মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪৪

আগের সংবাদ

উদ্ধারের অপেক্ষা আর ত্রাণের আকুতি : পানিবন্দি লাখ লাখ মানুষ > ভেসে উঠছে বানভাসি মানুষের লাশ > এখনই সচল হচ্ছে না ওসমানী বিমানবন্দর

পরের সংবাদ

আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম : পলাশবাড়ীতে ছয় মাস বেতন পান না ৭৫ শিক্ষক-সুপারভাইজার

প্রকাশিত: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. শাহরিয়ার কবির আকন্দ, পলাশবাড়ী (গাইবান্ধা) থেকে : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর আউট অব চিলড্রেন এডুকেশন কর্মসূচির আওতায় পলাশবাড়ী উপজেলার ৭৫ জন শিক্ষক ও সুপারভাইজার ছয় মাস ধরে বেতন-ভাতা পাচ্ছেন না। যার ফলে তারা মানবেতর দিনযাপন করছেন। গত ঈদুল ফিতরের আগে বেতন-ভাতা পাওয়ার কথা থাকলেও তা পাননি। ঈদুল আজহার আগে পাবেন কি-না তা নিয়ে অনিশ্চিয়তা দেখা দিয়েছে। কারণ এখনো টাকা ছাড় করা হয়নি মন্ত্রণালয় থেকে।
তথ্যানুসন্ধানে জানা যায়, প্রাথমিক স্কুলে ঝরে পড়া শিক্ষার্থীদের স্কুলমুখী করার লক্ষ্যে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো এ প্রকল্প বাস্তবায়ন করছে। সেখানে গাইবান্ধা সদর উপজেলা, সাদুল্লাপুর ও পলাশবাড়ী উপজেলায় ২১০টি স্কুল চালু করা হয়েছে এবং প্রতিটি স্কুলে একজন করে শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। পলাশবাড়ী উপজেলার ১টি পৌরসভা ও ৮টি ইউনিয়নে নিয়োগপ্রাপ্ত ৭০ জন শিক্ষক ও ৫ সুপারভাইজার ছয় মাস থেকে বেতন-ভাতা পাচ্ছেন না। বেতন-ভাতা না পেয়ে অনেকেই দুশ্চিন্তা এবং মানবেতর দিনযাপন করছেন। এমনকি প্রকল্পভুক্ত বিদ্যালয়ে আসা ঝরে পড়া শিশুদের প্রতি মাসে বৃত্তির টাকা দেয়ার কথা থাকলেও সেটাও দেয়া হয়নি। এতে শিশুদের মধ্যে বিদ্যালয়ে আসায় অনীহা সৃষ্টি হয়েছে। যে ঘর ভাড়া নিয়ে শিখনকেন্দ্র পরিচালনা করা হচ্ছে, সেই ঘরের ভাড়া পরিশোধ করতে নানা কথা শুনতে হচ্ছে শিক্ষকদের। এ অবস্থায় তারা সংশ্লষ্টি কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।
রামচন্দ্রপুর পল্লী উন্নয়ন কেন্দ্রের প্রোগ্রাম ম্যানেজার রওশন আলম বলেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কার্যালয় থেকে এই প্রকল্পে অর্থ ছাড় করা হয়নি। প্রকল্পের শিক্ষক-সুপার ভাইজারদের বুনিয়াদি প্রশিক্ষণ দেয়া হচ্ছে এবং তাদের ব্যাংক অ্যাকাউন্ট খোলা হচ্ছে। আশা করছি আগামী ঈদুল আজহার আগেই বেতন-ভাতা দেয়া যাবে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়ন বলেন, বিষয়টি দুঃখজনক, শিক্ষকদের দ্রুত বেতন-ভাতা দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তাগিদ দেয়া হয়েছে। আশা করা যাচ্ছে তাড়াতাড়ি বেতন-ভাতা পাবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়