উদ্ধার করা হয়েছে সুনামগঞ্জে আটকা পড়া ঢাবির ২১ শিক্ষার্থীকে

আগের সংবাদ

আশ্রয়-খাবার নেই, ত্রাণ নামমাত্র : সিলেট-সুনামগঞ্জে বন্যার ভয়ংকর নির্মমতা > দুই জেলায় তিনজনের মৃত্যু > সিলেটের সঙ্গে যোগাযোগ চালু

পরের সংবাদ

সস্তা বিজ্ঞাপনের প্রলোভনে গুণগত মানবিহীন কিট ব্যবহারে সর্তক থাকতে হবে

প্রকাশিত: জুন ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আশফাক নাবিল
ব্যবস্থাপনা পরিচালক,
এ্যাডভান্স এলপিজি ইঞ্জিনিয়ারিং টেকনোলজি লিমিটেড

নিজের যানবাহন কে অটো এলপিজি তে রূপান্তরিত করার বিষয়ে যদি ভেবে থাকেন তাহলে স্বাভাবিক ভাবেই আপনার মনে প্রশ্ন উঠে থাকবে যে, জ্বালানি হিসেবে অটো-গ্যাস(অটো-এলপিজি) এর ব্যবহারে ইঞ্জিনে কোন ক্ষতিকর প্রভাব পরবে কিনা? সর্বোপরি, সিদ্ধান্ত নেওয়ার আগে আপনি জানতে চান যে রূপান্তরটি আপনার গাড়ির ইঞ্জিনকে কোনো রকম ক্ষতিগ্রস্ত করবে কিনা।
১. সরকার থেকে গাড়িতে এলপিজি রুপান্তরের অনুমতি লাইসেন্স দেয়া হয়। প্রতিটি ওয়ার্কশপে তুরস্কের বা ইটালির কিট ব্যবহারের জনপ্রিয়তা বেড়েছে। তবে ফেসবুকে বাড়িতে গিয়ে এলপিজিতে রুপান্তর করুন নিজের গাড়ি- এ ধরনের প্রচারণার বাস্তব ভিত্তি নাই। পাশাপাশি মানসম্মত কিট দিয়ে গাড়িতে কনভার্সন করলে গাড়ি চলাচলের প্রক্রিয়ায় আপনি থাকবেন নিরাপদও।

২. অটো-গ্যাস(অটো-এলপিজি) পেট্রোল বা ডিজেলের চেয়ে পরিষ্কার জ্বালানী।
তাই এতে গাড়ির ইঞ্জিনের অংশগুলিতে কোন রকম ক্ষতিকর প্রভাব ফেলে না।

৩. এটি ব্যবহারে গাড়ির ইঞ্জিনে প্রি-ইগনিশন (নকিং) প্রতিরোধ করে। সাবলীল এবং সামঞ্জস্যপূর্ণ ভাবে গাড়ির কার্যক্ষমতা বৃদ্ধি পায়।
৪. অটো-গ্যাস(অটো-এলপিজি) তে রূপান্তরে ক্রমবর্ধমান রক্ষণাবেক্ষণ খরচ কমে যায়
এবং ব্যবহারে গাড়ির ইঞ্জিন শব্দ এবং কম্পন অনেকটা হৃাস পায়।

৫. এলপিজিতে রূপান্তরে ইঞ্জিন ব্লক, পিস্টন, স্পার্ক প্লাগ, ইগনিশন সিস্টেম, লুব্রিকেশন সিস্টেম এবং ইলেক্ট্রিক্যালস সবই একই থাকে। শুধুমাত্র পরিবর্তন ঘটে জ্বালানী ও জ্বালানির সংগ্রহস্থলে এবং ব্যবহারের সিস্টেমে।
৬. অটো-গ্যাস(অটো-এলপিজি) রূপান্তরিত গাড়িতে দ্বৈত জ্বালানি (দ্বি-জ্বালানী) ব্যবহারের সুবিধা থাকে। কারন এ ধরনের রূপান্তরিত গাড়ীতে দুটি জ্বালানি ট্যাংক থাকে। একটি জ্বালানি ট্যাংক থাকে অটো-গ্যাস(অটো-এলপিজি) এর জন্য এবং অন্য জ্বালানি ট্যাংক টি থাকে পেট্রলের জন্য। শুধু সুইচ পরিবর্তন করে ব্যবহার করা যায়।

৭. অনেকেই সিএনজি থেকে গাড়ি এলপিজিতে রুপান্তরের সময় পুরানো সিলিন্ডারটিই ব্যবহার করে থাকেন। মনে রাখতে হবে এটি অটো-গ্যাস(অটো-এলপিজি)এ ব্যবহৃত সিলিন্ডার থেকে গঠনগত বৈশিষ্ট্য, কার্যপ্রণালী ও ওজনে অনেক আলাদা এবং ভারি। এসে গাড়ির ইঞ্জিন ক্ষতিগ্রস্থ হয়।

৮. সস্তা বিজ্ঞাপনের প্রলোভনে অনুমোদনবিহীন কনর্ভাসন ওয়ার্কশপে এবং গুণগত মানবিহীন কিট ব্যবহারে সর্তক থাকতে হবে। পাশাপাশি অনেক গাড়িতে শুরুতে রুপান্তরের পর পর বেশি গ্যাস খরচ হচ্ছে বলে দুশ্চিন্তাগ্রস্ত হবেন না। এটি স¦াভাবিক প্রক্রিয়া।

৯. অটোগ্যাস উন্নত দেশগুলোয় গাড়ির প্রধান জ্বালানি। উন্নয়নশীল অনেক দেশও ঝুঁকছে এতে। গাড়ির জ্বালানি হিসেবে অটোগ্যাস যেমন সাশ্রয়ী, তেমনি পরিবেশবান্ধবও। অটোগ্যাস পরিবহনযোগ্য হওয়ায় দেশের যেকোনো প্রান্তেই ফিলিং স্টেশন করা সম্ভব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়