বন্যায় উদ্ধার ও ত্রাণ : সরকারের উদাসীনতার তীব্র নিন্দা ও ক্ষোভ বাম জোটের

আগের সংবাদ

ত্রাণ পৌঁছেনি প্রত্যন্ত জনপদে : এখনো পানিবন্দি লাখ লাখ মানুষ, সিলেট বিভাগে বন্যায় ২২ জনের মৃত্যু

পরের সংবাদ

এমপিরা মাঠে, ত্রাণ পর্যাপ্ত পৌঁছে দেয়াই বড় চ্যালেঞ্জ

প্রকাশিত: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঝর্ণা মনি : দৃষ্টির সীমানাজুড়ে কেবল পানি আর পানি। মাঝে মাঝে টিনের চাল, বাঁশবাগান, সুউচ্চ গাছের মাথা জানান দিচ্ছে লোকালয়ের অস্তিত্ব। রবিবার থেকে পানি কমতে শুরু করলেও সুনামগঞ্জের ১২ উপজেলা এখনো যোগাযোগ বিচ্ছিন্ন। বিদ্যুৎবিহীন পাঁচ দিন। সিলেট শহর থেকে পানি নেমে গেলেও নতুন করে প্লাবিত হচ্ছে বিভিন্ন এলাকা। আশ্রয়কেন্দ্রগুলোতে বানভাসি মানুষের হাহাকার। সংকট পানীয় জলের ও শুকনো খাবারের। এরই মধ্যে বাড়ছে মৃতের সংখ্যা। বন্যা পরিস্থিতি অবনতির সঙ্গে সঙ্গে উদ্ধারে নেমেছে সেনাবাহিনী ও নৌবাহিনী। এ অবস্থায় আজ মঙ্গলবার দুর্গত এলাকা পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিলেট-সুনামগঞ্জের জনপ্রতিনিধিরা শুরু থেকে দুর্গতদের পাশে থাকলেও স্থানীয় নেতাকর্মীদের দেখা নেই- এমন অভিযোগ সাধারণ মানুষের। অবশ্য তৃণমূল নেতারা বলছেন, ভয়ংকর এই দুর্যোগে তারা নিজেরাই আক্রান্ত। নিজেরাই যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় জনগণের পাশে দাঁড়াতে পারেননি। পরিস্থিতি একটু স্বাভাবিক হতে শুরু হওয়ায় তারা উদ্ধার কার্যক্রম শুরু করেছেন।
সিলেট ও সুনামগঞ্জে সংসদীয় আসন সংখ্যা ১১টি। এর মধ্যে সিলেটে ৬টি, সুনামগঞ্জে ৫টি। এই ১১ আসনের মধ্যে ৯ জন আওয়ামী লীগের, জাতীয় পার্টি ও গণফোরামের একজন করে। সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কোভিড আক্রান্ত। বাসায় থেকেই ডিসি, এসপি, নেতাকর্মীদের দিকনির্দেশনা দিচ্ছেন। গতকাল মোবাইল ফোনে ভোরের কাগজকে বলেন, এত ভয়াবহতার খবর পাচ্ছি কিন্তু দিকনির্দেশনা দেয়া ছাড়া কিছুই করতে পারছি না। এলাকায় যেতে পারছি না। ত্রাণ নিয়ে সমস্যা হবে না মন্তব্য করে মন্ত্রী বলেন, ত্রাণ পৌঁছে যাবে। সরকারের সব বাহিনী মাঠে। প্রধানমন্ত্রী সরাসরি মনিটরিং করছেন। দুর্গতদের পরিদর্শনে আজ প্রধানমন্ত্রী সিলেট যাচ্ছেন। না খেয়ে কেউ মরবে না বলে মন্তব্য করেন মন্ত্রী।
সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন মাঠে রয়েছেন শুক্রবার থেকেই। ভোরের কাগজকে বলেন, ত্রাণ পর্যাপ্ত আছে। মালামাল আসতে সময় লাগছে। ভৈরব ও ঢাকা থেকে মালামাল আনতে হচ্ছে। কোনো মানুষ না খেয়ে নেই। আর দুদিন বৃষ্টি না হলে আমরা পরিস্থিতি সামলে

