উদ্ধার করা হয়েছে সুনামগঞ্জে আটকা পড়া ঢাবির ২১ শিক্ষার্থীকে

আগের সংবাদ

আশ্রয়-খাবার নেই, ত্রাণ নামমাত্র : সিলেট-সুনামগঞ্জে বন্যার ভয়ংকর নির্মমতা > দুই জেলায় তিনজনের মৃত্যু > সিলেটের সঙ্গে যোগাযোগ চালু

পরের সংবাদ

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেন পোর্টারফিল্ড

প্রকাশিত: জুন ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন আয়ারল্যান্ডের সাবেক অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড। গত পরশু দীর্ঘ ১৬ বছরের ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দেন ৩৭ বছর বয়সী এ বাঁহাতি টপঅর্ডার ব্যাটার।
অবসরের ঘোষণা দিয়ে পোর্টারফিল্ড বলেছেন, ১৬ বছর আমার দেশের প্রতিনিধিত্ব করাটা ছিল সম্মানের। এটা এমন কিছু, যা আমি ছোটবেলা থেকে সবসময় চেয়েছিলাম। আমাকে বলতে হচ্ছে, যদিও এই মুহূর্তে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত অবাস্তব মনে হচ্ছে, কিন্তু আমি সৌভাগ্যবান যে ২০০৬ সাল থেকে খেলেছি এবং এটা ছিল দারুণ যাত্রা।
আয়ারল্যান্ডের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ রান এবং তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলা ক্রিকেটার পোর্টারফিল্ড। এছাড়া সবচেয়ে বেশি ম্যাচে দলকে নেতৃত্ব দেয়া অধিনায়কও তিনি। ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। ২০০৮ সালে ট্রেন্ট জনস্টনের কাছ থেকে অধিনায়কত্ব পান। এরপর ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত ১৭২টি ম্যাচে অধিনায়কত্ব করেন তিনি। সর্বোচ্চ ৫০ জয়ও এসেছে তার অধিনায়কত্বেই। তার নেতৃত্বে ৫৬ টি-টোয়েন্টির ২৬ ম্যাচে জিতেছে আইরিশরা। দুই ফরম্যাটেই সর্বোচ্চ জয় তার অধীনে। ২০১৮ সালে আয়ারল্যান্ডের প্রথম টেস্টের দলনেতাও ছিলেন পোর্টারফিল্ড। এখন পর্যন্ত তিনটি টেস্ট খেলেছে দলটি। টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি মিলিয়ে ২১২ ম্যাচের ১৭২টিতে আয়ারল্যান্ডকে সামনে থেকে নেতৃত্ব দেন তিনি।
২০১১ ও ২০১৫ সালের বিশ্বকাপেও অধিনায়কত্ব করেন তিনি।
১৪৮ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ১১ সেঞ্চুরি আর ২০ ফিফটিতে প্রায় সাড়ে ৪ হাজার রান করেছেন তিনি। ওয়ানডেতে তিনি খেলেন উল্লেখযোগ্য কিছু ইনিংস। ২০০৭ সালের বিশ্বকাপে তার ৮৫ রানের দুর্দান্ত ইনিংসয়ের সুবাধে বাংলাদেশকে হারায় আইরিশরা। ২০১৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে করেন ১১২ রান। এছাড়া ২০১৫ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ১০৭ রানের ইনিংস খেলেন। তিন টেস্টে তার রান ৫৮, যেখানে সর্বোচ্চ ৩২। টি-টোয়েন্টি খেলেছেন ৬১টি। তিনটি অর্ধ-শতকের সুবাধে এই ফরম্যাটে তিনি করেন ১০৭৯ রান। খেলোয়াড়ি জীবন শেষ করার ঘোষণা দিলেও ক্রিকেট ছাড়ছেন না তিনি। গøুস্টারশায়ারের পরামর্শক কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন এই সাবেক ক্রিকেটার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়