বন্যায় উদ্ধার ও ত্রাণ : সরকারের উদাসীনতার তীব্র নিন্দা ও ক্ষোভ বাম জোটের

আগের সংবাদ

ত্রাণ পৌঁছেনি প্রত্যন্ত জনপদে : এখনো পানিবন্দি লাখ লাখ মানুষ, সিলেট বিভাগে বন্যায় ২২ জনের মৃত্যু

পরের সংবাদ

কী আছে মুমিনুলের ভাগ্যে

প্রকাশিত: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের টেস্ট ক্রিকেটে অন্যতম সেরা ব্যাটার মুমিনুল হক। দেশের হয়ে ১১টি শতকের মালিক তিনি। কিন্তু সাম্প্রতিক সময়ে তার পারফরম্যান্স দলের দুশ্চিন্তার কারণ হয়েছে। রান খরায় ভুগছেন তিনি। ২০১৯ সালে অধিনায়কত্ব লাভের পর থেকে ব্যাটিংটা জুতসই হচ্ছে না মুমিনুলের। অধিনায়কত্বের চাপ প্রভাব ফেলছে ব্যাটিংয়ের ওপর, এমন কারণে দেখিয়ে নিজে থেকেই নেতৃত্বের দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন এই বাঁহাতি। নেতৃত্ব ছেড়ে দেয়ার পরও সেই সহজাত ব্যাটিং ফিরে আসেনি তার হাতে। বছরের শুরুতে মাউন্ট মঙ্গানুইতে ৮৮ রানের ইনিংসের পর ১২ ইনিংসে তার মোট রান ৭৮! সর্বশেষ ১০ ইনিংসে দুই অঙ্ক অতিক্রম করতে পারেননি। এর মধ্যে চার ইনিংসে সাজঘরে ফিরেছেন শূন্য রানে। অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসে উইকেটে টিকে ছিলেন ১৫ মিনিট। খেলেছেন মাত্র ৬টি বল। কোনো রান করতে পারেননি। দ্বিতীয় ইনিংসে ২৮ মিনিট উইকেটে ছিলেন। ১২টি বল মোকাবেলা করেছেন। এই ১২ বলেই দেখা গেছে মুমিনুল কতটা নড়বড়ে। দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে আসে মাত্র ৪ রান। এই টেস্টের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচেও অনুজ্জ্বল ছিলেন তিনি।
ক্যারিয়ারে কখনই ওয়েস্ট ইন্ডিজে রান পাননি মুমিনুল। ৫৪ টেস্টের ৫টি খেলেছেন ক্যারিবীয় দ্বীপপুঞ্জে। যেখানে তার রান সর্বমোট ১৪২। সর্বোচ্চ রান ৫৬। অন্তত ৫ টেস্ট খেলা দেশগুলোয় মুমিনুল ওয়েস্ট ইন্ডিজেই সবচেয়ে বেশি ভুগেছেন। সেখানে তার গড় রান কেবল ১৪.২০। এছাড়া তিনি নিউজিল্যান্ডে ৩০.০, শ্রীলঙ্কায় ৪৯.৮৭ গড়ে রান তুলেছেন।
মুমিনুলের এমন ধারাবাহিক ব্যর্থতায় দল থেকে বাদ পড়ার কথা ওঠাটাই স্বাভাবিক। অ্যান্টিগা টেস্টে ৭ উইকেটে হারের পর সংবাদ সম্মেলনে এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে সদ্য দায়িত্বপ্রাপ্ত অধিনায়ক সাকিব সরাসরি মন্তব্য করতে চাইলেন না। বরং সিদ্ধান্ত ছেড়ে দিলেন মুমিনুলের ওপর। তিনি বলেন, ‘এটা আমার পক্ষে বলা মুশকিল। যেটা হচ্ছে, ওর সঙ্গে সব সময় কথা হয়। আবারও কথা হবে। ও যদি মনে করে ওর ব্রেক দরকার আছে, সেটা হতে পারে। এখন আসলে একটা ম্যাচ শেষ হওয়ার পরপরই কোনো সিদ্ধান্ত নেয়াটা বা চিন্তা করাটা ভালো কিছু না। পরের দুদিন আমাদের বিরতি আছে। এরপর যখন সেন্ট লুসিয়ায় অনুশীলন করব, ওই দিনই চিন্তা করব, আমাদের দলের জন্য কোনটা ভালো হতে পারে।’
