বন্যায় উদ্ধার ও ত্রাণ : সরকারের উদাসীনতার তীব্র নিন্দা ও ক্ষোভ বাম জোটের

আগের সংবাদ

ত্রাণ পৌঁছেনি প্রত্যন্ত জনপদে : এখনো পানিবন্দি লাখ লাখ মানুষ, সিলেট বিভাগে বন্যায় ২২ জনের মৃত্যু

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : বোকা জুনিয়র্স

প্রকাশিত: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বোকা জুনিয়র্স আর্জেন্টিনার একটি পেশাদার ফুটবল ক্লাব। তারা দেশটির সর্বোচ্চ ফুটবল লিগ আর্জেন্টিনা প্রিমিয়ার ডিভিশনে খেলে থাকে। ফুটবল বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় ম্যারাডোনা বোকা জুনিয়র্সের হয়ে খেলেছেন। ম্যারাডোনা ১৯৮১ সালে বোকা জুনিয়র্সের সঙ্গে চুক্তি করেন। তাকে চার মিলিয়ন ইউএস ডলারে দলে ভিড়িয়েছিল ক্লাবটি। কিন্তু বোকা জুনিয়র্সের হয়ে মাত্র এক মৌসুম খেলার পর ম্যারাডোনা বার্সায় যোগ দিয়েছিলেন। তবে তার আগে ক্লাবটির হয়ে শিরোপা জয় করেছিলেন তিনি। বোকা জুনিয়র্সের প্রধান প্রতিদ্ব›দ্বী ক্লাব হল রিভার প্লেট। এই ক্লাবটি ম্যারাডোনাকে বলেছিল নিজেদের ক্লাবের ইতিহাসে সবচেয়ে বেশি টাকা দেবে। কিন্তু ম্যারাডোনা রিভার প্লেটে যোগ না দিয়ে বোকা জুনিয়র্সেই গিয়েছিলেন।
বোকা জুনিয়র্স ক্লাবটি প্রতিষ্ঠিত হয় ১৯০৫ সালে। এরপর ১৯১৩ সারে তারা প্রিমিয়ার ডিভিশনে খেলার সুযোগ পায়। ১৯১৩ সাল থেকে এখন পর্যন্ত ক্লাবটি আর্জেন্টিনার সর্বোচ্চ ফুটবল লিগেই খেলেছে। তারা কখনো দ্বিতীয় বিভাগে অবনমিত হয়নি।
বোকা জুনিয়র্স এখন পর্যন্ত ৭০টি শিরোপা জয় করেছে। এর মধ্যে প্রিমিয়ার ডিভিশনের শিরোপা জয় করেছে ৩৪ বার। দেশটির আরো ঘরোয়া প্রতিযোগিতা জয় ছাড়াও আন্তর্জাতিক প্রতিযোগিতাও জয় করেছে। শিরোপা জয়ের দিক দিয়ে বোকা জুনিয়র্স আছে তিন নাম্বারে। তাদের ওপরে আছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও মিসরের ক্লাব আল আহলি। বোকা জুনিয়র্স আর্জেন্টিনার ক্লাব হলেও এটি প্রতিষ্ঠিত হয়েছিল গ্রিস ও ইতালির কয়েকজন বালকের হাত ধরে। মাত্র চারজন মিলে ক্লাবটি প্রতিষ্ঠা করে ফেলেন।
বোকা জুনিয়র্স তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সের আলবার্তো জে আরমান্দো স্টেডিয়ামকে। এ স্টেডিয়ামে বসে একসঙ্গে ৫৪ হাজার দর্শক খেলা দেখতে পারে। বোকা জুনিয়র্স এখানে রয়েছে ১৯৪০ সাল থেকে।
– কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়