজের দ্বিতীয় ম্যাচে প্রথম ম্যাচের মতো রানের ফোয়ারা ছোটেনি। মন্থর উইকেটে রান পেতে বেগ পেতে হচ্ছিল উভয় দলের। পাথুম নিশাঙ্কা (৩৫), দানুষ্কা গুনাথিলাকা (৩৫), দাসুন শানাকা (৩৪) আর শেষদিকে চামিকা করুণারতেœ, দুনিথ ওয়াল্লালাগে আর মাহিশ থিকশানার ছোট ছোট অবদানের সুবাধে ২২০ রানে পৌঁছায় লঙ্কানরা। এরপরই শুরু বৃষ্টি। দুই ঘণ্টা অঝোর বর্ষণের পর খেলা শুরু হলে অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্যটা দাঁড়ায় ৪৩ ওভারে ২১৬ রানের। ব্যাট করতে নেমে ১৮৯ রানে গুটিয়ে যায় অজিরা। তাতেই ২৬ রানের জয়ে ১-১ সমতায় ফেরে শ্রীলঙ্কা।
সিরিজের তৃতীয় ম্যাচে পাথুম নিশাঙ্কার অসাধারণ শতকে অস্ট্রেলিয়াকে অনায়াসে হারিয়েছে শ্রীলঙ্কা। অজিদের দেয়া ২৯১ রান তাড়া করতে নেমে ৯ বল হাতে রেখেই ৬ উইকেটে জয় তুলে নিয়েছে লঙ্কানরা। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে লঙ্কানদের সামনে ২৯১ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করায় অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে পাথুম নিশাঙ্কার অসাধারণ সেঞ্চুরির ওপর ভর করে ৪৮.৩ ওভারেই ৪ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা। ২৯২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতে নিরোশান ডিকভেলা এবং পাথুম নিশাঙ্কা মিলে ৪২ রানের জুটি গড়ে তোলেন। ২৬ বলে ২৫ রান করে আউট হন ডিকভেলা। এরপর পাথুম নিশাঙ্কা এবং কুশল মেন্ডিস মিলে গড়ে তোলেন ১৭০ রানের বিশাল জুটি। ৮৫ বলে ৮৭ রান করে মেন্ডিস আহত হয়ে মাঠ ছেড়ে যান। এরপর ব্যাট করতে নামেন ধনঞ্জয়া ডি সিলভা। ১৭ বলে ২৫ রান করেন তিনি।
দলীয় ২৮৪ রানের মাথায় আউট হন পাথুম নিশাঙ্কা। ওয়ানডে ক্যারিয়ারে এটাই তার প্রথম সেঞ্চুরি। ১৪৭ বল খেলে ১৩৭ রান করেন তিনি। ১১টি বাউন্ডারির সঙ্গে ২টি ছক্কার মারও ছিল তার ব্যাটে। শেষ পর্যন্ত চারিথ আশালঙ্কা ১৩ রানে এবং চামিকা করুণারতেœ মিলে জয় নিয়ে মাঠ ছাড়েন। এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে অ্যারন ফিঞ্চের ৮৫ বলে ৬২ আর ট্রাভিস হেডের ৬৫ বলে ৭০ রানের সুবাধে ৩০০-র কাছাকাছি রানের ভিত্তি পায় অস্ট্রেলিয়ার। অ্যালেক্স ক্যারি ১ রানের জন্য অর্ধশতক করতে পারেননি। ৫২ বলে ৪৯ রান করে আউট হন তিনি। তবে শেষদিকে গেøন ম্যাক্সওয়েলের ১৮ বলে ৩৩ রান না হলে হয়তো এতটাও লড়াই করার মতো স্কোর পেত না অস্ট্রেলিয়া। শেষ দশ ওভারে অস্ট্রেলিয়া তুলেছে ৯৮ রান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়