উদ্ধার করা হয়েছে সুনামগঞ্জে আটকা পড়া ঢাবির ২১ শিক্ষার্থীকে

আগের সংবাদ

আশ্রয়-খাবার নেই, ত্রাণ নামমাত্র : সিলেট-সুনামগঞ্জে বন্যার ভয়ংকর নির্মমতা > দুই জেলায় তিনজনের মৃত্যু > সিলেটের সঙ্গে যোগাযোগ চালু

পরের সংবাদ

রাত ৮টায় বন্ধ মার্কেট-কাঁচাবাজার : বিকল্প প্রস্তাব দোকান মালিক সমিতির

প্রকাশিত: জুন ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জ্বালানি সাশ্রয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার বাস্তবায়ন চায় বাংলাদেশ দোকান মালিক সমিতিও। সমিতি বলছে, বৈশ্বিক এই পরিস্থিতিতে জ্বালানি সাশ্রয়ে প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত যুগোপযোগী। তবে জ্বালানি সাশ্রয়ের স্বার্থে দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত দোকান খোলা রাখতে বিকল্প প্রস্তাব দেবে দোকান মালিক সমিতি। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।
সংগঠনটি বলছে, সারা বিশ্বে জ্বালানি সাশ্রয়ের বিষয়ে মনোযোগী হয়েছে। দেশের প্রেক্ষাপটে জ্বালানিতে সাশ্রয়ী হওয়া প্রয়োজন। তবে বাংলাদেশে যানজটের কারণে প্রচুর জ্বালানির অপচয় হয়। এই অপচয় ঠেকাতে পারলে আরো বেশি লাভবান হবে দেশ। দোকান মালিক সমিতির একাধিক নেতা বলেছেন, সকাল ১০টায় দোকান খোলা রাখতে গেলে মালিক-কর্মচারীদের ৯টার মধ্যে বাসা থেকে বের হতে হয়। এ সময় সরকারি-বেসরকারি চাকরিজীবীরাও কর্মস্থলে যাওয়ার জন্য বের হন। এতে রাজধানীর বিভিন্ন রাস্তায় ভয়াবহ যানজটের সৃষ্টি হয়। ফলে সরকারের প্রচুর পরিমাণে জ্বালানির অপচয় হয়। এই কারণে সকাল ১০টার পরিবর্তে দুপুর ১২টায় দোকান ও শপিংমল খুলতে চান দোকান মালিকরা। এতে রাস্তায় যানজটও কমবে, জ্বালানিরও অপচয়রোধ হবে। তবে রাত ৮টায় দোকানপাট থেকে শুরু করে কাঁচাবাজার বন্ধের সিদ্ধান্ত আগামী ঈদ পর্যন্ত পুনঃবিবেচনার অনুরোধ করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। গতকাল এক বৈঠক শেষে সংগঠনটি বলছে, উৎসবকেন্দ্রিক বেচাকেনা সাধারণত রাতেই হয়। তাই এই সিদ্ধান্ত আগামী ঈদুল আজহা পর্যন্ত বহাল রাখারও দাবি তোলে সংগঠনটি।
এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন ভোরের কাগজকে বলেন, সরকারের সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। তবে রাজধানীতে যানজটের কারণে বিপুল পরিমাণে জ্বালানির অপচয় হয়। তাই দুপুর ১২টায় দোকান খোলার সিদ্ধান্ত হলে অপচয়ও রোধ হবে, শ্রমিক আইনও মানা হবে বলে জানান এই ব্যবসায়ী নেতা।
জানা গেছে, গত কয়েকদিন ধরে রাজধানীর দোকানপাট ৮টার মধ্যে বন্ধ করার আলোচনা শুরু হয়। সম্প্রতি এক অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এই প্রসঙ্গটি আনেন। সেই সঙ্গে আগামী ১ জুলাই থেকে রাজধানীর দোকানপাট সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখার একটি নির্দেশনাও জারি করে দক্ষিণ সিটি করপোরেশন। এই আলোচনার মধ্যেই সারাদেশে জ্বালানি সাশ্রয় ও শ্রম আইন বাস্তবায়নের অংশ হিসেবে সারাদেশে রাত ৮টা পর্যন্ত দোকানপাট খোলা রাখার নির্দেশনা আসে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। এতে বলা হয়, বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ১১৪ ধারার বিধান কঠোরভাবে পালনের জন্য সারাদেশে রাত ৮টার পর কোনো দোকান, শপিংমল, মার্কেট, বিপণিবিতান এবং কাঁচাবাজার খোলা রাখা যাবে না। প্রধানমন্ত্রী কার্যালয়ের এই নির্দেশনা বাস্তবায়নের বিষয়ে জানতে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়