মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪৪

আগের সংবাদ

উদ্ধারের অপেক্ষা আর ত্রাণের আকুতি : পানিবন্দি লাখ লাখ মানুষ > ভেসে উঠছে বানভাসি মানুষের লাশ > এখনই সচল হচ্ছে না ওসমানী বিমানবন্দর

পরের সংবাদ

যুগপৎ আন্দোলনে বিএনপি-এনপিপির ঐকমত্য

প্রকাশিত: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সরকার পতনে যার যার অবস্থান থেকে যুগপৎ আন্দোলন করতে বিএনপির সঙ্গে ঐকমত্য হয়েছে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)। গতকাল রবিবার এ কথা জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ। এর আগে সরকার পরিবর্তনে বৃহত্তর আন্দোলনের প্ল্যাটফর্ম গড়ে তুলতে ন্যাশনাল পিপলস পার্টির সঙ্গে সংলাপ করছেন মির্জা ফখরুল। সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে প্রায় ঘণ্টাব্যাপী এ সংলাপ অনুষ্ঠিত হয়।
সংলাপে বিএনপির পক্ষে মির্জা ফখরুলের সঙ্গে দলের স্থায়ী কমিটি সদস্য এবং ২০ দলীয় জোট সমন্বয়ক নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন। ন্যাশনাল পিপলস পার্টির পক্ষে ফরিদুজ্জামান ফরহাদের সঙ্গে সংলাপে মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা, সিনিয়র প্রেসিডিয়াম সদস্য আ হ ম জহির হোসেন হাকিম, নবী চৌধুরী, শরিফ মনির হোসেন, বেলাল আহমেদ, যুগ্ম মহাসচিব ফরিদউদ্দিন, সাংগঠনিক সম্পাদক ফখরুজ্জামান, ধর্মবিষয়ক সম্পাদক মুফতি মাওলানা হাসিবুর রহমান, ছাত্রবিষয়ক সম্পাদক মো. আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।
সংলাপ শেষে মির্জা ফখরুল বলেন, চলমান সংলাপের মধ্যে আমরা আজকে ন্যাশনাল পিপলস পার্টির সঙ্গে বৈঠক করেছি। বর্তমানে যে কর্তৃত্ববাদী, ফ্যাসিবাদী সরকার বাংলাদেশে গত এক যুগ ধরে গণতন্ত্র ও গণতন্ত্রের প্রতিষ্ঠানগুলোকে সম্পূর্ণভাবে ধ্বংস, মানুষের অধিকার, বাক-স্বাধীনতা ও ভোটাধিকার হরণ এবং মানুষের অর্থনীতিকে ধ্বংস করে দিচ্ছে, সেসব বিষয়ে বৈঠকে অত্যন্ত সন্তোষজনকভাবে আলোচনা হয়েছে। এই অবস্থার পরিপ্রেক্ষিতে আমরা অগণতান্ত্রিক ও অনির্বাচিত একটি সরকারের বিরেুদ্ধে জনতার ঐক্য গড়ে তোলার জন্য সকল রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করেছি। ন্যাশনাল পিপলস পার্টির সঙ্গে আজকে (গতকাল) বিএনপি কয়েকটি বিষয়ে একমত হয়েছে জানিয়ে তিনি বলেন, এর মধ্যে প্রধান হচ্ছে- বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, সেই সঙ্গে রাজনৈতিক কারণে বন্দি সকল রাজনৈতিক নেতাদের মুক্তি, দেশের প্রায় ৩৫ লাখ মানুষের বিরুদ্ধে যে মিথ্যা মামলা আছে, সেই মামলাগুলো প্রত্যাহারের দাবিতে আমরা একমত হয়েছি।
ফরিদুজ্জামান ফরহাদ বলেন, সংলাপ অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ হয়েছে। আমরা খালেদা জিয়াসহ সকল রাজবন্দির মুক্তি চাই। একই সঙ্গে শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচন নয়, তাকে পদত্যাগ করে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করতে হবে এবং সংসদ ভেঙে দিতে হবে- এ বিষয়গুলোতে আমরা একমত হয়েছি। তিনি বলেন, আমরা যুগপৎ আন্দোলন করব এবং বর্তমান সরকার পদত্যাগ না করা পর্যন্ত আমরা আন্দোলন-সংগ্রামের মাধ্যমে রাজপথে থাকব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়