উদ্ধার করা হয়েছে সুনামগঞ্জে আটকা পড়া ঢাবির ২১ শিক্ষার্থীকে

আগের সংবাদ

আশ্রয়-খাবার নেই, ত্রাণ নামমাত্র : সিলেট-সুনামগঞ্জে বন্যার ভয়ংকর নির্মমতা > দুই জেলায় তিনজনের মৃত্যু > সিলেটের সঙ্গে যোগাযোগ চালু

পরের সংবাদ

ডিজিটাল মার্কেটিং

প্রকাশিত: জুন ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বর্তমান যুগ হলো ইন্টারনেটের যুগ, এখনকার যুগে মানুষ অনেক কাজ?ই ডিজিটালভাবে করে। কারণ ডিজিটালভাবে কাজ করা অনেক সহজ হয়েছে, তাছাড়া ডিজিটালভাবে কাজ করলে মানুষের সময় ও অর্থ সাশ্রয় হয়। এই ডিজিটালের ছোঁয়া মার্কেটিংয়েও লেগেছে। ইন্টারনেটের কল্যাণে মানুষ এখন ডিজিটালভাবে মার্কেটিং করতে পারে। কারণ লাখ লাখ মানুষ ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত আছে, তাই ইন্টারনেটের মাধ্যমে তাদের কাছে খুব সহজেই নিজের পণ্য বা সার্ভিস সম্পর্কে তুলে ধরা যায়-

বর্তমান যুগ হলো ইন্টারনেটের যুগ, এখনকার যুগে মানুষ অনেক কাজ?ই ডিজিটালভাবে করে। কারণ ডিজিটালভাবে কাজ করা অনেক সহজ হয়েছে, তাছাড়া ডিজিটালভাবে কাজ করলে মানুষের সময় ও অর্থ সাশ্রয় হয়। এই ডিজিটালের ছোঁয়া মার্কেটিংয়েও লেগেছে। ইন্টারনেটের কল্যাণে মানুষ এখন ডিজিটালভাবে মার্কেটিং করতে পারে। কারণ লাখ লাখ মানুষ ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত আছে, তাই ইন্টারনেটের মাধ্যমে তাদের কাছে খুব সহজেই নিজের পণ্য বা সার্ভিস সম্পর্কে তুলে ধরা যায়। শুধু নিজের পণ্য নয় অন্যের পণ্যের মার্কেটিং করে ভালো টাকা আয় করা যায়, তাই ডিজিটাল মার্কেটিং? এতো জনপ্রিয়।
ডিজিটাল মার্কেটিং করে লাভ কি: ডিজিটাল মার্কেটিং শিখে আপনি আপনার ক্যারিয়ার গড়তে পারবেন, অনেকেই আছে যারা চাকরি ছেড়ে ডিজিটাল মার্কেটিং শিখে নিজের বা অন্যের পণ্যের মার্কেটিং করছে, এটি শিখলে আপনি ৩ ভাবে আয় করতে পারবেন। সেগুলো হলো-

নিজের ব্যবসার উন্নতি: আপনার যদি নিজের কোন ব্যবসা থাকে তাহলে নিজের ব্যবসার সেলস বৃদ্ধি করার জন্য ডিজিটাল মার্কেটিং করতে পারবেন। এতে করে আপনার ব্যবসা সম্পর্কে ধীরে ধীরে অনেক মানুষ জানতে পারবে, এবং আপনি যদি ভালো সেবা দিতে পারেন তাহলে মানুষ আপনার পণ্য কিনতে আগ্রহী হবে।

চাকরি: আপনার যদি নিজের কোন ব্যবসা প্রতিষ্ঠান না থাকে, তাহলে অন্য কোন প্রতিষ্ঠানে চাকরি করতে পারবেন, এখন তাহলে বলতে পারেন তাহলে চাকরি ছেড়ে লাভ কি? আবার তো চাকরি করতেই হবে। এ ব্যাপারে বলা যায়, জিডিটাল মার্কেটিং করে চাকরি করলে আরো বেশি বেতনে চাকরি করতে পারবেন, এছাড়াও এই কাজের ধরন অন্যান্য চাকরির চেয়ে আলাদা।

ফ্রিল্যান্সিং: বর্তমান সময়ে তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় একটি পেশা হলো ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং সেক্টরে অনেক ধরনের কাজ রয়েছে। এসব কাজের মধ্যে অন্যতম কাজ হলো ডিজিটাল মার্কেটিং। ডিজিটাল মার্কেটিংয়ের কাজ শিখে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে আপনি অনেক টাকা আয় করতে পারবেন।
ডিজিটাল মার্কেটিং সুবিধা কি কি?
* অল্প বিনিয়োগ করে সফলভাবে মার্কেটিং করা সম্ভব।
* কাস্টমার টার্গেট করে মার্কেটিং করা যায়। যা অন্য কোন করার ক্ষেত্রে সম্ভব নয়।
* সঠিকভাবে মার্কেটিং করার মাধ্যমে অনেক বেশি বিক্রয় করা সম্ভব।
* ইচ্ছামত বিজ্ঞাপন পাবলিশ করা যায় এবং বন্ধ করা যায়।
* ডিজিটাল মার্কেটিং করার জন্য খুববেশি জ্ঞান থাকার প্রয়োজন পরে না।
* বিজ্ঞাপন বাজেট বৃদ্ধি বা কমানো যায়। বাজেট বৃদ্ধি বা কমানোর জন্য কোন ধরনের সমস্যার সৃষ্টি হয় না।
* অল্প টাকা বিনিয়োগ করার কারণে পণ্য বা সেবার দাম বৃদ্ধি পায় না।
* ডিজিটাল মার্কেটিং করার মাধ্যমে কাস্টমারের কাছে বিজ্ঞাপন প্রচার করা যায়।

ডিজিটাল মার্কেটিং অসুবিধা কি কি?
* ডিজিটাল অ্যাড প্রচার করার জন্য ডলার লাগে, যা সহজে পাওয়া যায় না।
* ১০০ ডলার বিজ্ঞাপনের জন্য খরচ করে এক টাকা লাভ হতে না পারে।
* নিজের বিজ্ঞাপন কে দেখবে, কোথায় দেখবে ইত্যাদি বিষয়গুলো ঠিক করে দেয়া যায়। কিন্তু লাইভ বিজ্ঞাপন দেখার সুযোগ হবে না।
* ফেসবুক বিজ্ঞাপনের জন্য মিনিমাম প্রতিদিন ১ ডলার খরচ করতে হয়। যা একজন ক্ষুদ্র ব্যবসায়ির জন্য সমস্যা।
* কিছু কিছু অ্যাড আছে যার জন্য ডলার খরচ হবে কিন্তু লাভ নাও হতে পারে।
* কিছু কিছু ডিজিটাল মার্কেটিং করার জন্য অনেক বেশি জ্ঞান থাকা দরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়