বন্যায় উদ্ধার ও ত্রাণ : সরকারের উদাসীনতার তীব্র নিন্দা ও ক্ষোভ বাম জোটের

আগের সংবাদ

ত্রাণ পৌঁছেনি প্রত্যন্ত জনপদে : এখনো পানিবন্দি লাখ লাখ মানুষ, সিলেট বিভাগে বন্যায় ২২ জনের মৃত্যু

পরের সংবাদ

একাত্তরের নির্ভীক কূটনীতিক মহিউদ্দিন আহমদ আর নেই

প্রকাশিত: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পররাষ্ট্র মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমেদ আর নেই। গতকাল সোমবার সন্ধ্যা ৭টায় উত্তরার ৭ নম্বর সেক্টরের শিউলিতলা বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি দীর্ঘদিন ধরে লিভার সিরোসিস, কিডনি জটিলতা ও ডায়াবেটিসে ভুগছিলেন।
মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের পক্ষ ত্যাগ করে প্রবাসে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে লড়াইয়ে যোগ দেয়া কূটনীতিকদের একজন মহিউদ্দিন আহমেদের মৃত্যুর বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন তার স্ত্রী বিলকিস মহিউদ্দিন। বিলকিস বলেন, তিনি আর নেই। আমাদের ছেড়ে চলে গেছেন। তার ভাই জিয়াউদ্দিন আহমদ জানান, তিন সপ্তাহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা নেয়ার পর চারদিন আগে মহিউদ্দিন আহমদকে বাসায় নিয়ে যাওয়া হয়।
একাত্তরের উত্তাল দিনগুলোয় লন্ডনে তৎকালীন পাকিস্তান হাইকমিশনে কর্মরত ছিলেন মহিউদ্দিন। ১ আগস্ট ট্রাফলগার স্কয়ারে মুক্তিযুদ্ধের পক্ষে এক সমাবেশে তিনি পাকিস্তানের পক্ষ ত্যাগ করার ঘোষণা দেন। ইউরোপের দেশগুলোয় কর্মরত বাঙালি কূটনীতিকদের মধ্যে তিনিই প্রথম পাকিস্তানের পক্ষ ত্যাগ করে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে জনমত গঠনের কাজে যোগ দেন। সেই উত্তাল সময়ে ২৩ আগস্ট তার প্রথম সন্তানের জন্ম হয়। দেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লন্ডন হয়েই দেশে ফিরেছিলেন। ১৯৭২ সালের ৮ জানুয়ারি তাকে স্বাগত জানাতে মহিউদ্দিন আহমদও হিথ্রোতে উপস্থিত ছিলেন।
পেশাদার কূটনীতিক মহিউদ্দিন আহমদের চাকরিজীবন কেটেছে নানা উত্থান পতনে। এইচ এম এরশাদ সরকারের সময়ে তাকে পাঠানো হয়েছিল অন্য মন্ত্রণালয়ে। বিএনপি এসে করেছিল চাকরিচ্যুত। পরে শেখ হাসিনা সরকারে এসে মহিউদ্দিন আহমদকে চাকরিতে ফেরান, সচিব হিসেবে পদোন্নতি দেন।
২০০১ সালের জানুয়ারিতে সরকারি চাকরি থেকে অবসরে যাওয়ার পর জীবনের শেষ সময় পর্যন্ত তিনি নিয়মিত মুক্তিযুদ্ধ, অর্থনীতি, পররাষ্ট্র নীতি, গণতন্ত্র, মানবাধিকার, দারিদ্র্য, উন্নয়নসহ নানা বিষয়ে নিয়মিত কলাম লিখেছেন বাংলা ও ইংরেজিতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়