নিতে পারব। এদিকে সুনামগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্ত অসুস্থ। তাকে চলাফেরা করতে হয় হুইল চেয়ারে। সংসদেও যান হুইল চেয়ারে। যে কারণে দুর্গত এলাকায় সশরীরে উপস্থিত থাকতে পারছেন না তিনি। টেলিফোনেই স্থানীয় প্রশাসন ও নেতাকর্মীদের দিকনির্দেশনা দিচ্ছেন। সড়ক যোগাযোগ চালু হলেই এলাকায় যাবেন তিনি। ভোরের কাগজকে বলেন, সরকারি ও ব্যক্তিগত উদ্যোগে ত্রাণ বিতরণ কার্যক্রম চলছে। আমাদের এলাকা রিমোট হলেও ত্রাণ নিয়ে নৌকায় সব জায়গায় যাওয়া যাচ্ছে। এলাকায় খাবার পানির সংকট মেটাতে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট দেয়া হচ্ছে। সুনামগঞ্জ-৪ আসনে জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান মেজবাহ রবিবার থেকে ত্রাণ কার্যক্রম শুরু করেছেন।
এদিকে বন্যা শুরুর প্রথম দিন বৃহস্পতিবারেই জেলা প্রশাসক ও সুনামগঞ্জ পৌর মেয়রের সঙ্গে করণীয় সম্পর্কে বৈঠক করেন সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মহিবুর রহমান মানিক। ভোরের কাগজকে বলেন, কিছু মানুষ মারা যাচ্ছে। বড় প্রয়োজন আক্রান্তদের উদ্ধার। কিন্তু নৌকা পাওয়া যাচ্ছে না। না আছে নৌকা, না আছে রাস্তা। এখন তো আগের যুগ নেই, তাই মানুষ নৌকা নির্মাণ করে না। কারণ সব রাস্তা হয়ে গেছে। তিনি বলেন, এখন দুর্গতদের উদ্ধার কাজ চলছে। আশ্রয়কেন্দ্রের পাশাপাশি বিভিন্ন এলাকায় শুকনো খাবার, রান্না করা খিচুড়ি দেয়া হচ্ছে। সরকারের পাশাপাশি বিত্তবান মানুষ মানুষের পাশে দাঁড়িয়েছেন। তবে বিতরণের সুযোগ কম। রাস্তাঘাট পানির নিচে থাকায় যোগাযোগ বিচ্ছিন্ন।
সুনামগঞ্জের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য শামীমা শাহরিয়ার এলাকায় রয়েছেন তিন দিন ধরে। ত্রাণের পাশাপাশি পশুখাদ্য বিতরণ করছেন তিনি। ভোরের কাগজকে বলেন, গর্ভবতী মায়েদের কষ্ট অবর্ণনীয়। শিশু ও বয়স্ক মানুষের দুর্ভোগ চরমে। এই তিন দিনে মানুষের এত কষ্ট দেখেছি, বর্ণনা করা সম্ভব নয়। বন্যার পানির সঙ্গে অনেক ঘরে সাপ-জোক ঢুকেছে। এর মধ্যে মুষলধারে বৃষ্টি ও বজ্রপাত। হাজারো মানুষ আমাকে বলেছেন, তারা খাবার চায় না, বন্যার পরে তাদের ঘর-দরজা ঠিক করে দেয়া হোক, এটাই তারা চায়। নদী খনন চায়। আরো বেশি আশ্রয়কেন্দ্র চায়। স্থায়ী ও পরিকল্পিত বাঁধ চায়।
এদিকে সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গত শনিবার থেকে সরকারি সফরে ভারতে রয়েছেন। বন্যা শুরুর পর থেকেই নিরবচ্ছিন্নভাবে ত্রাণ তৎপরতা চালিয়ে যাচ্ছেন সিলেট-৩ আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমান। সিলেট-৪ আসনের সংসদ সদস্য এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ শনিবার থেকে বন্যার্ত মানুষের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়