শুধু মুমিনুল নন, বাংলাদেশের টপ অর্ডার সাম্প্রতিক সময়ে অনেক খারাপ করছে। দক্ষিণ আফ্রিকা সফরের পর দেশের মাটিতে শ্রীলঙ্কা সিরিজে বাংলাদেশকে ভুগিয়েছে ব্যাটিং। এরপর চলমান ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট বাংলাদেশের ব্যাটিং বিপর্যয় দলকে ভাবাচ্ছে। দ্রুত উইকেট চলে যাচ্ছে। একটা উইকেট পড়লে পরের ব্যাটাররা প্রতিযোগিতায় লিপ্ত হন কার আগে কে আউট হবেন। তবে সাকিব ভাবছেন শুধু ব্যাটিং অর্ডারে পরিবর্তন করে এই সমস্যার সমাধান সম্ভব নয়। এ প্রসঙ্গে তিনি বলেন, খুব বেশি বদলালে যে খুব যে ভালো কিছু হবে, আপনি সেটির গ্যারান্টি দিতে পারবেন না। যেটা বললাম, একটা পরিসংখ্যানের কথা বলছিলাম, শেষ ১৩-১৪-১৫ বা এমন ইনিংসে ১০০-এর নিচে ৪ বা ৫ উইকেট হারিয়েছি। সে জায়গা থেকে চিন্তা করলে, ওখানে অনেক সমস্যা হচ্ছে।
তা সত্ত্বেও আশা হারাচ্ছেন না সাকিব। তিনি বললেন, সমন্বিত দলীয় প্রচেষ্টার মাধ্যমেই আসলে আমরা বের হয়ে আসতে পারি এখান থেকে। বের হয়ে আসা সম্ভব বলে বিশ্বাস করি। এ জায়গায় আগেও পড়েছি, বের হয়েও এসেছি। আমার বিশ্বাস আছে, আমরা ফিরে আসতে পারব।
এর আগে প্রথম টেস্ট ৭ উইকেটে হেরে দুই ম্যাচ টেস্ট সিরিজের ১-০ ব্যবধানে পিছিয়ে পড়েন সাকিব-মুমিনুলরা। দুই ইনিংসে ওয়েস্ট উইন্ডিজের বোলারদের সামনে দাঁড়াতেই পারেননি বাংলাদেশের ব্যাটাররা। প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয় মাত্র ১০৩ রানে। দলের হয়ে সর্বোচ্চ ৫১ রানের ইনিংস খেলেন অধিনায়ক সাকিব। দ্বিতীয় সর্বোচ্চ রান ২৯ আসে তামিমের ব্যাট থেকে।
দ্বিতীয় ইনিংসে তামিম-জয়ের উদ্বোধনী জুটি ঘুরে দাঁড়ানোর আশা দেখালেও শেষ পর্যন্ত তা আর সম্ভব হয়নি। সাজঘরে ফেরেন ২২ রানে। দলের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক নুরুল হাসান। তার ব্যাট থেকে আসে ৬৪ রান। পরে সাকিব দলের হাল ধরার চেষ্টা করেও পারেননি। ৬৩ রান নিতেই থেমে যায় তার ব্যাট। এই ইনিংসে ওয়েস্ট উইন্ডিজের কেমার রোচ একাই নেন ৫ উইকেট।
সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট সেন্ট লুসিয়ায়। ২৪ জুন শুরু হবে এই ম্যাচ। টেস্ট সিরিজের পর বাংলাদেশ ক্যারিবীয়দের বিপক্ষে খেলবে তিন ম্যাচের একটি টি-টোয়েন্টি ও একটি ওয়ানডে সিরিজ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়