মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪৪

আগের সংবাদ

উদ্ধারের অপেক্ষা আর ত্রাণের আকুতি : পানিবন্দি লাখ লাখ মানুষ > ভেসে উঠছে বানভাসি মানুষের লাশ > এখনই সচল হচ্ছে না ওসমানী বিমানবন্দর

পরের সংবাদ

চিকিৎসায় অবহেলা : কারখানায় অসুস্থ হয়ে পোশাক শ্রমিকের মৃত্যু, শ্রমিক বিক্ষোভ

প্রকাশিত: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতবিদেক, গাজীপুর : গাজীপুর মহানগরীর যোগীতলা এলাকায় অ্যাপারেল প্লাস ইকো লিমিটেড পোশাক কারখানায় কর্মরত অবস্থায় এক শ্রমিক মারা যাওয়াকে কেন্দ্র করে শ্রমিকরা বিক্ষোভ করেছেন। বিক্ষুব্ধ শ্রমিকরা একই মালিকের অপর একটি কারখানায় ভাঙচুর চালিয়েছেন। শ্রমিকদের ইটের আঘাতে শিল্প পুলিশের পরিদর্শক এনামুল হক আহত হয়েছেন।
গতকাল রবিবার সকালে ওই কারখানায় কর্মরত অবস্থায় অসুস্থ হয়ে মারা যান কারখানার সুইং সেকশনের আয়রনম্যান হিসেবে কাজ করা শ্রমিক শাহ আলম (৩৩)। তার বাড়ি ময়মনসিংহের নান্দাইল থানার মুসল্লিপাড়া এলাকায়। তিনি যোগীতলা এলাকায় আলফাজের বাড়িতে ভাড়া থেকে ওই কারখানায় চাকরি করতেন।
শ্রমিকদের অভিযোগ, কারখানা কর্তৃপক্ষ শাহ আলমকে উপযুক্ত চিকিৎসা দেয়নি। কর্র্তৃপক্ষের অবহেলায় এক রকম বিনা চিকিৎসায় শ্রমিক শাহ আলমের মৃত্যু হয়েছে। শ্রমিকরা কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে নানা বিষয়ে অভিযোগ করে বলেন, কেউ অসুস্থ হলে কর্তৃপক্ষ তাদের ছুটি দেয় না। শ্রমিকদের সঙ্গে বিভিন্ন সময় দুর্ব্যবহার করা হয়। দুই বছর ধরে মাতৃত্বকালীন ছুটি ও টাকা দেয়া হচ্ছে না। কারখানার শ্রমিকরা আরো জানান, শাহ আলম রবিববার সকালে কারখানায় কর্মরত অবস্থায় অসুস্থ হয়ে পড়লে তারা তাকে কারখানার চিকিৎসাকেন্দ্রে নিয়ে যান। কর্মরত নার্স মিতু আক্তার তাকে চিকিৎসা না দিয়ে কাজ করতে বলেন। এর কিছুক্ষণ পর তার অবস্থা আরো খারাপ হলে ওই নার্স তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে হাসপাতালে নেয়ার পরামর্শ দেন এবং শাহ আলম স্ট্রোক করেছেন বলে জানানো হয়।
অপর এক শ্রমিক জানান, শাহ আলম অসুস্থ হয়ে পড়লে শ্রমিকরা হসপিটালে নিয়ে যেতে বললে কারখানা কর্তৃপক্ষ গাড়ি দিতে অনীহা প্রকাশ করে। পরে শ্রমিকরা অটোরিকশায় করে তাকে তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক শাহ আলমকে মৃত ঘোষণা করেন। এদিকে শ্রমিক মারা যাওয়ার খবর ছড়িয়ে পড়লে শ্রমিকদের মাঝে তীব্র উত্তেজনার সৃষ্টি হয়। শ্রমিকরা কাজ ফেলে বিক্ষোভ করতে থাকেন। একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা একই মালিকের পার্শ্ববর্তী টিএনজেড অ্যাপারেলস লিমিটেড কারখানার গেট ও জানালার কাচ ভাঙচুর করেন।
তারা ঢাকা বাইপাস সড়ক অবরোধের চেষ্টা করলে শিল্প পুলিশ ও বাসন থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। এ সময় শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকেন। পরে পুলিশ ধাওয়া দিয়ে শ্রমিকদের সরিয়ে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। শ্রমিকদের ইটের আঘাতে গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক এনামুল হক আহত হন। তাকে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বাসন থানার ওসি মালেক খসরু খান জানান, শ্রমিক শাহ আলম হার্ট স্ট্রোক করে মারা গেছে বলে কারখানা কর্তৃপক্ষ তাকে জানিয়েছে। তার ভাইয়ের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়