বন্যায় উদ্ধার ও ত্রাণ : সরকারের উদাসীনতার তীব্র নিন্দা ও ক্ষোভ বাম জোটের

আগের সংবাদ

ত্রাণ পৌঁছেনি প্রত্যন্ত জনপদে : এখনো পানিবন্দি লাখ লাখ মানুষ, সিলেট বিভাগে বন্যায় ২২ জনের মৃত্যু

পরের সংবাদ

যৌন হয়রানির অভিযোগ : পাকিস্তানের কোচ বরখাস্ত

প্রকাশিত: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যৌন নিপীড়নের অভিযোগে পাকিস্তানের সাবেক পেসার ও জাতীয় পর্যায়ের কোচ নাদিম ইকবাল বরখাস্ত। এক নারী ক্রিকেটারকে জাতীয় দলে সুযোগ পাইয়ে দেয়ার প্রস্তাব দিয়ে যৌন হেনস্তা করেছেন মুলতানের এই সাবেক খেলোয়ার।
সম্প্রতি এক ভিডিও বার্তায় যৌন নিপীড়নের অভিযোগ তোলে পাকিস্তানের সেই নারী ক্রিকেটার বলেন, ‘সে আমাকে জাতীয় দলে জায়গা করে দেয়া ও ক্রিকেট বোর্ডে কোনো চাকরি পাইয়ে দেয়ার আশা দেখিয়ে আমার সঙ্গে ঘনিষ্ঠ হয়। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সে আমাকে যৌন হয়রানির শিকার বানায়। তাতে তার বন্ধুরাও জড়িত ছিল। সে ভিডিওচিত্র ধারণ করে এবং পরে সেসব দিয়ে আমাকে ব্ল্যাকমেইলও করেছে।’ এদিকে বিষয়টি খতিয়ে দেখার কথা জানিয়েছে পাকিস্তান ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা পিসিবি। এছাড়া বোর্ডের সঙ্গে হওয়া চুক্তির কোনো শর্ত অভিযুক্ত কোচ ভঙ্গ করেছেন কিনা সেবিষয়েও তদন্ত চলছে।
পিসিবি এক কর্মকর্তা অভিযোগের সত্যতা নিশ্চিত করে স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘এটি এখন আর বোর্ডের হাতে নেই। অপরাধের তদন্ত করার দায়িত্ব নিয়েছে পুলিশ। তাই দেশের আইনেই পরবর্তী ব্যবস্থা নেয়া হবে নাদিমের বিরুদ্ধে আনা অভিযোগের ব্যাপারে।’
১৮ বছরের খেলোয়ারি জীবনে জাতীয় দলে সুযোগ পাননি নাদিম। তা সত্ত্বেও পাকিস্তান ক্রিকেটে পরিচিত মুখ তিনি। ওয়াকার ইউনিস ও নাদিম একসঙ্গে প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন। এমনকি এক সময় তাকে ওয়াকার ইউনিসের চেয়েও ভালো বোলার হিসেবে দেখা হতো। প্রথম শ্রেণির ক্রিকেটে ৮০টি এবং ৪৯টি লিস্ট এ ম্যাচ খেয়েছেন মুলতান অঞ্চলের এই কোচ। ন্যাশনাল ব্যাংক দলের হয়ে এক ম্যাচে ২০ রান দিয়ে ৭ উইকেট শিকারের কীর্তি ছিল তার।
মুলতান অঞ্চলে নারী ক্রিকেটারদের ওপর যৌন নির্যাতনের অভিযোগ এর আগেও উঠেছে। ২০১৪ সালে পাঁচজন নারী ক্রিকেটার মুলতানের একটি বেসরকারি ক্রিকেট ক্লাবের কর্তাদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ করেন।
মূলত জেলা এসোসিয়েশনের সঙ্গে যুক্ত এই ক্লাবের কর্তারা দলে সুযোগ পাইয়ে দেয়ার কথা বলে যৌন হেনস্তা করতেন বলে জানিয়েছিলেন তারা।
উল্লেখ্য, গত বছরের শেষে যৌন হয়রানির অভিযোগ উঠেছিল পাকিস্তান ক্রিকেট দলের টেস্ট স্পিনার ইয়াসির শাহর বিপক্ষে। এক দম্পতি ইসলামাবাদের শালিমার থানায় এফআইআর দায়ের করলে সেখানে নাম উঠে পাক ক্রিকেটার ইয়াসির শাহের। সেই দম্পতি অভিযোগে জানিয়েছিলেন যে, তাদের ১৪ বছর বয়সি ভাগ্নিকে ধর্ষণ করা হয়েছে। পাক-ক্রিকেটার ইয়াসির শাহ তার বন্ধুকে এ কাজে সাহায্য করেছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়