উদ্ধার করা হয়েছে সুনামগঞ্জে আটকা পড়া ঢাবির ২১ শিক্ষার্থীকে

আগের সংবাদ

আশ্রয়-খাবার নেই, ত্রাণ নামমাত্র : সিলেট-সুনামগঞ্জে বন্যার ভয়ংকর নির্মমতা > দুই জেলায় তিনজনের মৃত্যু > সিলেটের সঙ্গে যোগাযোগ চালু

পরের সংবাদ

মেটাভার্সের বাজার ট্রিলিয়ন ডলার ছাড়াবে

প্রকাশিত: জুন ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

২০৩০ সাল নাগাদ মেটার ভবিষ্যৎ ব্যবসায়িক ক্ষেত্র ও পারস্পরিক যোগাযোগের অন্যতম মাধ্যম মেটাভার্সের বাজার ৫ ট্রিলিয়ন ডলার ছাড়াবে। ম্যাকেঞ্জি অ্যান্ড কোম্পানি প্রকাশিত সা¤প্রতিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। গত দুই বছর কভিড-১৯ মহামারীর কারণে ই-কমার্স ব্যাপক হারে প্রসারিত হয়েছে। মেটাভার্সের বাজার তৈরির বিষয়ে জানাতে গিয়ে পরামর্শ প্রতিষ্ঠানটি জানায়, ই-কমার্স ২ দশমিক ৬ ট্রিলিয়ন বাজার বাড়াতে সহায়তা করবে। এরপর ভার্চুয়াল লার্নিং খাত ২৭ হাজার কোটি ডলার, বিজ্ঞাপন ২০ হাজার ৬০০ কোটি এবং গেমিং খাত ১২ হাজার ৫০০ কোটি ডলার সহায়তা করবে। মেটাভার্স একটি ডিজিটাল স্পেস। যেখানে ব্যবহারকারীরা থ্রিডিমেনশনাল অ্যাভাটার বা ডিজিটাল রিপ্রেজেন্টেশনের মাধ্যমে নির্ধারিত জায়গায় চলাফেরা করতে পারে, যোগাযোগ করতে পারে। এটি ওয়েবথ্রির অংশ।
ম্যাকেঞ্জির জ্যেষ্ঠ অংশীদার এরিক হাজান বলেন, মেটাভার্স প্রতিষ্ঠানগুলোর জন্য একটি কৌশলগত ইনফ্লেকশন পয়েন্টের প্রতিনিধিত্ব করে। আমাদের জীবনযাপন, পারস্পরিক যোগাযোগ, শিখন, উদ্ভাবন ও সহযোগিতার উপায়কে প্রভাবিত করার একটি উল্লেখযোগ্য সুযোগ উপস্থাপন করে। প্রতিবেদনের তথ্যানুযায়ী, বিনিয়োগকারীদের উৎসাহ এখন তুঙ্গে। চলতি বছর এখন পর্যন্ত বিভিন্ন প্রাইভেট ইকুইটি সংস্থা মেটাভার্সে ১২ হাজার কোটি ডলারের বেশি বিনিয়োগ করেছে, যা গত বছরের তুলনায় ১১০ শতাংশ বেশি। ম্যাকেঞ্জি জানায়, প্রযুক্তিগত অগ্রগতি, ডেমোগ্রাফিক টেইলউইন্ডস, ভোক্তা-নেতৃত্বাধীন ব্র্যান্ড বিপণন ও অংশগ্রহণ এবং বাজার প্রস্তুতিসহ বেশ কয়েকটি কারণ প্রাতিষ্ঠানিক পর্যায়ে বিনিয়োগের গতি বাড়িয়েছে। পরামর্শদাতা প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্র, ইউরোপ, চীন ও এশিয়া-প্যাসিফিক অঞ্চলে থাকা ৩ হাজার ৪০০ ভোক্তা ও সিনিয়র এক্সিকিউটিভের ওপর জরিপ পরিচালনা করেছে। পাশাপাশি পোশাক, ফ্যাশন ও বিলাসপণ্য, ভোক্তাপণ্য, আর্থিক পরিষেবা, খুচরা বিক্রি এবং টেলিকম, মিডিয়া ও প্রযুক্তিখাতেও জরিপ চালিয়েছে সংস্থাটি।
প্রতিবেদনের তথ্যানুযায়ী, মেটাভার্সের বর্তমান ভার্সন মূলত গেমিং খাতকে প্রাধান্য দিয়েই তৈরি করা হয়েছে। পাশাপাশি নতুন অ্যাপগুলো সামাজিকীকরণ, ফিটনেস, বাণিজ্য, ভার্চুয়াল লার্নিং ও অন্যান্য বিষয়কেন্দ্রিক। বর্তমানে বিশ্বের প্রায় ৩০০ কোটি গেমার মেটাভার্সের বিভিন্ন ভার্সনে প্রবেশ করতে পারে। ম্যাকেঞ্জির আরেক জ্যেষ্ঠ অংশীদার লারেইনা ইয়ে বলেন, ভার্চুয়ালি ব্যবহারকারীদের যুক্ত করার প্রচেষ্টা দীর্ঘদিন থেকে চলে আসছে। বর্তমানে এটি চাক্ষুষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়