মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪৪

আগের সংবাদ

উদ্ধারের অপেক্ষা আর ত্রাণের আকুতি : পানিবন্দি লাখ লাখ মানুষ > ভেসে উঠছে বানভাসি মানুষের লাশ > এখনই সচল হচ্ছে না ওসমানী বিমানবন্দর

পরের সংবাদ

শুদ্ধসংগীতে ভিজল শিল্পকলা

প্রকাশিত: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাগ-রাগিনী আর সুরের খেলায় মুগ্ধতার চাদরে ঢাকা ছিল শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন। শুদ্ধসংগীতের বৃষ্টিতে ভিজে ধ্যানমগ্ন ছিল মিলনায়তনে আগত সুরের সমঝদাররা। পরিবেশনার পরতে পরতে পিনপতন নীরবতা নেমে এসেছিল আষাঢ়ের সন্ধ্যায়।
ধ্রæপদী সুরের মায়াজালে সাঁঝের আঁধারেও নেমে এসেছিল সুরের আলোর ফল্গুধারা। এমন দৃশ্যকল্পই চিত্রিত ছিল শাস্ত্রীয় সংগীতের পাঁচ দিনের উৎসবের গতকাল রবিবার দ্বিতীয় দিনের সন্ধ্যায়।
অনুষ্ঠানের শুরুতেই জয়জয়ন্তী রাগে সুরের ব্যাকরণ ছড়ান শিল্পী ড. শেখর মণ্ডল। এতে শিল্পীকে যন্ত্রসংগীতে সহযোগিতা করেন বাদল চৌধুরী।
দশ মিনিটের এই পরিবেশনা শেষে ‘পুরিয়া ধনেশ্রী’ রাগ পরিবেশন করেন নরেন চক্রবর্তী। এতে যন্ত্রসংগীতে ছিলেন তিষান ঘোষ।
এরপর রাগ ‘বিহাগ’ পরিবেশন করেন বিশ্বজিৎ জোদ্দার। যন্ত্রসংগীতে ছিলেন প্রশান্ত ভৌমিক। এরপর রাগ ‘কেদার’-এর জাদুতে মুগ্ধতা ছড়ান সুস্মিতা দেবনাথ সূচি। পরের পরিবেশনায় রাগ ‘শঙ্করা’ নিয়ে মঞ্চে আসেন অভিজিৎ কুণ্ডু। ইমন পরিবেশন করেন রাগ ‘মধুকোষ’।
অসিত দে পরিবেশন করেন রাগ ‘জয়ন্ত মালহার’। সবশেষে রাগ ‘দুর্গা’য় মুগ্ধতা ছড়ান কানিজ হোসনা আহম্মেদী সিম্পি। ২২ জুন শেষ হবে পাঁচ দিনের এই আসর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়