মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪৪

আগের সংবাদ

উদ্ধারের অপেক্ষা আর ত্রাণের আকুতি : পানিবন্দি লাখ লাখ মানুষ > ভেসে উঠছে বানভাসি মানুষের লাশ > এখনই সচল হচ্ছে না ওসমানী বিমানবন্দর

পরের সংবাদ

ন্যাটোপ্রধান : বহু বছর ধরে চলতে পারে ইউক্রেন যুদ্ধ

প্রকাশিত: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনকে জোটের সদস্যপদ প্রার্থী করে নিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সুপারিশের পর দেশটির বিভিন্ন অংশে রুশ আক্রমণের তীব্রতা আরো বেড়েছে। দেশটিতে এই যুদ্ধ কয়েক বছর পর্যন্ত চলতে পারে বলে ধারণা করছেন মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর প্রধান ইয়েন্স স্টল্টেনবার্গ। তিনি বলেছেন, সর্বাধুনিক প্রযুক্তির অস্ত্র পেলে পূর্বাঞ্চলীয় দনবাসকে রাশিয়ার কবল থেকে মুক্ত করতে ইউক্রেনীয় বাহিনীর সুযোগ বাড়বে। খবর রয়টার্স। ন্যাটোপ্রধান বলেন, এটা (যুদ্ধ) কয়েক বছর চলতে পারে, সেজন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। ইউক্রেনকে সহায়তা দেয়া বন্ধ করতে পারি না আমরা, চড়া মূল্য দিলেও না। কেবল সামরিক সহায়তায় নয়, জ¦ালানি এবং খাদ্যের দাম বেড়ে যাওয়ার মধ্য দিয়েও মূল্য চুকাতে হতে পারে আমাদের।
এর আগে গত শুক্রবার কিয়েভ সফর করা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন লন্ডনের সানডে টাইমসে লেখা এক নিবন্ধে ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের প্রস্তুতি নেয়ার প্রয়োজনীয়তার কথা বলেছেন।
এজন্য ইউক্রেন যেন ‘দখলদারদের’ তুলনায় দ্রুতগতিতে অস্ত্র, সরঞ্জাম, গোলাবারুদ ও প্রশিক্ষণ নিশ্চিতের তাগিদ দিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, সময় খুবই গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। সবকিছুই নির্ভর করছে ইউক্রেন তাদের নিজেদের ভূখণ্ড রক্ষার সক্ষমতা রাশিয়ার আক্রমণ ক্ষমতা নবায়নের চেয়ে দ্রুতগতিতে জোরদার করতে পারে কিনা তার ওপর। ‘ইউক্রেন ক্লান্তি’ এড়ানোর প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে গতকাল শনিবার সাংবাদিকদের তিনি বলেন, রুশ বাহিনীর ‘ইঞ্চি ইঞ্চি অগ্রগতির’ পাল্টায় মিত্ররা যে দীর্ঘ সময় তাদের সহায়তা দেয়ার জন্য আছে, ইউক্রেনীয়দের তা দেখানো উচিত। গত শুক্রবার ইউরোপীয় কমিশন ইউক্রেনকে ইইউর প্রার্থী সদস্যপদ দেয়ার যে সুপারিশ করেছে, তা কিয়েভকে খানিকটা উদ্দীপ্ত করলেও জোটের পূর্ণাঙ্গ সদস্যপদ পেতে দেশটির কয়েক বছরও লেগে যেতে পারে।
এদিকে রুশ বাহিনী দনবাসজুড়ে হামলার তীব্রতা বাড়িয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের সেনাবাহিনী। তারা কৌশলগত গুরুত্বপূর্ণ শহর সেভেরোদোনেৎস্কে মুহুর্মুহু কামান ও রকেট হামলা চালাচ্ছে। শহরটির দক্ষিণ-পূর্বের মেতোলকাইন থেকে কিয়েভ বাহিনীকে পিছু হটতে হয়েছে। এ সময় অনেক ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করে বলে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের একটি সূত্র বার্তা সংস্থা তাসকে জানায়।
ইজুমের একটি গ্যাস কারখানায় একাধিক ক্ষেপণাস্ত্র ও ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের শহরতলীতে বৃষ্টির মতো রকেট পড়েছে বলেও জানায় ইউক্রেনের কর্তৃপক্ষ। পলটোভা ও দনিপ্রোপেত্রভস্কেও গোলা পড়ার খবর দেয় তারা। নভোমস্কোভস্কে তিনটি রুশ ক্ষেপণাস্ত্র একটি জ্বালানি সংরক্ষণাগার ধ্বংস করে; এতে আহত হয় ১১ জন। ক্রাসনোপিলিয়ার কাছে ইউক্রেনের সেনারা রুশ বাহিনীর বড় ধরনের ক্ষয়ক্ষতি ঘটিয়েছে বলেও শনিবার দাবি করে কিয়েভ।
তবে রয়টার্স এ দাবির সত্যতা যাচাই করতে পারেনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়